প্রবন্ধ

আজ নবীবংশের অষ্টম ইমাম আলী ইবনে মুসা আর রেজা (আ.) এর পবিত্র বেলাদত দিবস।

বিশ্বমানবতার মুক্তিকামী মহান পুরুষ,ইসলামের প্রকৃত স্বরূপ উন্মোচনকামী কায়েমী স্বার্থবাদী মহলের বিরুদ্ধে সোচ্চার প্রতিবাদী নেতা নবীবংশের দীপ্তিমান অষ্টম নক্ষত্র,আল্লাহর হুজ্জাত ইমাম আলী ইবনে মুসা আর রেজা (আ.) এর পবিত্র বেলাদত দিবস উপলক্ষে সবাইকে জানাই আন্তরিক অভিনন্দন,মোবারকবাদ ও তার মহান সত্তার শানে পেশ করছি অশেষ দরুদ ও সালাম।

পবিত্র আহলে বাইতের (আ.) অষ্টম ইমাম রেজা (আ.) তার পিতার ছিলেন ইমাম মুসা ইবনে জাফর সাদিক (আ.) এবং তাঁর পবিত্র ও কল্যাণময়ী মায়ের নাম ছিল উম্মুল বানিন নাজমা ।এই মহামান্য ইমাম, ১৪৮ হিজরি সনের ১১ ই জিলকাদ মদিনায় জন্ম গ্রহন করেন।মওলার অনেক উপাধি রয়েছে। এসব উপাধির মধ্যে বহুল পরিচিত কয়েকটি হলো আবুল হাসান, রেযা, সাবির, রাযি এবং ফাযিল। তবে তিনি রেযা নামেই অধিক প্রসিদ্ধ ছিলেন। আলী ইবনে মুসা রেজা (আ.)’র একটি বড় উপাধি হল ‘আলেমে আ’লে মুহাম্মাদ’ বা মুহাম্মাদ (সা.)’র আহলে বাইতের আলেম।

ইমাম রেজা (আ.)’র পিতা ইমাম মুসা কাজিম (আ.) হতে বর্ণিত হয়েছে যে, তিনি বলেছেন, আমার বাবা ইমাম জাফর সাদিক (আ.)আমাকে বার বার বলতেন যে, আলে মুহাম্মাদের আলেম বা জ্ঞানী হবে তোমার বংশধর।আহা! আমি যদি তাঁকে দেখতে পেতাম!তাঁর নামও হবে আমিরুল মু’মিনিন (আ.)’র নাম তথা আলী।

প্রায় হাজার বছর আগে লিখিত ‘শাওয়াহেদুন্নবুওয়াত’ নামক বইয়ে বর্ণিত একটি হাদিসে এসেছে, যারা ইরানের খোরাসানে অবস্থিত (যার বর্তমান নাম মাশহাদ) ইমাম রেজা (আ.)’র মাজার জিয়ারত করবে তারা বেহেশতবাসী হবে।মওলার মাজার শরিফ ইরানের খোরাসান প্রদেশের মাসহাদ শহরে বিদ্যমান রয়েছে।

আল্লাহুম্মা ছাল্লি আলা মুহাম্মদ ওয়া আলে মুহাম্মদ।

মতামত দিন