জীবনবৃত্তান্ত প্রবন্ধ

সুলতানশী সাহেব বাড়ীর(সুলতানশী হাবেলী) সৈয়দ আব্দুন নুর হোসেনী রঃ(দীনহীন চিশতী) সাহেব

শ্রীহট্ট ও তরফ বিজয়ী সিপাহসালার সৈয়দ নাসিরুদ্দীন রঃএর বংশে বেশ ক’জন আরেফে ইরফান, আলীম-উলামা, মরমী কবি ও সাহিত্যিক-গবেষকের জন্ম হয়েছে। সৈয়দ আব্দুন নুর হোসেনী উরফে সগির মিয়া সাহেব উরফে দীনহীন চিশতী সাহেব তাদের মধ্যে অন্যতম স্মরনীয় ব্যক্তি। উর্দু, আরবী ও ফার্সি ভাষায় তার অগাধ জ্ঞান ছিল।

সৈয়দ আব্দুন নুর হসাইনী সাহেব ১৮৫৪ খৃষ্টাব্দে বর্তমান হবিগঞ্জ জেলার ঐতিহাসিক সুলতানশী হাবেলীতে জন্ম গ্রহন করেন এবং ১৯১৮ খৃষ্টাব্দে ওফাত প্রাপ্ত হন। সিপাহসালার সৈয়দ নাসিরুদ্দীন রহঃ থেকে সৈয়দ আব্দুন নুর হোসেনীর পিতা সৈয়দ আব্দুর রহীম হোসেনী রঃ পর্যন্ত বংশক্রমঃ সৈয়দ নাসিরুদ্দীন রঃ> সৈয়দ সিরাজ উদ্দীন রঃ> সৈয়দ মুসাফির রঃ> সৈয়দ খোদাওন্দ রঃ> সৈয়দ মিকাঈল রঃ> সৈয়দ সুলতান রঃ> সৈয়দ জিক্রিয়া রঃ> সৈয়দ ফাত্তাহ রঃ> সৈয়দ নাসির র;> সৈয়দ আছির র;> সৈয়দ নাজির র;> সৈয়দ সাবের রঃ> সৈয়দ আব্দুর রহীম হোসাইনী রঃ উরফে মলাই মিয়া সাহেব।

সঙ্গীত রচনায় সৈয়দ আব্দুন নুর হুসেনী সাহেব নিজেকে ‘দীনহীন’ ছদ্মনামের আড়ালে লুকিয়ে রেখেছেন। তার কোন গানেই তিনি তার জন্মসুত্রে প্রাপ্ত নামের উল্যেখ করেন নি। ‘দীনহীন’ হচ্ছে তার পীরের দেওয়া তখল্লুছ বা তকমা। তার পিতাই ছিলেন তার পীর/মুরশিদ। একদা তিনি তার রচিত সঙ্গিত সমুহে নিজের পরিচয় উল্ল্যেখ রাখার জন্য তার পিতা ও মুর্শিদ সৈয়দ আব্দুর রহীম হুসেনী সাহেবের কাছে একটি তখল্লুস বা তকমা প্রদানের আরজ করার প্রেক্ষিতে তার পিতা তাকে এই ছদ্মনাম প্রদান করেন। বলাই বাহুল্য যে তাঁর এই ছদ্মনামটি এতই জনপ্রিয়তা লাভ করে যা পরবর্তীতে অনেকেই নিজেকেও এই ছদ্মনামে ভূষিত করেছেন।

দ্বীনহীন সৈয়দ আব্দুন নুর হোসেনী রঃএর জীবন ও কর্ম নিয়ে এযাবৎ বেশ কয়েকটি গবেষণামূলক বই প্রকাশিত হয়েছে। এসকল প্রকাশনার মধ্যে মশাজান সৈয়দ হাবেলীর গবেষক সৈয়দ মোস্তফা কামাল সাহেবের তিনটি লেখাঃ “ছয় মরমী কবি” প্রকাশকাল ১৯৯৬ খ্রিষ্টাব্দ; “সিলেটের মরমী সাহিত্য”প্রকাশকাল ১৯৯৮ খ্রিষ্টাব্দ; “দীনহীনঃ ঐতিহ্য উত্তরাধিকার” প্রকাশকাল ২০০০ খ্রিষ্টাব্দ; গবেষক জনাব ফজলুর রহমান সাহেবের লেখা “সিলেটের মরমী সঙ্গীত” প্রকাশকাল ১৯৯৩; সুলতানশী হাবেলীর সৈয়দ হাসান ইমাম হোসেনী সাহেবের সম্পাদনায় “দীনহীন রচনাবলী” প্রকাশকাল ১৯৯৭ খ্রিষ্টাব্দ, বই সমুহ উল্যেখ যোগ্য।

সিলেট বিভাগের ইতিহাসে সংগীত রচনার দিক দিয়ে দীনহীন সৈয়দ আব্দুন নুর হোসেনী একটি অবিস্মরনী নাম। আজও তাঁর আধ্যাত্নিক ও মরমী সঙ্গীত ও সুরের মূর্ছনায় সিলেট, মোমেনশাহী, কুমিল্লা, চট্টগ্রাম ইত্যাদি অঞ্চলের অগণিত ভক্তবৃন্দের আসর বিমোহিত হয়। তাঁর কালজয়ী গানে হৃদয় আকুল করা সমর্পিত আত্নার নিবেদন প্রকাশ পেয়েছে এভাবেইঃ

             তোমার দোয়া না হইলে আমি যাইমু কই

                        দয়ার আশায় দীনহীন পরদেশে রই

              কারে বা বলিব গো মনের এই বেদনা

                     মনে জানে আর বন্ধে জানে গো, অন্যে তো জানে না…….

 

@sat

1 Comment

মতামত দিন