নামাজ রমজান মাসের আমল ইবাদত ফজিলত ও মাসায়লাঃ

শবে কদরের(লাইলাতুল কদর) বিশেষ নামাজ।

🔘 লাইলাতুল কদরের বিশেষ দুই রাকাত নামাজ পড়া। নিয়তঃ লাইলাতুল ক্বদরের দুই রাকাত নামাজ পড়ছি কুরবাতান ইলাল্লাহ।নামাজটি পড়ার পদ্ধতিঃ প্রথম রাকাতে সুরা ফাতিহার পর ৭ বার সুরা ইখলাস পাঠ করতে হবে। দ্বিতীয় রাকাতটিও অনুরূপ পদ্ধতিতে পড়তে হবে। নামাজান্তে ৭০ বার “أَسْتَغْفِرُ اللّه وَ أَتوبُ الَيْهِ”(আসতাগফিরুল্লাহা ওয়া আতুবু ইলাই) পাঠ করতে হবে।

🔘 লাইলাতুল ক্বদরে ১০০ রাকাত নামাজ পড়ার বিশেষ ফজিলত রয়েছে।ইমাম জাফর সাদিক্ব (আ.) আবু বাসিরকে ১০০ রাকাত নামাজ পড়ার নির্দেশ দিয়েছিলেন। আবু বাসির ইমাম (আ.)কে জিজ্ঞাসা করেনঃ আমি যদি ১০০ রাকাত নামাজের সবগুলো উঠাবসা করতে না পারি তাহলে আমি কি করব? ইমাম (আ.) বলেনঃ সেক্ষেত্রে তুমি তা বসে পড়তে পার। আবু বাসির জিজ্ঞাসা করলেনঃ যদি আমি বসেও না পড়তে পারি? ইমাম (আ.) বললেনঃ তখন তুমি বিছানাই শুয়ে থেকে পড়তে পার।

নামাজটি পড়ার পদ্ধতিঃ নিয়তঃ লাইলাতুল ক্বদরের দুই রাকাত নামাজ পড়ছি কুরবাতান ইলাল্লাহ। প্রতি রাকাতে সুরা ফাতিহার পর ১০ বার সুরা ইখলাস পাঠ করতে হবে। দ্বিতীয় রাকাতটিও অনুরূপ পদ্ধতিতে পড়তে হবে। অবশিষ্ট নামাজগুলো দুই দুই রাকাত করে পড়তে হবে।


সিপাহসালার ইনস্টিটিউশন | এপ্রিল ২০২১এস এইচ হক

About the author

Syed Hossain ul Haque

সৈয়দ হোসাইন উল হক তরফ ও শ্রীহট্ট বিজয়ী মহান মনিষী সিপাহসালার সৈয়দ নাসির উদ্দিন (রহঃ)এর অধস্থন পুরুষ ‘নবী বংশ পরিচিতি ও মহান কোরবানি’ গ্রন্থের লেখক, হবিগঞ্জের ঐতিহ্যবাহী সুরাবই সাহেব বাড়ীর সিংহপুরুষ সৈয়দ মোঃ ইসহাক আল হুসাইনী (রহঃ)সাহেবের মেঝ ছেলের ঘরের বড় নাতি।মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাশ করার পর উচ্চশিক্ষার জন্য স্কলারশিপ নিয়ে যুক্তরাজ্য গমন অতঃপর ইউনিভার্সিটি অফ সান্ডারল্যান্ড থেকে বিজনেস ম্যানেজমেন্টে অনার্স এবং কুইন মেরী ইউনিভার্সিটি থেকে ইন্টারন্যাশনাল বিজনেস এন্ড পলিটিক্সের উপর এম এস সি। তারপর ২০১৮ সালে অক্সফোর্ড ইউনিভার্সিটি থেকে ইসলামিক স্টাডিজ এন্ড হিস্টোরি’তে এম-ফিল। শিক্ষানবিশ কালে সেই সকল বিশ্ববিদ্যালয় সমুহের বিভিন্ন ছাত্র সংঘটনের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।বর্তমানে লন্ডনে স্থায়ী ভাবে বসবাস করছেন পাশাপাশি লন্ডনের একটি স্বনামধন্য প্রতিষ্ঠানের প্রজেক্ট ম্যানেজারের দায়িত্বরত।তাছাড়াও যুক্তরাজ্যে একটি ইসলামিক ইউনিভার্সিটিতে ভিজিটর লেকচারার ও গবেষনা কেন্দ্রে অবিরাম বিভিন্ন বিষয়ে গবেষনা চালিয়ে যাচ্ছেন।আল-কোরআন ও হাদীসের আলোকে “যবহে আজিম এবং জিকিরে শাহাদাত”শীর্ষক গ্রন্থখানা তার দীর্ঘ গবেষনা ও অক্লান্ত পরিশ্রমের ফসল।

মতামত দিন