প্রবন্ধ

আজ ৭ ই শাবান কারবালার তরুণ বীর শাহজাদা কাসিম ইবনে হাসান (আ:) এর পবিত্র শুভ বিলাদত শরীফ।

আজ ৭ ই শাবান কারবালার তরুণ বীর শাহজাদা কাসিম ইবনে হাসান (আ:) এর পবিত্র শুভ বিলাদত শরীফ। ৪৭ হিজরির এই দিনে জন্ম গ্রহণ করেন কাসিম ইবনে ইমাম হাসান মুজতাবা (আ)। তাঁর জন্ম হয়েছিল ইমাম হাসান (আ)’র স্ত্রী উম্মে ফারওয়ার গর্ভে। ইমাম হাসান (আঃ) এই পুত্রের নাম রাখেন ‘কাসিম’, যার অর্থ বণ্টনকারী।

শাহাদাতের সন্নিকটে ইমাম হাসান (আঃ) ভাই হুসাইন (আঃ)কে বললেনঃ “আমার কাসিম কে আমার কাছে দাও ভাই।” অতঃপর কাসিমের হাতের উপর ইমাম হুসাইনের হাত রেখে বললেনঃ ” ভাই হুসাইন, আমার এই সন্তান কে এতিম মনে করে দূর্বল ভেবোনা, সেও তোমার সাহায্যকারী হবে কারবালার ময়দানে এমন ভাবে নিজেকে কুরবান করবে যা আর কেউ সেভাবে পারবে না।” ইমাম হুসাইন (আঃ) কাসিম কে বুকে জড়িয়ে বললেনঃ “কাসিম তুমি আমারও সন্তান।“এই সময় শাহজাদা কাসিম (আঃ)-এর বয়স ছিল মাত্র ৩ বছর। ইমাম হাসান(আঃ)-এর এতিম পুত্র কে কখনোই এতিম অনুভব হতে দেননি ইমাম হুসাইন(আঃ)।
শাহজাদা কাসিম (আঃ) ছিলেন পিতা ইমাম হাসান (আঃ)-এর সৌন্দর্য্য ও মাধুর্যের জ্বল জ্যান্ত ওয়ারিস, তিনি পিতার সাদৃশ্য ছিলেন এবং ইমাম হুসাইন (আঃ) শাহজাদা কাসিম (আঃ) কে দেখলেই ভাই হাসানের ছেড়ে যাওয়ার দুঃখ ভুলে যেতেন, বলতেনঃ — “আমার ভাই তার বাল্যকালে যেমন ছিল তা দেখতে হলে কাসিম কে দেখে নাও, সে তার পিতার প্রতিচ্ছবি।”
৯ বছর বয়স থেকে শাহজাদা কাসিম(আঃ) চাচা মাওলা আবুল ফযল আব্বাস (আঃ) এবং চাচাতো ভাই মাওলা আলী আকবর(আঃ) নিকট যুদ্ধের কলাকৌশল শিক্ষা নিয়েছেন, খুব কম বয়সী হলেও তিনি এমনভাবে বিষয়টিকে গুরুতর মনে করতেন তা দেখে আহলেবাইত (আঃ) মারহাবা বলতেন। শৌর্য বীর্যবান যুবকের মতই তিনি কলাকৌশল শিক্ষা নিয়ে দাদা মাওলা আলী(আঃ)‘র মত বীরত্ব অর্জন করেন।
আশুরার রাতে ইমাম যখন তাঁর সঙ্গীদের জানিয়ে দিয়েছিলেন যে আগামীকাল আমরা সবাই শহীদ হব, তখন এই তরুণ ভাতিজাও শাহাদতের প্রেমে বিভোর হয়ে প্রশ্ন করেছিলেন, চাচাজান আমিও কি শহীদ হব? তখন ইমাম পাল্টা প্রশ্ন করেন, শাহাদত তোমার কাছে কেমন মনে হয়? তিনি বলেছিলেনঃ সত্যের পথে শাহাদত মধুর চেয়েও মিষ্টি! খুশি হয়ে ইমাম জানান, হ্যাঁ, তুমিও আগামীকাল শাহাদত বরণ করবে। তিনি শাহাদত বরণ করেছিলেন কারবালার হৃদয়‑বিদারক ট্র্যাজেডিতে। সে সময় তাঁর বয়স ছিল মাত্র ১৪।
কারবালার তরুণ বীর শাহজাদা কাসিম ইবনে হাসান (আ:) পবিত্র বেলাদত দিবস উপলক্ষে সবাইকে জানাই আন্তরিক অভিনন্দন, মোবারকবাদ ও তার মহান সত্তার শানে পেশ করছি অশেষ দরুদ ও সালাম।
আল্লাহুমা সাল্লে আলা মুহাম্মাদ ওয়া আলে মুহাম্মাদ আত তাইয়েবিন আত তাহেরিন ওয়াল মাসুমিন আল মজলুমিন।

About the author

Syed Hossain ul Haque

সৈয়দ হোসাইন উল হক তরফ ও শ্রীহট্ট বিজয়ী মহান মনিষী সিপাহসালার সৈয়দ নাসির উদ্দিন (রহঃ)এর অধস্থন পুরুষ ‘নবী বংশ পরিচিতি ও মহান কোরবানি’ গ্রন্থের লেখক, হবিগঞ্জের ঐতিহ্যবাহী সুরাবই সাহেব বাড়ীর সিংহপুরুষ সৈয়দ মোঃ ইসহাক আল হুসাইনী (রহঃ)সাহেবের মেঝ ছেলের ঘরের বড় নাতি।মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাশ করার পর উচ্চশিক্ষার জন্য স্কলারশিপ নিয়ে যুক্তরাজ্য গমন অতঃপর ইউনিভার্সিটি অফ সান্ডারল্যান্ড থেকে বিজনেস ম্যানেজমেন্টে অনার্স এবং কুইন মেরী ইউনিভার্সিটি থেকে ইন্টারন্যাশনাল বিজনেস এন্ড পলিটিক্সের উপর এম এস সি। তারপর ২০১৮ সালে অক্সফোর্ড ইউনিভার্সিটি থেকে ইসলামিক স্টাডিজ এন্ড হিস্টোরি’তে এম-ফিল। শিক্ষানবিশ কালে সেই সকল বিশ্ববিদ্যালয় সমুহের বিভিন্ন ছাত্র সংঘটনের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।বর্তমানে লন্ডনে স্থায়ী ভাবে বসবাস করছেন পাশাপাশি লন্ডনের একটি স্বনামধন্য প্রতিষ্ঠানের প্রজেক্ট ম্যানেজারের দায়িত্বরত।তাছাড়াও যুক্তরাজ্যে একটি ইসলামিক ইউনিভার্সিটিতে ভিজিটর লেকচারার ও গবেষনা কেন্দ্রে অবিরাম বিভিন্ন বিষয়ে গবেষনা চালিয়ে যাচ্ছেন।আল-কোরআন ও হাদীসের আলোকে “যবহে আজিম এবং জিকিরে শাহাদাত”শীর্ষক গ্রন্থখানা তার দীর্ঘ গবেষনা ও অক্লান্ত পরিশ্রমের ফসল।

মন্তব্য

  • This was a very well-writ­ten arti­cle. The author’s per­spec­tive was fas­ci­nat­ing and left me with much to con­sid­er. Let’s talk more about this. Feel free to check out my pro­file for more relat­ed reads.

  • Hi there, just became aware of your blog through Google,
    and found that it is tru­ly infor­ma­tive. I’m gonna watch out for
    brus­sels. I will appre­ci­ate if you con­tin­ue this in future.
    Lots of peo­ple will be ben­e­fit­ed from your writ­ing. Cheers!
    Lista escape roomów

  • Way cool! Some extreme­ly valid points! I appre­ci­ate you pen­ning this arti­cle and also the rest of the
    site is very good.

  • I real­ly like read­ing through an arti­cle that will make men and women think. Also, thank you for allow­ing for me to comment.

  • You made some decent points there. I looked on the net to find out more about the issue and found most peo­ple will go along with your views on this website.

  • Hi there! I could have sworn I’ve been to this blog before but after brows­ing through many of the posts I real­ized it’s new to me. Regard­less, I’m cer­tain­ly delight­ed I stum­bled upon it and I’ll be book­mark­ing it and check­ing back frequently!

  • Excel­lent site you have here.. It’s dif­fi­cult to find good qual­i­ty writ­ing like yours these days. I tru­ly appre­ci­ate peo­ple like you! Take care!!

  • After check­ing out a hand­ful of the arti­cles on your blog, I real­ly like your tech­nique of writ­ing a blog. I added it to my book­mark web­page list and will be check­ing back soon. Please vis­it my web site too and let me know how you feel.

  • An out­stand­ing share! I’ve just for­ward­ed this onto a friend who had been con­duct­ing a lit­tle research on this. And he actu­al­ly ordered me lunch sim­ply because I dis­cov­ered it for him… lol. So allow me to reword this.… Thanks for the meal!! But yeah, thanx for spend­ing some time to talk about this top­ic here on your inter­net site.

  • Hi, I believe your blog may be hav­ing brows­er com­pat­i­bil­i­ty issues. When­ev­er I look at your site in Safari, it looks fine how­ev­er, if open­ing in Inter­net Explor­er, it’s got some over­lap­ping issues. I just want­ed to pro­vide you with a quick heads up! Apart from that, won­der­ful site.

  • I would like to thank you for the efforts you’ve put in writ­ing this web­site. I am hop­ing to check out the same high-grade con­tent by you in the future as well. In truth, your cre­ative writ­ing abil­i­ties has moti­vat­ed me to get my own, per­son­al blog now 😉

মতামত দিন