আমল-ইবাদত দু’আ/যিকির/ওযিফা/আমল

দোয়া এ জওশান কাবির

এই দোয়াটি অতী প্রাচীনতম কিতাব “বালাদুল আমীন” এবং “মেসবাহে কাফআমি” নামক গ্রন্থে বর্ণিত দোয়া। দোয়া ইমাম জয়নুল আবেদীন আঃ তাঁর পিতা এবং তিনি তাঁর পিতা এবং তিনি রসুল সঃ থেকে বর্ণনা করেছেন। উক্ত দোয়া সম্পর্কে রেওয়ায়েত এভাবে বর্ণিত হয়েছে যে, এই দোয়াটি হজরত জিব্রাইল  আঃ বিশেষ এক যুদ্ধে রসুল সঃএর কাছে বর্ণনা করেন। উক্ত যুদ্ধে রসুল সঃ এমন একটি যুদ্ধের বিশেষ পোষাক পরিধান করেছিলেন যে তা ছিল অত্যান্ত ভারি এবং কষ্টদায়ক। হজরত জিব্রাইল আঃ রসুল সঃএর কাছে আসেন এবং বলেন: হে রসুলুল্লাহ সঃ, আল্লাহ আপনাকে সালাম জানিয়েছেন। আপনি এই কষ্টদায়ক পোষাক খুলে ফেলুন এবং “দোয়া এ জওশান কাবির” পাঠ করুন। এই দোয়া আপনাকে নিরাপত্তা দান করবে।

দোয়াটির ফযিলত সম্পর্কে এভাবে হাদীসে বর্ণিত হয়েছে যে, কোন মৃত যদি ব্যাক্তির কাফনে যদি দোয়া এ জওশান কাবির লিখে দেয়া হয় তাহলে আল্লাহ উক্ত দোয়ার সম্মানেই তাকে জাহান্নামের আগুনে নিক্ষেপ করার নির্দেশ দান করবেন না। কেউ যদি তা রমজান মাসে পবিত্র নিয়তে পাঠ করে তাহলে আল্লাহ তার জন্য ৭০ হাজার ফেরেশতাকে সৃষ্টি করবেন যারা আল্লাহর যিকর ও তসবিহ করবে এবং উক্ত যিকরের সওয়াবকে তার উদ্দেশ্যে হাদীয়া করবে। রমজান মাসে যে ব্যাক্তি উক্ত দোয়টি তিনবার পাঠ করবে আল্লাহ তার শরীরের জন্য জাহান্নামের আগুনকে হারাম করে দিবেন এবং বেহেশতকে তার জন্য ওয়াজিব করে দিবেন। আল্লাহ দুইজন ফেরেশতাকে তার জন্য নিয়োগ করবেন যারা তাকে বিভিন্ন গুনাহ থেকে বাধা দান করেবে এবং সে সারা জীবন আল্লাহর রহমতের বিশেষ ছত্রছায়ায় থাকবে। ইমাম হুসাইন আঃ বলেছেন: আমার পিতা হজরত আলী ইবনে আবি তালিব আঃ আমাকে ওসিয়ত করেন যে, তার মৃত্যুর পরে যেন কাফনে দোয়া এ জওশান কাবির লিখে তাকে দাফন করা হয়। তিনি এই  দোয়াটি আমাদের এবং আমাদের পরিবার পরিজনকেও মুখস্থ করার নির্দেশ দেন।জওশান কাবির আল্লাহর হাজার নাম এবং ইসমে আযম দ্বারা সম্বলিত একটি দোয়া।

 

 

بِسْمِ اللَّهِ الرَّحْمَنِ الرَّحِيمِ

اَللَّهُمَّ اِنّي‏‏ اَسْئَلُكَ بِاسْمِكَ، يَا اللَّهُ يَا رَحْمنُ، يَا رَحيمُ يَا كَريمُ، يَا مُقيمُ يَا عَظيمُ، يَا قَديمُ يَا عَلَىمُ، يَا حَليمُ يَا حَكيمُ،

سُبْحَانَكَ يَا لاَ اِلهَ اِلاَّ اَنْتَ، الْغَوْثَ الْغَوْثَ، خَلِّصْنا مِنَ النَّارِ يَا رَبِّ.

 

উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আসআলুকা বি ইসমিকা ইয়া আল্লাহু, ইয়া রাহমানু, ইয়া রাহিমু, ইয়া কারীমু, ইয়া মুকিমু, ইয়া আযিমু, ইয়া কাদিমু, ইয়া আলী মু, ইয়া হালিমু, ইয়া হাকিম।

সুবহানাকা ইয়া লা ইলাহা ইল্লা আনত, আল গাওউস, আল গাওউস, খাল্লিসনা মিনাননার ইয়া রাব্ব।

 

অর্থ: হে মহান প্রভু! আমি আপনার কাছে ভিক্ষা প্রার্থনা করছি, আপনার মহা পবিত্র নাম সমূহের দোহায় দিয়ে, হে আল্লাহপাক, হে পরম করুণাময়, হে সাহায্যকারী, হে মেহেরবান, হে রক্ষক, হে উচ্চক্ষমাশীল, হে সর্বত্র বিরাজমান, হে মহাজ্ঞানী, হে চরম ধের্যশীল, হে নির্ভূল বিচারক।

হে পবিত্র সত্তা! যিনি ছাড়া কোন প্রতিপালক নাই, হে সাহায্য প্রার্থনাকারীর ডাকে সাড়া দানকারী, আমাকে দোযখের আগুন থেকে রক্ষা করুন, হে আমার মহান প্রভু।

 

يا سَيِّدَ السّاداتِ، يا مُجيبَ الدَّعَواتِ يا رافِعَ الدَّرَجاتِ يا وَلِىَّ الْحَسَناتِ يا غافِرَ الْخَطيئاَّتِ يا مُعْطِىَ الْمَسْئَلاتِ يا قابِلَ التَّوْباتِ يا سامِعَ الاْصْواتِ يا عالِمَ الْخَفِيّاتِ يا دافِعَ الْبَلِيّاتِ

 

উচ্চারণ: ইয়া সাইয়িদিস সাদাত, ইয়া মুজিবাদ দাওয়াত, ইয়া রাআদ দারাজাত, ইয়া ওয়ালিয়াল হাসানাত, ইয়া গাফেরাল খাতিয়াত, ইয়া মুউতিয়াল মাসআলাত, ইয়া কবেলাত তাওবাত, ইয়া সামেআল আসওয়াত, ইয়া আলেমাল খাফিয়াত, ইয়া দাফেয়াল বালিইয়্যাত।

 

অর্থ: হে নেতৃত্ব দানকারীর উপর নেতৃত্ব দাতা, হে প্রার্থনা কবুলকারী, হে মর্যাদার উচ্চ স্তরে আসীন, হে মহাপবিত্র কর্ম সম্পাদনকারী, হে ভুল ভ্রান্তির ক্ষমাকারী, হে প্রার্থনাকারীর সাহায্যদাতা, হে তওবা কবুলকারী, হে আর্তনাদ শ্রবণকারী, হে গোপন তথ্য সম্পর্কে জ্ঞানী, হে দুঃখ কষ্টের নিরাময় কর্তা।

 

يا خَيْرَالْغافِرينَ يا خَيْرَ الْفاتِحينَ يا خَيْرَ النّاصِرِينَ يا خَيْرَ الْحاكِمِينَ يا خَيْرَ الرّازِقِينَ يا خَيْرَ الْوَارِثِينَ يَا خَيْرَ الْحَامِدِينَ يَا خَيْرَ الذّاكِرِينَ يا خَيْرَ الْمُنْزِلِينَ يَا خَيْرَ الْمُحْسِنِينَ

 

উচ্চারণ: ইয়া খায়রাল গাফিরিন, ইয়া খায়রাল ফাতিহিন, ইয়া খায়রান নাসিরিন, ইয়া খায়রাল হাকিমিন, ইয়া খায়রার রাযিকিন, ইয়া খায়রাল ওয়ারিসিন, ইয়া খায়রাল হামিদিন, ইয়া খাইরায যাকিরিন, ইয়া খাইরাল মুনযিলিন, ইয়া খাইরাল মুহসিনিন।

 

অর্থ: হে ক্ষমা সুন্দর ক্ষমাকারী, হে সর্বোত্তম বিজয়দাতা, হে ‍উত্তম সাহায্যকারী, হে সর্বোত্তম আদেশদাতা, হে সর্বোত্তম রিজিকদাতা, হে সর্বোত্তম যিকিরকারী, হে সর্বোত্তম প্রেরণকারী, হে সর্বোত্তম করুণাময়।

 

يَا مَنْ لَهُ الْعِزَّةُ وَالْجَمَالُ، يَا مَنْ لَهُ الْقُدْرَةُ وَالْكَمَالُ، يَا مَنْ لَهُ الْمُلْكُ وَالْجَلاَلُ، يَا مَنْ هُوَ الْكَبيرُ الْمُتَعالُ، يَا مُنْشِي‏‏ءَ الْسَّحابِ الثِّقآلِ، يَا مَنْ هُوَ شَديدُ الْمِحآلِ، يَا مَنْ هُوَ سَريعُ الْحِسابِ، يَا مَنْ هُوَ شَديدُ الْعِقابِ، يَا مَنْ هُو عِنْدَهُ حُسْنُ الثَّوابِ، يَا مَنْ‏ عِنْدَهُ اُمُّ الْكِتَابِ

 

উচ্চারণ: ইয়া মান লাহুল ইযযাতু ওয়াল জামাল, ইয়া মান লাহুল কুদরাতু ওয়াল কামাল, ইয়া মান লাহুল মুলকু ওয়াল জালাল, ইয়া মান লাহুল কাবিরুল মোতাআল, ইয়া মুনশিয়াস সাহাবীস সেকাল, ইয়া মান হুওয়া শাদিদুল মিহাল, ইয়া মান হুয়া সারিহুল হিসাব, ইয়া মান হুয়া শাদিদুল ইক্বাব, ইয়া মান ইন্দাহু হুসনুস সাওয়াব, ইয়া মান হুয়া ইন্দাহু উম্মুল কিতাব।

 

অর্থ: হে মহিয়ান যিনি মর্যাদা ও সুখ্যাতি দানকারী, হে সই মহান প্রভু যিনি অলৌকিক ক্ষমতাধর এবং সর্বাধিক ক্ষমতার যোগ্য, হে সেই মহান প্রভু যার জাত ও সম্মান সর্ব উর্দ্ধে এবং উচ্চ আসনে আসীন, হে সই মহান প্রভু বিশালাকার ভারি ভারি মেঘমালা দ্বারা পরিচালনাধিন, হে সেই মহান প্রভু যিনি ভংঙ্কর শাস্তি দানকারী, হে সই মহান প্রভু! যিনি দ্রুত হিসাব গ্রহণে তৎপর, হে সই মহান প্রভু! যিনি অতি উত্তম থেকে উত্তমতর কৃপা দানকারী, হে সেই মহান প্রভু! যিনি সামগ্রিক জ্ঞানের আধার।

 

اَللَّهُمَّ اِنّي‏‏ اَسْئَلُكَ بِاسْمِكَ يَا حَنَّانُ يَامَنَّانُ، يَا دَيَانُ يَا بُرْهانُ، يَا سُلْطانُ يَا رِضْوانُ، يَا غُفْرانُ يَا سُبْحَانُ، يَا مُسْتَعَانُ يَا ذَاالْمَنِ‏ وَالْبَيَانِ

 

উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আসআলুকা বি ইসমিকা ইয়া হান্নানু ইয়া মান্নানু, ইয়া বুরহানু, ইয়া সুলতানু, ইয়া রেযাওয়ানু, ইয়া গুফরানু, ইয়া সুবহানু, ইয়া মুসতাআনু, ইয়া যাল মান্নি ওয়াল বায়ান।

 

অর্থ: হে মহান প্রভু! আপনার পবিত্র নাম সমূহের দোহাই দিয়ে আপনার নিকট ভিক্ষা প্রার্থনা করছি, হে অনুগ্রহকারী, হে পুরুষ্কারদাতা, হে সুস্পষ্টকারী, হে বাদশাহ, হে সুদৃশ্য বাগানে প্রেরণকারী, হে অতি উত্তম ক্ষমাশীল, হে পুতঃপবিত্র, হে অসহায়ের সহায়, হে স্বীয় দাশদের প্রতি নেয়ামত দানকারী এবং নিজ বান্দাদের বাক দানকারী।

 

يَا مَنْ تَواضَعَ كُلُّ شَي‏‏ءٍ لِعَظَمَتِهِ، يَا مَنِ اسْتَسْلَمَ كُلُّ شَي‏‏ءٍ لِقُدْرَتِهِ، يَا مَنْ ذَلَّ كُلُّ شَي‏‏ءٍ لِعِزَّتِهِ، يَا مَنْ خَضَعَ كُلُّ شَي‏‏ءٍ لِهَيْبَتِهِ، يَا مَنِ انْقادَ كُلُّ شَي‏‏ءٍ مِنْ خَشْيَتِهِ، يَا مَنْ تَشَقَّقَتِ الْجِبَالُ مِنْ مَخَافَتِهِ، يَا مَنْ قَامَتِ السَّمَوٰاتُ‏ بِاَمْرِهِ، يَا مَنِ اسْتَقَرَّتِ الاَرَضُونَ بِاِذْنِهِ، يَا مَنْ يُسَبِّحُ الرَّعْدُ بِحَمْدِهِ، يَا مَنْ لاَ يَعْتَدي‏‏ عَلَى‏‏ اَهْلِ مَمْلَكَتِهِ.

 

উচ্চারণ: ইয়া মান তাওয়াযাআ কুল্লু শাইয়িন লি আযামা, ইয়া মানিস তাসলামা কুল্লু শাইয়িন লি কুদরাতি, ইয়া মান যাল্লা কুল্লু শাইয়িন লি ইযযাতি, ইয়া মান খাযাআ কুল্লু শাইয়িন লি হায়বাতি,ইয়া মানিন ক্বদা কুল্লু শাইয়িন মিন খাশিয়াতি, ইয়া মান তাশাক্বাক্বাতিল জিবালু মিম মাখাফাতি, ইয়া মান ক্বমাতিস সামাওয়াত বি আমরি, ইয়া মানিস তাক্বাররাতিল আরাযুনা কি ইযনি, ইয়া মান ইয়ুসাব্বিহুর রাআদু বিহামদি, ইয়া মান লা ইয়াতাদি আলা আহলি মামলিকাতি।

 

অর্থ: হে সেই মহা প্রভু! যিনি সর্বময় ক্ষমতার অধিকারী, হে সেই মহা প্রভু! যার ক্ষমতার সম্মুখে সমস্ত সৃষ্টি অবনত মস্তকে দন্ডায়মান, হে সেই সর্বোচ্চ ক্ষমতার অধিকারী যার সম্মুখে সমস্ত কিছু বিনয়াবত, হে সেই মহা মর্যাদার অধিকারী যার সম্মুখে সমস্ত সৃষ্টি তুচ্ছতর, হে সেই সৃষ্টি কুলের অধিপতি যার ভয়ে ভিত হয়ে সৃষ্টি স্ব স্ব কর্মে রত রয়েছে, হে সেই মহান প্রভু! যার আতংক সমস্ত সৃষ্টিকে অধিন করে রাখে, হে সেই মহান প্রভু! যার ভয়ে ভীত হয়ে পর্বতমালা সমূহ কম্পমান, হে সেই মহান প্রভু! যার যার নির্দেশে সুবিশাল সুনিল আকাশ সমূহ বহমান, হে সেই মহান প্রভু! যার আদেশে স্থির আছে ভূমন্ডল, হে সেই মহান প্রভু! ফেরেশতাকুল প্রতিনিয়ত যার প্রসংশা ও গুণগাণে মুখরিত, হে মহান বাদশা বিশাল সম্রাজ্যের একমাত্র প্রভু যার অন্য কারো কাছ থেকে কোন প্রকার সাহায্য নেয়ার প্রয়োজন পড়ে না।

 

یَا غَافِرَ الْخَطَایَا یَا کَاشِفَ الْبَلایَا یَا مُنْتَهَى الرَّجَایَا یَا مُجْزِلَ الْعَطَایَا یَا وَاهِبَ الْهَدَایَا یَا رَازِقَ الْبَرَایَا یَا قَاضِیَ الْمَنَایَا یَا سَامِعَ الشَّکَایَا یَا بَاعِثَ الْبَرَایَا یَا مُطْلِقَ الْأُسَارَى

 

উচ্চারণ: ইয়া গফেরাল খাতায়া, ইয়া কাশেফাল বালায়া, ইয়া মুনতাহির রাজায়া, ইয়া মুজযিলাল আতায়া, ইয়া ওয়াহিবাল হাদায়া, ইয়া রাযেকাল বারায়া, ইয়া ক্বযিয়াল মানায়া, ইয়া সামিআশ শাকায়া, ইয়া বায়েসাল বারায়া, ইয়া মুতলিকাল উসারা।

 

অর্থ: হে পাপ পঙ্কিলতা মার্জনাকারী, হে দুঃখ দূর্দশা সমূহ প্রশমনকারী, হে আশা আকাঙ্খার সর্বশেষ আশ্রয়স্থল, হে সর্বশ্রেষ্ঠদাতা অতি উত্তম উপহার দানকারী, হে সৃষ্টিকুলের রিযিকদাতা , হে আশা আকাঙ্খা সমূহের বাস্তবায়নকারী, হে স্ব দাশদের অনুনয় বিনয় শ্রবণকারী, হে সৃষ্টিকুলের পুণরুজ্জিবন দানকারী, হে শৃঙ্খলিতদের মুক্তকারী।

 

یَا ذَا الْحَمْدِ وَ الثَّنَاءِ یَا ذَا الْفَخْرِ وَ الْبَهَاءِ یَا ذَا الْمَجْدِ وَ السَّنَاءِ یَا ذَا الْعَهْدِ وَ الْوَفَاءِ یَا ذَا الْعَفْوِ وَ الرِّضَاءِ یَا ذَا الْمَنِّ وَ الْعَطَاءِ یَا ذَا الْفَصْلِ وَ الْقَضَاءِ یَا ذَا الْعِزِّ وَ الْبَقَاءِ یَا ذَا الْجُودِ وَ السَّخَاءِ یَا ذَا الْآلاءِ وَ النَّعْمَاءِ

 

উচ্চারণ: ইয়া যাল হামদি ওয়াস সানা, ইয়া যাল ফাখরি ওয়াল বাহা, ইয়া যাল মাজদি ওয়াস সানা, ইয়া যাল আহদি ওয়াল ওয়াফা, ইয়া যাল আফওয়ি ওয়ার রেযা, ইয়া যাল মান্নি ওয়াল আতা, ইয়া যাল ফাযলি ওয়াল কাযা, ইয়া যাল ইযযি ওয়াল বাক্বা, ইয়া যাল জুদি ওয়াস সাখা, ইয়া যাল আলায়ি ওয়ান নেয়ামা।

 

অর্থ: হে সর্বাধিক সুনাম ও খ্যাতির অধিকারী, হে সর্বোচ্চ অহংকারবোধ ও গর্বের অধিকারী, হে সম্ভ্রম ও প্রশংসার অধিকারী, হে সর্বোচ্চ প্রতিশ্রুতি দানকারী ও প্রতিশ্রুতি বাস্তবায়নকারী, হে সুমহান ক্ষমাকারী ও স্ব দাশদের প্রতি সন্তোষ প্রকাশকারী, হে সর্বাধিক অনুগ্রহকারী ও প্রতিশ্রুতি পূরণকারী, হে পূর্ণতা দানকারী ও বরকতময় মহা প্রভু, হে সুউচ্চ মর্যাদার অধিকারী ও চিরন্জিবি, হে সর্বাধিক দানশীল দয়াময়, হে দৃশ্যমান ও অদৃশ্যমান উপকরণ সমূহ দানকারী।

 

اَللَّهُمَّ اِنّي‏‏ اَسْئَلُكَ‏ بِاسْمِكَ يَا مَانِعُ يَا دَافِعُ، يَا رَافِعُ يَا صَانِعُ، يَا نَافِعُ يَا سَامِعُ، يَا جَامِعُ يَا شَافِعُ، يَا وَاسِعُ يَامُوسِعُ.

 

উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আসআলুকা বিসমিকা ইয়া মানিয়্যু, ইয়া দাফিয়্যু, ইয়া নাফিয়্যু, ইয়া সামিয়্যু, ইয়া জামিয়্যু, ইয়া শাফিয়্যু, ইয়া ওয়াসিয়্যু, ইয়া মুসিয়।

 

অর্থ: হে সেই মহান প্রভু! আপনার মহাপবিত্র নাম সমূহের দোহায় দিয়ে আপনার দ্বারে ভিক্ষা চাচ্ছি, হে বিপদ থেকে উদ্ধারকারী, হে সংঙ্কট দূরিভূতকারী, হে সুউচ্চ অবস্থানে অবস্থানকারী, হে সমগ্র সৃষ্টিকূলের স্রষ্টা, হে স্ব দাশদের পুরষ্কৃতকারী, হে শ্রবণকারী, হে সমগ্র সৃষ্টি যুথবদ্ধকারী, হে স্ব দাশদের সমস্যা থেকে উত্তরণকারী, হে অতিব দানশীল, হে নেয়ামত সমূহের ব্যাপক বৃদ্ধিকারী।

 

يَا صَانِعَ‏ كُلِّ مَصْنُوعٍ، يَا خَالِقَ كُلِّ مَخْلُوقٍ، يَا رَازِقَ كُلِّ مَرْزُوقٍ، يَا مَالِكَ كُلِّ مَمْلُوكٍ، يَا كَاشِفَ كُلِّ مَكْرُوبٍ، يَا فَارِجَ‏ كُلِّ مَهْمُومٍ، يَا رَاحِمَ كُلِّ مَرْحُومٍ، يَا نَاصِرَ كُلِّ مَخْذُولٍ، يَا سَاتِرَ كُلِ‏ مَعْيُوبٍ، يَامَلْجَأَ كُلِّ مَطْرُودٍ.

 

উচ্চারণ: ইয়া সানেআ কুল্লি মাসনু, ইয়া খালেক্বা কুল্লি মাখলুক্ব, ইয়া রাযেক্বা কুল্লি মারযুক্ব, ইয়া মালেকা কুল্লি মামলুক,ইয়া কাশেফা কুল্লি মাকরুব, ইয়া ফারেজা কুল্লি মাহমুম, ইয়া রাহিমা কুল্লি মারহুম, ইয়া নাসেরা কুল্লি মাখযুল, ইয়া সাতিরা কুল্লি মাআইয়ুব, ইয়া মালজাআ কুল্লি মাতরুদ।

 

অর্থ: হে যাবতিয় উপকরণ সমূহের প্রস্তুতকর্তা, হে জগত সমূহের স্রষ্টা, হে সৃষ্টিকুলের আহারদাতা, হে সমগ্র সৃষ্টির স্রষ্টা ও স্বত্তাধিকারী হে সামগ্রিক দুঃখ দূর্দশা লাঘবকারী, হে বঞ্চিত ও হতাশায় নিমজ্জিতদের সুসংবাদ প্রেরণকারী, হে নিঃস্ব অভাবগ্রস্থদের উপর দয়া দানকারী, হে দারিদ্র পিড়িত সর্বস্বান্তদের সাহায্যকারী, হে পাপিদের অপকর্ম সমূগ গোপনকারী, হে সহায় সম্বলহিনদের আশ্রয়দাতা।

 

يَاعُدَّتي‏‏ عِنْدَ شِدَّتي‏‏، يَارَجَائي‏‏ عِنْدَ مُصِيبَتي‏‏، يَا مُونِسِي‏‏ عِنْدَ وَحْشَتِي‏‏، يَاصَاحِبِي‏‏ عِنْدَ غُرْبَتِي‏‏، يَا وَلِيِّي‏‏ عِنْدَ نِعْمَتي‏‏، يَاغِيَاثِي‏‏ عِنْدَ كُرْبَتِي‏‏، يَادَليلي‏‏ عِنْدَ حَيْرَتِي‏‏، يَاغَنَائي‏‏ عِنْدَ افْتِقاري‏‏، يَامَلْجَأي‏‏ عِنْدَ اضْطِرَارِي‏‏، يَامُعِينِي‏‏ عِنْدَ مَفْزَعِي‏.‏

 

উচ্চারণ: ইয়া উদ্দাতি ইন্দা শিদ্দাতি, ইয়া রাজায়ি ইন্দা মুসিবাতি, ইয়া মুনিসি ইন্দা ওয়াহশাতি, ইয়া সাহিবি ইন্দা গুরবাতি, ইয়া ওয়ালিয়ি ইন্দা নেয়মাতি, ইয়া গিয়াসি ইন্দা কুরবাতি, ইয়া দালিলি ইন্দা হায়রাতি, ইয়া গানায়ি ইন্দাফ তিক্বারি, ইয়া মালজায়ি ইন্দায তেরারি, ইয়া মুনিয়ি ইন্দা মাফযায়ি।

 

অর্থ: হে কষ্ট দূরিভূতকারী অসহায়ের সহায়, হে আশা আকাঙ্খার প্রতিভূ দুঃখ ‘ভারাক্রান্ত সময়ে’ হে আমার নিঃসঙ্গতার একান্ত সঙ্গী, হে আমার যাত্রা কালীন সময়ের সঙ্গী, হে আমার সুহৃদয় বান্ধব চরম বিপর্যস্ত সময়ের, হে আমার একান্ত বন্ধু, হে আমার চরম দুঃসময়ে আহ্ববানে সাড়া দানকারী, হে আমার সঠিক পথপ্রদর্শক পথভ্রষ্টতায়, হে আমার সাহায্য দানকারী চরম অসহায়ত্বে, হে আমার স্বান্তনা দানকারী অস্থির চিত্তের, হে অভয়দানকারী ভীত সন্ত্রস্ত সময়ে।

 

يَا عَلاَمَ الْغُيُوبِ، يَا غَفَّارَ الذُّنُوبِ، يَا سَتَّارَ الْعُيُوبِ، يَا كَاشِفَ الْكُرُوبِ، يَا مُقَلِّبَ الْقُلُوبِ، يَاطَبِيبَ الْقُلُوبِ، يَا مُنَوِّرَ الْقُلُوبِ، يَا اَنِيسَ الْقُلُوبِ، يَا مُفَرِّجَ الْهُمُومِ، يَا مُنَفِّسَ الْغُمُومِ.

 

উচ্চারণ: ইয়া আল্লামাল গুয়ুব, ইয়া গাফফারায যুনুব, ইয়া সাত্তারাল উয়ুব, ইয়া কাশেফাল কুরুব, ইয়া মুকাল্লিবাল কুলুব, ইয়া তাবিবাল কুলুব, ইয়া মুনাওয়িরাল কুলুব, ইয়া আনিসাল কুলুব, ইয়া মুফাররেজাল হুমুম, ইয়া মুনাফফিসাল গুমুম।

 

অর্থ:হে রহস্যলোকের জ্ঞানী, হে গুনাহগুলো ক্ষমাকারী হে গোপনকারী কূকর্ম সমূহের, হে প্রতিবন্ধকতা সমূহ দূরিভূতকারী, হে মানসিক রোগের চিকিৎসক, হে অন্তরের অন্তরঙ্গ বন্ধু, হে দুঃখ যাতনা প্রশমনকারী, হে বেদনা ক্লিষ্ট হৃদয়ে শান্তি দানকারী।

 

اَللَّهُمَّ اِنّي‏‏ اَسْئَلُكَ بِاْسمِكَ يَا جَليلُ يَا جَميلُ، يَاوَكِيلُ يَا كَفِيلُ، يَا دَلِيلُ يَا قَبِيلُ، يَا مُدِيلُ‏ يَامُنِيلُ، يَا مُقِيلُ يَا مُحِيلُ.

 

উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আসআলুকা বিসমিকা ইয়া জালিলু, ইয়া জামিলু, ইয়া ওয়াকিলু, ইয়া কাফিলু, ইয়া দালিলু, ইয়া কাবিলু, ইয়া মুদিলু, ইয়া মুনিলু, ইয়া মুকিলু, ইয়া মুহিল।

 

অর্থ: হে মহীমাময় প্রভু! আপনার পবিত্র নাম সমূহের দোহাই দিয়ে আপনার নিকট প্রত্যাশা করছি, হে মহিয়ান, হে অতি সুন্দর, হে সৃষ্টিতে প্রাণ সঞ্চারণকারী, হে লালন পালনকর্তা, হে পথ প্রদর্শক, হে সৃষ্টিকূলের উপরে কর্তৃত্বকারী, হে হৃদয় সমূহে প্রভাব বিস্তারকারী, হে শক্তিদাতা, হে ক্ষমাশীল।

 

يَادَليلَ الْمُتَحَيِّرِينَ، يَاغِيَاثَ الْمُسْتَغِيثِينَ، يَا صَرِيخَ‏ الْمُسْتَصْرِخيِنَ، يَا جَارَ الْمُسْتَجِيرينَ، يَا اَمَانَ الْخآئِفِينَ، يَا عَوْنَ الْمُؤْمِنِينَ، يَا رَاحِمَ الْمَسَاكِينَ، يَا مَلْجَأَ الْعَاصِينَ، يَا غَافِرَ الْمُذْنِبِينَ، يَا مُجِيبَ دَعْوَةِ الْمُضْطَرِّينَ.

 

উচ্চারণ: ইয়া দালিলুল মুতাহাইয়িরিন, ইয়া গিয়াসাল মুস্তাগিসিন, ইয়া সারিখাল মুসতাসরিখিন, ইয়া জারাল মুস্তাজিরিন, ইয়া আমানাল খয়েফিন, ইয়া আওনাল মুমিনিন, ইয়া রাহিমাল মাসাকিন, ইয়া মাল জাআল আসিন, ইয়া গাফেরাল মুযনাবিন, ইয়া মুজিবাদ দাওয়াতিল মুযতাররিন।

 

অর্থ: হে পথপ্রদর্শক বিপথগামীদের, হে অসহায়ের অবলম্বন, হে প্রার্থনা কবুলকারী প্রর্থনাকারীর, হে সহায়তা দানকারী সাহায্য প্রার্থির হে অবয়দাতা ভীত সন্ত্রস্তদের, হে সাহায্য দাতা পূণ্যকারীর, হে পরম দয়ালু দারিদ্র পীড়িত মানবতার, হে প্রশ্রয়দাতা অবাধ্যজনের, হে অন্তত করুণাকারী বিপথগামীদের, হে প্রশান্তিদানকারী অস্থির চিত্তের।

 

يَا ذَاالْجُودِ وَاِلاَّحْسانِ، يَا ذَاالْفَضْلِ وَاِلاَّمْتِنانِ، يَا ذَاالاَمْنِ وَالاَمَانِ، يَا ذَاالْقُدْسِ وَالسُّبْحَانِ، يَا ذَاالْحِكْمَةِ وَالْبَيَانِ، يَا ذَا الرَّحْمَةِ وَالرِّضْوَانِ، يَا ذَاالْحُجَّةِ وَالْبُرْهَانِ، يَا ذَاالْعَظَمَةِ وَالسُّلْطَانِ، يَا ذَاالرَّأْفَةِ وَالْمُسْتَعَانِ، يَا ذَاالعَفْوِ وَالْغُفْرَانِ.

 

ইয়া যাল জুদি ওয়াল ইহসান, ইয়া যাল ফাযলি ওয়াল ইমতিনান, ইয়া যাল আমনি ওয়াল আমান, ইয়া যাল কুদসি ওয়াস সুবহান, ইয়া যাল হিকমাতি ওয়াল বায়ান, ইয়া যার রাহমাতি ওয়ার রিযওয়ান, ইয়া যাল হুজ্জাতি ওয়াল বুরহান, ইয়া যাল আযামাতি ওয়াস সুলতান, ইয়া যার রাফাতি ওয়াল মুস্তাআন, ইয়া যাল আফওয়ি ওয়াল গুফরান।

 

হে অতি দানশীল অনুগ্রহকারী, হে বদান্যতা প্রদর্শনকারী নেয়ামত দাতা, হে অতি ক্ষমাশীল নিরাপত্তা দানকারী, হে পুতঃপবিত্র সমগ্র পঙ্কিলতা থেকে, হে প্রজ্ঞাবান অসিম জ্ঞানের ভান্ডার, হে অসীম দয়া ও অনুকম্পা প্রদর্শনকারী, হে সুস্পষ্ট প্রমাণকারী, হে মহিমাময় সম্রাট, হে পরম দয়ালু চরম সাহায্যদাতা, হে অনাচারীর অনাচার ক্ষমাকারী।

 

يَا مَنْ هُوَ رَبُّ كُلِّ شَي‏‏ءٍ، يَا مَنْ هُوَ اِلهُ‏ كُلِّ شَي‏‏ءٍ، يَا مَنْ هُوَ خَالِقُ كُلِّ شَي‏‏ءٍ، يَا مَنْ هُوَ صَانِعُ كُلِّ شَي‏‏ءٍ، يَا مَنْ هُوَ قَبْلَ كُلِّ شَي‏‏ءٍ، يَا مَنْ هُوَ بَعْدَ كُلِّ شَي‏‏ءٍ، يَا مَنْ هُوَ فَوْقَ كُلِّ شَي‏‏ءٍ، يَا مَنْ هُوَ عآلِمٌ‏ بِكُلِّ شَي‏‏ءٍ، يَا مَنْ هُوَ قَادِرٌ عَلَى‏‏ كُلِّ شَي‏‏ءٍ، يَا مَنْ هُوَ يَبْقيٰ‏‏ وَيَفْنيٰ‏‏ كُلُّ شَي‏‏ءٍ.

 

উচ্চারণ: ইয়া মান হুওয়া রাব্বু কুল্লি শাই, ইয়া মান হুওয়া ইলাহু কুল্লি শাই, ইয়া মান হুওয়া খালিকু কুল্লি শাই, ইয়া মান হুওয়া সানিয়্যু কুল্লি শাই, ইয়া মান হুওয়া ক্বাবলা কুল্লি শাই, ইয়া মান হুওয়া বাআদা কুল্লি শাই, ইয়া মান হুওয়া ফাওক্বা কুল্লি শাই, ইয়া মান হুওয়া আলী মুন বি কুল্লি শাই, ইয়া মান হুওয়া ক্বদিরুন আলা কুল্লি শাই, ইয়া মান হুওয়া ইয়াবক্বা ওয়া ইয়াফনা কুল্লি শাই।

 

অর্থ: হে সেই মহান প্রভু! যিনি সমগ্র জাহান সমূহের প্রতিপালক, হে সেই মহান প্রভু! যিনি সমস্ত সৃষ্টিকুলের স্রষ্টা, হে সেই মহান প্রভু! যিনি সৃষ্টি করেন সমস্ত কিছু, হে সেই মহান প্রভু! যিনি প্রস্তুতকারী সব কিছুর, হে সেই মহান প্রভু! যিনি সর্ববিষয়ে অগ্রে অবস্থান করেন, হে সেই মহান প্রভু! যিনি সমস্ত বিষয়ের পশ্চাতে অবস্থান করেন, হে সেই মহান প্রভু! যিনি সব কিছুর উর্দ্ধে অবস্থান করেন, হে সেই মহান প্রভু! যিনি সর্বময় জ্ঞানের অধিকারী, হে সেই মহান প্রভু! যিনি প্রত্যেকটি বিষয়ের উপরে কর্তৃত্ব পরায়ণ, হে সেই মহান প্রভু! যিনি মহাশক্তির সর্ব কিছুর উর্দ্ধে, হে সেই মহান প্রভু! যিনি সব কিছু ধ্বংস হওয়ার পরেও অবিশষ্ট থাকবেন।

 

اَللَّهُمَّ اِنّي‏‏ اَسْئَلُكَ بِاسْمِكَ يَا مُؤْمِنُ يَا مُهَيْمِنُ يَا مُكَوِّنُ يَا مُلَقِّنُ يَا مُبَيِّنُ يَا مُهَوِّنُ يَا مُمَكِّنُ يَا مُزَيِّنُ، يَا مُعْلِنُ يَا مُقَسِّمُ.

 

উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আসআলুকা বিসমিকা ইয়া মুমিনু, ইয়া মুহাইমিনু, ইয়া মুকাওয়িনু, ইয়া মুলাক্ক্বিনু, ইয়া মুবাইয়িনু, ইয়া মুহাওওয়িনু, ইয়া মুমাক্কিনু, ইয়া মুযায়্যিনু, ইয়া মুঅলিনু, ইয়া মুকাসসিম।

 

অর্থ: হে মহান প্রভু! আপনার মহা পবিত্র নাম সমূহের দোহাই দিয়ে আপনার কাছে প্রত্যাশা করছি, হে নিরাপদ মহা শক্তিশালী, হে রক্ষাকর্তা, হে জন্মদাতা, হে জ্ঞানদাতা, হে প্রকাশক, হে সহজকারী, হে আশ্রয়দাতা, হে সুসজ্জিতকারী, হে উজ্জলতা দানকারী, হে বন্টনকারী।

 

يَا مَنْ هُوَ فِي‏‏ مُلْكِهِ مُقيمٌ، يَا مَنْ هُوَ فِي‏‏ سُلْطانِهِ قَديمٌ، يَا مَنْ هُو فِي‏‏ جَلآلِهِ عَظيمٌ، يَا مَنْ هُوَ عَلَى‏‏ عِبادِهِ رَحيمٌ، يَا مَنْ هُوَ بِكُلِّ شَي‏‏ءٍ عَلَىمٌ، يَا مَنْ هُوَ بِمَنْ عَصاهُ حَليمٌ، يَا مَنْ هُوَ بِمَنْ‏ رَجاهُ كَريمٌ، يَا مَنْ هُوَ فِي‏‏ صُنْعِهِ حَكيمٌ، يَا مَنْ هُوَ فِي‏‏ حِكْمَتِهِ لَطيفٌ، يَا مَنْ هُوَ فِي‏‏ لُطْفِهِ قَديمٌ.

 

উচ্চারণ: ইয়া মান হুওয়া ফি মুলকিহি মুকিম, ইয়া মান হুওয়া ফি সুলতানিহি ক্বাদিম, ইয়া মান হুওয়া ফি জালালিহি আযিম, ইয়া মান হুওয়া আলা ইবাদিহি রাহিম, ইয়া মান হুওয়া বি কুল্লি শাইয়িন আলী ম, ইয়া মান হুওয়া বিমান আসাহুল হালিম, ইয়া মান হুওয়া বিমান রাজাহু কারীম, ইয়া মান হুওয়া ফি সুনয়িহি হাকিম, ইয়া মান হুওয়া ফি হিকমাতিহি লাতিফ, ইয়া মান হুওয়া ফি লুতফিহি ক্বাদিম।

 

অর্থ: হে সেই মহান প্রভু! যিনি স্ব রাজত্বে দৃঢ় ও অটল, হে সেই মহান প্রভু যার রাজত্ব সর্ব সময়ের জন্য, হে সেই মহান প্রভু যিনি স্ব দাশদের প্রতি দর্য়াদ্র, হে সেই মহান প্রভু যিনি মহিমাময় মহান, হে সেই মহান প্রভু যিনি সর্ব বিষয়ে জ্ঞানী, হে সেই মহান প্রভু যিনি গুনাহগারদের উপর চরম ধৈর্যশীল, হে সেই মহান প্রভু যিনি আশা আকাঙ্খা বাস্তবায়নে মহানুভবতার প্রতিক, হে সেই মহান প্রভু যার প্রজ্ঞাতে রয়েছে কোমলতা, হে সেই মহান প্রভু যিনি প্রাচীনকাল থেকেই বিনয়ী ।

 

يَا مَنْ لاَيُرْجي‏‏ اِلاَّ فَضْلُهُ، يَا مَنْ لاَ يُسْئَلُ اِلاَّ عَفْوُهُ، يَا مَنْ لاَ يُنْظَرُ اِلاَّ بِرُّهُ، يَا مَنْ لاَ يُخافُ اِلاَّ عَدْلُهُ، يَا مَنْ لاَ يَدُومُ اِلاَّ مُلْكُهُ، يَا مَنْ لاَ سُلْطانَ اِلاَّ سُلْطانُهُ، يَا مَنْ وَسِعَتْ كُلَّ شَي‏‏ءٍ رَحْمَتُهُ، يَا مَنْ سَبَقَتْ رَحْمَتُهُ غَضَبَهُ، يَا مَنْ اَحاطَ بِكُلِّ شَي‏‏ءٍ عِلْمُهُ يَا مَنْ لَيْسَ اَحَدٌ مِثْلَهُ.

 

উচ্চারণ: ইয়া মান লা ইয়ুরজা ইল্লা ফাযলুহু, ইয়া মান লা ইউসআলু ইল্লা আফয়ুহ, ইয়া মান লা ইয়ুনযারু ইল্লা বিররুহ, ইয়া মান লা ইউখাফু ইল্লা আদলু, ইয়া মান লা ইযাদুমু ইল্লা মুলকুহ, ইয়া মান লা সুলতানা ইল্লা সুলতানুহ, ইয়া মান লা ওয়াসিয়াত কুল্লা শাইয়িন রাহমাতু, ইয়া মান সাবাক্বাত রাহমাতু গাযাবাহ, ইয়া মান আহাতা বি কুল্লি শাইয়িন ইলমুহ, ইয়া মান লাইসা আহাদুম মিসলু।

 

অর্থ: হে মহান প্রভু! যার কাছে বদান্যতা ছাড়া অন্য কিছুই প্রত্যাশা করা যায় না, হে পরম দয়ালু যার কাছে ক্ষমা ছাড়া অন্য কিছুই প্রত্যাশা করা যায় না, হে সে মহান প্রভু আপনাকে প্রত্যক্ষ করা যায় না পুণ্য দৃষ্টি ব্যাতিত, হে দয়াময় প্রভু কেউই ভিত নয় আপনার জন্য শুধুমাত্র বিচারকার্য ব্যাতিত, হে মহান প্রভু কোন কিছুই অবশিষ্ট থাকবে না কেবলমাত্র আপনার রাজত্ব ব্যাতিত, হে মহান প্রভু কোন রাজাধিরাজের বাদশাহী থাকবে না শুধুমাত্র আপনার বাদশাহী ব্যাতিত, হে মহিয়ান যার রহমত সমগ্র জগৎকে আবিষ্ট করে আছে, হে প্রভু যার দর্য়াদ্রতা নিষ্ঠুরতার উপরে প্রাধান্য বিস্তার করে আছে, হে মহান প্রভু এমন কোন সৃষ্টিই নেই যা আপনার জ্ঞানের বর্হিভূত, হে মহান প্রভু এমন একজনও নেই যে কিনা আপনাকে অতিক্রম করতে পারে।

 

يَا فارِجَ‏ الْهَمِّ، يَا كَاشِفَ الْغَمِّ، يَا غَافِرَ الذَّنْبِ، يَا قَابِلَ التَّوْبِ، يَا خَالِقَ الْخَلْقِ، يَا صَادِقَ الْوَعْدِ، يَا مُوفِي‏ الْعَهْدِ، يَا عَالِمَ السِّرِّ، يَا فَالِقَ الْحَبِّ، يَا رَازِقَ‏ الاَنَامِ.

 

উচ্চারণ: ইয়া ফারেজাল হাম্ম, ইয়া কাশেফাল গাম্ম, ইয়া গাফেরায যান্ব, ইয়া কাবিলাত তাওবি, ইয়া খালিকাল খালকি, ইয়া সাদিকাল ওয়াদি, ইয়া মুঅফিয়াল আহদি, ইয়া আলী মাস সিররি, ইয়া ফালিকাল হাব্বি, ইয়া রাযিক্বাল আনাম।

 

অর্থ: হে দুঃখ দূদর্শা থেকে মুক্তকারী, হে দুঃখ দূর্দশায় স্বান্তনা দানকারী, হে ভুল ভ্রান্তি সমূহ ক্ষমাকারী, হে তওবা কবুলকারী, হে সৃষ্টিকূলের স্রষ্টা, হে সত্যনিষ্ঠ প্রতিশ্রুতি দানকারী, হে প্রতিশ্রুতি পালনকারী, হে জ্ঞানী গোপন বিষয়ের, হে বীজ থেকে অঙ্কুরোদগমণকারী, হে সৃষ্টিকূলের অন্নদাতা।

 

اَللَّهُمَّ اِنّي‏‏ اَسْئَلُكَ بِاسْمِكَ يَا عَلِىُّ‏ يَا وَفِيُّ‏، يَا غَنِيُّ‏ يَا مَلِيُّ‏، يَا حَفِيُّ‏‏ يَا رَضِيُّ‏، يَا زَكِيُّ‏ يَا بَدِيُّ‏، يَا قَوِيُّ‏ يَا وَلِيُّ‏.

 

উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আসআলুকা বিসমিকা ইয়া আল্যিয়ু, ইয়া ওয়াফিয়্যু, ইয়া গানিয়্যু, ইয়া মালিয়্যু, ইয়া হাফিয়্যু, ইয়া রাযিয়্যু, ইয়া যাকিয়্যু, ইয়া বাদিয়্যু, ইয়া কাওয়িয়্যু, ইয়া ওয়ালি।

 

অর্থ: হে মহান প্রভু আপনার পবিত্র নাম সমূহের দোহাই দিয়ে আপনার কাছে প্রত্যাশা করছি, হে সর্বোচ্চ, হে প্রতিশ্রুতি বাস্তবায়নকারী, হে একান্ত স্বয়ং সম্পূর্ণ, হে সম্পদশালী, হে রহস্যলোক সম্পর্কে জ্ঞানের অধিকারী, হে সৃষ্টির প্রতি সন্তোষ প্রকাশকারী, হে অন্তরাত্মা পবিত্রকারী, হে সর্বত্র অবস্থানকারী, হে সর্বশক্তিমান, হে বন্ধু।

 

يَا مَنْ اَظْهَرَ الْجَمِيلَ، يَا مَنْ سَتَرَ الْقَبِيحَ، يَا مَنْ لَمْ يُؤاخِذْ بِالْجَرِيرَةِ، يَا مَنْ لَمْ يَهْتِكِ السِّتْرَ، يَا عَظِيمَ الْعَفْوِ، يَا حَسَنَ التَّجَاوُزِ، يَا وَاسِعَ الْمَغْفِرَةِ، يَا بَاسِطَ الْيَدَيْنِ بِالرَّحْمَةِ، يَا صَاحِبَ كُلِّ نَجْويٰ‏،‏ يَا مُنْتَهِي‏‏ كُلِّ شَكْويٰ‏.

 

উচ্চারণ: ইয়া মান আযহারাল জামিল, ইয়া মান সাতারাল কাবিহ, ইয়া মান লাম ইউআখিযু বিল জারির, ইয়া মান লাম ইয়াহতিকিস সিতর, ইয়া আযিমাল আফওয়ি, ইয়া হাসানাত তাজাউয, ইয়া ওয়াসিআল মাগফিরা, ইয়া সাহিবা কুল্লি নাজওয়া, ইয়া মুনতাহা কুল্লি শাকওয়া।

 

অর্থ: হে স্ব দাশদের সুকর্ম সমূহ প্রকাশকারী, হে স্ব দাশদের কূকর্ম সমূহ গোপনকারী, হে সেই মহান প্রভু যিনি স্ব দাশদের অপকর্ম সম্পর্কে কৈফিয়ত তলব করেন না, হে সেই মহান প্রভু যিনি স্ব দাশদের অপকর্মে প্রতিবন্ধকতা সৃষ্টি করেন না, হে সেই মহান প্রভু যিনি প্রচন্ড ক্ষমাশীল স্ব দাশদের জন্য, হে সেই মহান প্রভু যিনি অবর্ণনাতিত ছাড় দেন স্ব বান্দাদের, হে সর্ব্বোচ্চ ক্ষমাকারী, হে স্ব বান্দাদের রহমত ও করুণার হস্ত প্রসারণকারী, হে সামগ্রিক রহস্য সম্পর্কে জ্ঞানী, হে সুউচ্চ মর্যাদা ও সৌন্দর্যের প্রাণকেন্দ্র।

 

يَا ذَاالنِّعْمَةِ السَّابِغَةِ، يَا ذَاالرَّحْمَةِ الْواسِعَةِ، يَا ذَاالْمِنَّةِ السَّابِقَةِ، يَاذَاالْحِكْمَةِ الْبآلِغَةِ، يَا ذَاالْقُدْرَةِ الْكامِلَةِ، يَا ذَاالْحُجَّةِ الْقاطِعَةِ، يَا ذَاالْكَرامَةِ الظَّاهِرَةِ، يَا ذَاالْعِزَّةِ الدَّآئِمَةِ، يَا ذَاالْقُوَّةِ الْمَتينَةِ، يَا ذَا الْعَظَمَةِ الْمَنيعَةِ.

 

উচ্চারণ: ইয়া যান নেয়ামাতিস সাবেগা, ইয়া যার রাহমাতিল ওয়াসিয়্যা, ইয়া যাল মিন্নাতিস সাবেক্বা, ইয়া যাল হিমাতিল বালেগা, ইয়া যাল কুদরাতিল কামেলা, ইয়া যাল হুজ্জাতিল ক্বাতেআ, ইয়া যাল কারামাতিয যাহিরা, ইয়া যাল ইযযাতিদ দায়েমা, ইয়া যাল কুওয়াতিল মাতিনা, ইয়া যাল আযমাতিল মানিয়্যা।

 

অর্থ: হে অফুরন্ত নেয়ামত সমূহের মালিক, হে অসীম রহমতের স্বত্তাধিকারী, হে প্রত্যাশার পূর্বেই দানকারী, হে সর্বাধিক প্রজ্ঞার অধিকারী, হে পূর্ণাঙ্গ ক্ষমাকারী, হে সুস্পষ্ট প্রমাণকারী, হে নিজস্ব অপার্থিব মহিমা প্রকাশকারী, হে সর্বাধিক সম্মান ও ইজ্জতের মালিক, হে সুদৃঢ় শক্তিশালী, হে উর্ধ্বলোকের প্রভু।

 

يَا بَديعَ السَّمَوٰاتِ، يَا جاعِلَ الظُّلُمَاتِ، يَا راحِمَ الْعَبَراتِ، يَا مُقيلَ الْعَثَراتِ، يَا ساتِرَ الْعَوْراتِ، يَا مُحْيِي‏ الاَمْواتِ، يَا مُنْزِلَ الاَيَاتِ، يَا مُضَعِّفَ الْحَسَنَاتِ، يَا مَاحِي‏ السَّيِّئَاتِ، يَا شَدِيدَ النَّقِمَاتِ.

 

উচ্চারণ: ইয়া বাদিআস সামাওয়াত, ইয়া জায়েলায যুলুমাত, ইয়া রাহিমাল আবারাত, ইয়া মুকিলাল আসারাত, ইয়া সাতিরাল আওরাত, ইয়া মুহইল আমওয়াত,ইয়া মুনযিলাল আয়াত, ইয়া মুযাইয়িফাল হাসানাত, ইয়া মাহিয়াস সাইয়িআত, ইয়া সাদিদান নাক্বিমাত।

 

অর্থ: হে সুনীল বিস্তৃত আকাশের স্রষ্টা, হে অন্ধকারের স্রষ্টা, হে ক্রন্দনরত চক্ষু সমূহের উপর করুণাকারী, হে স্ব দাশদের তওবা কবুলকারী, হে স্ব দাশদের অপকর্ম সমূহ গোপনকারী, হে স্ব দাশদের দূষ্কর্ম সমূহ নিশ্চিহ্নকারী, হে কঠিনতর কৈফিয়ত কতলবকারী।

 

اَللَّهُمَّ اِنّي‏‏ اَسْئَلُكَ بِاسْمِكَ يَا مُصَوِّرُ يَا مُقَدِّرُ، يَا مُدَبِّرُ يَا مُطَهِّرُ، يَا مُنَوِّرُ يَا مُيَسِّرُ، يَا مُبَشِّرُ يَا مُنْذِرُ، يَا مُقَدِّمُ يَا مُؤَخِّرُ.

 

উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আসআলুকা বিসমিকা ইয়া মুসাওউয়িরু, ইয়া মুক্বাদ্দিরু, ইয়া মুদাব্বিরু, ইয়া মুতাহহিরু, ইয়া মুনাওউয়িরু, ইয়া মুসাইয়িরু, ইয়া মুবাশশিরু, ইয়া মুনযিরু, ইয়া মুক্বাদ্দিমু, ইয়া মুয়াখখির।

 

অর্থ: হে মহান প্রভু! আপনার অতি পবিত্র নাম সমূহের দোহাই দিয়ে আপনার কাছে ভিক্ষা প্রার্থনা করছি, হে অবয়ব দানকারী, হে ভাগ্য নিয়ন্তা, হে সর্ব বিষয়ে প্রজ্ঞাবান, হে পুঃতপবিত্রকারী, হে দিপ্তকারী, হে সহজকারী, হে সুবার্তা প্রেরক, হে ভীতি দানকারী, হে অগ্রসরকারী, হে পশ্চাতে প্রত্যাবর্তনকারী।

 

يَا رَبَّ الْبَيْتِ الْحَرَامِ، يَا رَبَّ الشَّهْرِ الْحَرَامِ، يَا رَبَّ الْبَلَدِ الْحَرَامِ، يَا رَبَّ الرُّكْنِ وَالْمَقَامِ، يَا رَبَّ الْمَشْعَرِ الْحَرَامِ، يَا رَبَ‏ الْمَسْجِدِ الْحَرَامِ، يَا رَبَّ الْحِلِّ وَالْحَرَامِ، يَا رَبَّ النُّورِ وَالظَّلاَمِ، يَا رَبَّ التَّحِيَّةِ وَالسَّلاَمِ، يَا رَبَّ الْقُدْرَةِ فِي‏ الاَنَامِ.

 

উচ্চারণ: ইয়া রাব্বাল বাইতিল হারাম, ইয়া রাব্বাশ শাহরিল হারাম, ইয়া রাব্বাল বালাদিল হারাম, ইয়া রাব্বার রুকনি ওয়াল মাকাম, ইয়া রাব্বিল মাশআরিল হারাম, ইয়া রাব্বাল মাসজিদিল হারাম, ইয়া রাব্বাল হিল্লি ওয়াল হারাম, ইয়া রাব্বান নুরি ওয়ায যালাম, ইয়া রাব্বাত তাহিয়্যাতি ওয়াস সালাম, ইয়া রাব্বাল কুদরাতি ফিল আনাম।

 

অর্থ:হে বাইতুল হারামের প্রভু, হে হারাম মাস (যে মাস সমূহের যুদ্ধ বিগ্রহ করা নিষেধ) সমূহের প্রভু, হে হারাম (মক্কা) নগরির প্রভু, হে রোকন ও মাকমের প্রভু (হজের সময় দুটি নির্ধারিত স্থান), হে মাশআরিল হারামের প্রভু, হে মসজিদ-এ হারামের প্রভু, হে হালাল ও হারামের প্রভু, হে আলো ও অন্ধকারের প্রভু, হে সম্ভাষণ ও প্রশান্তি বর্ষণের প্রভু, হে স্ব সৃষ্টির উপরে আধিপত্য বিস্তারকারী।

 

يَا اَحْكَمَ الْحاكِمِينَ، يَا اَعْدَلَ الْعادِلِينَ، يَا اَصْدَقَ الصَّادِقِينَ، يَا اَطْهَرَ الطَّاهِرِينَ، يَا اَحْسَنَ الْخآلِقِينَ، يَا اَسْرَعَ‏ الْحَاسِبِينَ، يَا اَسْمَعَ السَّامِعِينَ، يَا اَبْصَرَالنَّاظِرِينَ، يَا اَشْفَعَ الشَّافِعِينَ، يَا اَكْرَمَ الاَكْرَمِينَ.

 

উচ্চারণ: ইয়া আহকামাল হাকিমিন, ইয়া আয়দালাল আদিলিন, ইয়া আসদাক্বাস সাদিক্বিন, ইয়া আতহারাত তাহিরিন, ইয়া আহসানাল খালিক্বিন, ইয়া আসরায়াল হাসিবিন, ইয়া আসমাআস সামিয়্যিন, ইয়া আবসারান নাযিরিন, ইয়া আশফায়াশ শাফিয়্যিন, ইয়া আকরামাল আকরামিন।

 

অর্থ: হে বিচারকদের বিচারক, হে ন্যায় বিচারকদের বিচারক, হে সত্যনিষ্ঠ প্রভু সত্যাশ্রয়িদের, হে পুতঃপবিত্রকারী পবিত্রজনের, হে মহাসুন্দরের স্রষ্টা হে দ্রুত হিসাব রক্ষক হিসাবকারীদের, হে সর্বোত্তম শ্রবণকারী, হে সর্বোত্তম স্রষ্টা, হে সর্বোত্তম মুক্তিদাতা, হে সর্বোত্তম দয়াবান দয়াদ্র জনের।

 

یَا عِمَادَ مَنْ لا عِمَادَ لَهُ یَا سَنَدَ مَنْ لا سَنَدَ لَهُ یَا ذُخْرَ مَنْ لا ذُخْرَ لَهُ یَا حِرْزَ مَنْ لا حِرْزَ لَهُ یَا غِیَاثَ مَنْ لا غِیَاثَ لَهُ یَا فَخْرَ مَنْ لا فَخْرَ لَهُ یَا عِزَّ مَنْ لا عِزَّ لَهُ یَا مُعِینَ مَنْ لا مُعِینَ لَهُ یَا أَنِیسَ مَنْ لا أَنِیسَ لَهُ یَا أَمَانَ مَنْ لا أَمَانَ لَهُ

 

উচ্চারণ: ইয়া এমাদা মান লা এমাদা লা, ইয়া সানাদা মান লা সানাদা লা, ইয়া যুখরা মান লা যুখরা লা, ইয়া হেরযা মান লা হেরযা লা, ইয়া গিয়াসা মান লা গিয়াসা লা, ইয়া ফাখরা মান লা ফাখারা লা, ইয়া ইযযা মান লা ইযযা লা, ইয়া মুইনা মান লা মুইনা লা, ইয়া আনিসা মান লা আনিসা লা, ইয়া আমানা মান লা আমানা লা।

 

অর্থ: হে অবলম্বন অসহায়ের, হে আশ্রয়দাতা আশ্রয়হীনের, হে রক্ষাকর্তা অক্ষমদের, হে নির্ভরতা সম্বলহীনদের, হে ঠিকানাদাতা ঠিকানাহীনের, হে গৌরব গর্বিতজনের, হে সম্মানদাতা সম্মানিতদের, হে সহায়তাকারী অসহায়ের, হে একান্ত সঙ্গী নিঃসঙ্গের, হে নিরাপত্তা দানকারী নিরাপত্তাহীনদের।

 

اللَّهُمَّ إِنِّی أَسْأَلُکَ بِاسْمِکَ یَا عَاصِمُ یَا قَائِمُ یَا دَائِمُ یَا رَاحِمُ یَا سَالِمُ یَا حَاکِمُ یَا عَالِمُ یَا قَاسِمُ یَا قَابِضُ یَا بَاسِطُ

 

আল্লাহুম্মা ইন্নি আসআলুকা বিসমিকা ইয়া আসিমু, ইয়া কায়িমু, ইয়া দায়িমু, ইয়া রাহিমু, ইয়া সালিমু, ইয়া হাকিমু, ইয়া আলী মু, ইয়া কাসিমু, ইয়া ক্বাবিযু, ইয়া বাসিত।

 

হে মহান প্রভু! আপনার মহা পবিত্র নাম সমূহের দোহাই দিয়ে আপনার দ্বারে ভিক্ষা প্রার্থনা করছি, হে কূকর্ম সমূহ থেকে রক্ষাকারী, হে জগত সমূহের রক্ষাকর্তা, হে সর্বত্র অবস্থানকারী, হে পরম করুণাময়, হে নির্ভূল, হে বিচারক, হে মহাজ্ঞানী, হে ভাগ্য নিয়ন্ত্রণকর্তা, হে সংরক্ষণকারী, হে দাতা।

 

یَا عَاصِمَ مَنِ اسْتَعْصَمَهُ یَا رَاحِمَ مَنِ اسْتَرْحَمَهُ یَا غَافِرَ مَنِ اسْتَغْفَرَهُ یَا نَاصِرَ مَنِ اسْتَنْصَرَهُ یَا حَافِظَ مَنِ اسْتَحْفَظَهُ یَا مُکْرِمَ مَنِ اسْتَکْرَمَهُ یَا مُرْشِدَ مَنِ اسْتَرْشَدَهُ یَا صَرِیخَ مَنِ اسْتَصْرَخَهُ یَا مُعِینَ مَنِ اسْتَعَانَهُ یَا مُغِیثَ مَنِ اسْتَغَاثَهُ

 

উচ্চারণ: ইয়া আসিমা মানিস তায়সামা, ইয়া রাহিমা মানিস তারহামা, ইয়া গাফিরা মানিস তাগফারা, ইয়া নাসিরা মানিস তানসারা, ইয়া হাফিযা মানিস তাহফাযা, ইয়া মুকরিমা মানিস তাকরামা, ইয়া মুর্শিদা মানিস তারশাদা, ইয়া সারিখঅ মানিস তাসরাখা, ইয়া মুইয়িনা মানিস তায়ানা, ইয়া মুগিসা মানিস তাগাসা।

 

অর্থ: হে সতিত্ব প্রত্যাশীদের সতিত্ব রক্ষাকর্তা, হে করুণা প্রত্যাশীদের করুণাকারী, হে ক্ষমাকারী ক্ষমা প্রার্থিদের, হে সাহায্য প্রার্থিদের সাহায্যদাতা, হে আত্মরক্ষা প্রত্যাশীদের সুরক্ষাকর্তা, হে দোয়া প্রার্থনাকারীদের উপর দয়াবান, হে পথ অনুসন্ধানীদের পথপ্রদর্শক, হে প্রার্থনাকারীদের প্রতিউত্তরদাতা, হে সহযোগিতা প্রার্থিদের সহযোগি, হে আশ্রয় প্রত্যাশীদের আশ্রয়দাতা।

 

يَا عَزِيزاً لاَ يُضَامُ، يَا لَطِيفاً لاَ يُرَامُ، يَا قَيُّومَا لاَ يَنَامُ، يَا دائِمَا لاَ يَفُوتُ، يَا حَيُّا لاَ يَمُوتُ، يَا مَلِكاً لاَ يَزُولُ، يَا بَاقِيَا لاَيَفْنيٰ‏‏، يَا عَالِمَا لاَ يَجْهَلُ، يَا صَمَداً لاَ يُطْعَمُ، يَا قَوِيَا لاَ يَضْعُفُ.

 

উচ্চারণ: ইয়া আযিযান লা ইউযাম, ইয়া লাতিফান লা ইউরাম, ইয়া কাইয়ুমান লা ইয়ানাম, ইয়া দায়িমান লা ইয়াফুত, ইয়া হাইয়ান লা ইয়ামুত, ইয়া মালিকান লা ইয়াযুল, ইয়া বাকিয়ান লা ইয়াফনা, ইয়া আলী মান লা ইয়াজহাল, ইয়া সামাদান লা ইউতআম, ইয়া কাওয়্যিয়ান লা ইয়াযউফ।

 

অর্থ: হে উচ্চ সম্মানিত যার উপরে অসম্মান আরোপ করা যায় না, হে অতি নমনিয় যার, মূল খুঁজে পাওয়া দুষ্কর, হে জগতের রক্ষাকর্তা যিনি কখনও নিদ্রা যান না, হে সর্বদা অবস্থানকারী যার অস্তিত্ব কখনও নিঃশেষ হবে না, হে চিরন্জিব যিনি কখনও মৃত্যুবরণ করবেন না, হে রাজাধিরাজ যার কর্তৃত্ব কখনও নিঃশেষ হবার নয়, হে অবশিষ্ট যা কখনও বিলুপ্ত হবার নয়, হে মহাজ্ঞানী যিনি কখনও বিলুপ্ত হবার নয়, হে মহাজ্ঞানি যিনি কখনও অজ্ঞ ছিলেন না, হে অবশ্যকতাহীন যিনি কখনও পানাহার করেন না, হে মহাশক্তিধর যিনি কখনও নিঃসঙ্গতা বোধ করেন না।

 

اَللَّهُمَّ اِنّي‏‏ اَسْئَلُكَ‏ بِاسْمِكَ يَا اَحَدُ يَا وَاحِدُ، يَا شاهِدُ يَا مَاجِدُ، يَا حَامِدُ يَا راشِدُ، يَا بَاعِثُ‏ يَا وَارِثُ، يَا ضَارُّ يَا نَافِعُ.

 

উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আসআলুকা বিসমিকা ইয়া আহাদু, ইয়া ওয়াহিদু, ইয়া শাহিদু, ইয়া মাজিদু, ইয়া হামিদু, ইয়া রাশিদু, ইয়া বায়িসু, ইয়া ওয়ারিসু, ইয়া যাররু, ইয়া নাফিয়্যু।

 

অর্থ: হে অদ্বিতীয়, হে একক সত্তা, হে জগতের সাক্ষ্য প্রদাকারী, হে বিশাল, হে প্রশংসনিয়, হে পথ প্রদর্শক, হে পুনরুত্থানকারী, হে উত্তরাধিকার, হে ক্ষতিকারকের ক্ষতিকারী, হে লাভবানকারী।

 

يَا اَعْظَمَ مِنْ كُلِّ عَظِيمٍ، يَا اَكْرَمَ مِنْ كُلِّ كَرِيمٍ، يَا اَرْحَمَ مِنْ كُلِّ رَحِيمٍ، يَا اَعْلَمَ مِنْ كُلِّ عَلَيمٍ، يَا اَحْكَمَ مِنْ كُلِّ حَكِيمٍ، يَا اَقْدَمَ‏ مِنْ كُلِّ قَدِيمٍ، يَا اَكْبَرَ مِنْ كُلِّ كَبِيرٍ، يَا اَلْطَفَ مِنْ كُلِّ لَطِيفٍ، يَا اَجَلَّ مِن كُلِ‏ جَلِيلٍ، يَا اَعَزَّ مِنْ كُلِّ عَزِيزٍ.

 

উচ্চারণ: ইয়া আয়যামা মিন কুল্লি আযিম, ইয়া আকরামা মিন কুল্লি কারীম, ইয়া আরহামা মিন কুল্লি রাহিম, ইয়া আয়লামা মিন কুল্লি আলী ম, ইয়া আহকামা মিন কুল্লি হাকিম, ইয়া আক্বদামা মিন কুল্লি ক্বাদিম, ইয়া আকবারা মিন কুল্লি কাবির, ইয়া আলতাফা মিন কুল্লি লাতিফ, ইয়া আজাল্লা মিন কুল্লি জালিল, ইয়া আয়াযযা মিন কুল্লি আযিয।

 

অর্থ: হে মহান- সবচাইতে মহীয়ান, হে দায়ালু সর্বাধিক দয়ালু, হে করুণাকারী সর্বোচ্চ করুণাময়, হে জ্ঞানী সর্বোত্তম জ্ঞানী, হে বিচারক সর্বোন্নত বিচারক, হে পাচিন সর্বাধিক প্রাচীন, হে বৃহৎ সর্ববৃহৎ, হে কোমল সর্বাধিক কোমল, হে মহৎ সর্বাধিক মহত্ত্বের অধিকারী, হে সম্মানিত সর্বোচ্চ সম্মানিয়।

 

يَا كَرِيمَ الصَّفْحِ، يَا عَظِيمَ الْمَنِّ، يَا كَثِيرَ الْخَيْرِ، يَا قَدِيمَ الْفَضْلِ، يَا دَائِمَ اللُّطْفِ، يَا لَطِيفَ الصُّنْعِ، يَا مُنَفِّسَ الْكَرْبِ، يَا كَاشِفَ الضُّرِّ، يَا مَآلِكَ الْمُلْكِ، يَا قَاضِي‏ الْحَقِّ.

 

উচ্চারণ: ইয়া কারীমাস সাফহ, ইয়া আযিমাল মান্নি, ইয়া কাসিরাল খাইর, ইয়া কাদিমাল ফাযল, ইয়া দায়িমাল লুতফ, ইয়া লাতিফাল সুনয়্য, ইয়া মুনাফফিসাল কারব, ইয়া কাশিফায যুর, ইয়া মালিকাল মুলক, ইয়া কাযিয়াল হাক্ব।

 

অর্থ: হে পরম ক্ষমাকারী, হে অসীম নেয়ামত দাতা, হে অকৃপন দানশীল, হে সর্বদা কল্যাণকামী, হে সর্ব নমনিয়, হে কোমলতর স্রষ্টা, হে দুঃখ দূর্দশা দূরকারী, হে বিপর্যয় দূরকারী, হে জাহান সমূহের প্রভু, হে সত্যনিষ্ঠ বিচারক।

 

يَا مَنْ هُوَ فِي‏‏ عَهْدِهِ وَفِي‏، يَا مَنْ هُوَ فِي‏‏ وَفَائِهِ قَوِي‏، يَا مَنْ هُوَ فِي‏‏ قُوَّتِهِ عَلَى‏، يَا مَنْ هُوَ فِي‏‏ عُلُوِّهِ قَريبٌ، يَا مَنْ هُوَ فِي‏‏ قُرْبِهِ لَطِيفٌ، يَا مَنْ هُوَ فِي‏‏ لُطْفِهِ شَرِيفٌ، يَا مَنْ هُوَ فِي‏‏ شَرَفِهِ عَزِيزٌ، يَا مَنْ هُوَ فِي‏‏ عِزِّهِ عَظِيمٌ، يَا مَنْ هُوَ فِي‏‏ عَظَمَتِهِ مَجِيدٌ، يَا مَنْ‏ هُوَ فِي‏‏ مَجْدِهِ حَمِيدٌ .

 

উচ্চারণ: ইয়া মান হুওয়া ফি আহদিহি ওয়াফিয়্যু, ইয়া মান হুওয়া ফি ওয়াফায়্যিহি ক্বাওয়্যিয়্যু, ইয়া মান হুওয়া ফি কুওওয়াতিহি আলী য়্যু, ইয়া মান হুওয়া ফি উলুওয়্যিহি ক্বারিব, ইয়া মান হুওয়া ফি ক্বুরবিহি লাতিফ, ইয়া মান হুওয়া ফি লুতফিহি শারিফ, ইয়া মান হুওয়া শারাফিহি আযিযু,ইয়া মান হুওয়া ফি ইযযিহি আযিম, ইয়া মান হুওয়া ফি আযামাতিহি মাজিদ, ইয়া মান হুওয়া ফি মাজদিহি হামীদ।

 

অর্থ: হে প্রভু যিনি নিজেই প্রতিশ্রুতি পূর্ণকারী, হে সেই মহান প্রভু যিনি প্রতিশ্রুতি রক্ষায় সক্ষম, হে সেই মহান প্রভু যিনি স্ব শক্তির মহীমায় সর্বোচ্চ, হে সেই মহান প্রভু যিনি মহত্ত্বের আধিক্য সর্বজনের নিকটবর্তি, হে সেই মহান প্রভু যার সান্নিধ্যে কোমলতা অনুভুত হয়, হে সেই মহান প্রভু যার কোমলতায় পবিত্রতা নিহিত, হে সেই মহান প্রভু যার পবিত্রতায় সুউচ্চ মর্যাদা প্রতিফলিত হয়, হে সেই মহান প্রভু যার সুউচ্চ মর্যাদায় অসিম মহত্ত্বের স্ফূরণ, হে সেই মহান প্রভু যার মহত্ত্বে উচ্চ প্রশংসার নির্যাস।

 

اَللَّهُمَّ اِنّي‏‏ اَسْئَلُكَ بِاسْمِكَ يَا كَافِي‏‏ يَا شَافِي‏‏، يَا وَافِي‏‏ يَا مُعَافِي‏‏، يَا هادي‏‏ يَا داعي‏‏، يَا قاضي‏‏ يَا راضي‏‏، يَا عالي‏‏ يَا باقي‏‏.

 

উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আসআলুকা বিসমিকা ইয়া কাফি, ইয়া শাফি, ইয়া ওয়াফি, ইয়া মুআফি, ইয়া হাদি, ইয়া দায়ি, ইয়া কাযি, ইয়া রাযি, ইয়া আলী, ইয়া বাকি।

 

অর্থ: হে মহান প্রভু! আপনার মহা পবিত্র নাম সমূহের দোহাই দিয়ে আপনার দ্বারে ভিক্ষা প্রার্থনা করছি, হে সমূহ সংকট নিরসনে নিশ্চিত ভরসা, হে রোগ প্রতিরোধকারী, হে প্রতিশ্রুতি রক্ষাকারী, হে ক্ষমাকারী, হে শপথ দানকারী, হে আহবানকারী, হে সুবিচারক, হে সন্তোষ প্রকাশকারী, হে সর্বোচ্চ স্তরে অবস্থানকারী, হে অবশিষ্ট।

 

يَا مَنْ‏ كُلُّ شَي‏‏ءٍ خاضِعٌ لَهُ، يَا مَنْ كُلُّ شَي‏‏ءٍ خاشِعٌ لَهُ، يَا مَنْ كُلُّ شَي‏‏ءٍ كآئِنٌ لَهُ، يَا مَنْ‏ كُلُّ شَي‏‏ءٍ مَوْجُودٌ بِهِ، يَا مَنْ كُلُّ شَي‏‏ءٍ مُنيبٌ إلَيهِ، يَا مَنْ كُلُّ شَي‏‏ءٍ خآئِفٌ مِنْهُ، يَا مَنْ كُلُّ شَي‏‏ءٍ قآئِمٌ بِهِ، يَا مَنْ كُلُّ شَي‏‏ءٍ صآئِرٌ إلَيهِ، يَا مَنْ كُلُّ شَي‏‏ءٍ يُسَبِّحُ‏ بِحَمْدِهِ، يَا مَنْ كُلُّ شَي‏‏ءٍ هآلِكٌ اِلاَّ وَجْهَهُ.

 

উচ্চারণ: ইয়া মান কুল্লু শাইয়্যিন খাযিউন লা, ইয়া মান কুল্লু শাইয়্যিন খাশিউন লা, ইয়া মান কুল্লু শাইয়্যিন কায়েনুন লা, ইয়া মান কুল্লু শাইয়্যিন মাউজুদুন বিহ, ইয়া মান কুল্লু শাইয়্যিন মুনিবুন ইলাই, ইয়া মান কুল্লু শাইয়্যিন খায়িফুন মিনহু, ইয়া মান কুল্লু শাইয়্যিন কায়িমুন বিহ, ইয়া মান কুল্লু শাইয়্যিন সায়িরুন ইলাই, ইয়া মান কুল্লু শাইয়্যিন ইউসাব্বিহু বি হামদি, ইয়া মান কুল্লু শাইয়্যিন হালিকুন ইল্লা ওয়াজহা।

 

অর্থ: হে সেই মহান প্রভু! যার সম্মুখে সমগ্র সৃষ্টি আনুগত্য প্রকাশ করে, হে সেই মহান প্রভু যার সম্মুখে সমস্ত সৃষ্টি বিনয়াবত, হে সেই মহান প্রভু যার নিকট সমগ্র সৃষ্টি প্রত্যাবর্তিত হবে, হে সেই মহান প্রভু যার সম্মুখে সবকিছু উপস্থিত, হে সেই মহান প্রভু সমগ্র সৃষ্টি যার আতংকে আতংকিত, হে সেই মহান প্রভু যার ইচ্ছায় সকল সৃষ্টির অস্তিত্ব বিরাজমান, হে সেই মহান প্রভু যার দিকে সমস্ত কিছু প্রবাহিত, হে সেই মহান প্রভু যার গুণগাণে মুখরিত সৃষ্টিকুল, হে সেই মহান প্রভু সবকিছু ধ্বংস হওয়ার পরেও যিনি অবশিষ্ট থাকবেন।

 

يَا مَنْ لاَ مَفَرَّ اِلاَّ إلَيهِ، يَا مَنْ‏ لاَ مَفْزَعَ اِلاَّ إلَيهِ، يَا مَنْ لاَ مَقْصَدَ اِلاَّ إلَيهِ، يَا مَنْ لاَ مَنْجا مِنْهُ اِلاَّ إلَيهِ، يَا مَنْ‏ لاَ يُرْغَبُ اِلاَّ إلَيهِ، يَا مَنْ لاَ حَوْلَ وَلاَ قُوَّةَ اِلاَّ بِهِ، يَا مَنْ لاَ يُسْتَعانُ اِلاَّ بِهِ، يَا مَنْ‏ لاَ يُتَوَكَّلُ اِلاَّ عَلَيْهِ، يَا مَنْ لاَ يُرْجي‏‏ اِلاَّ هُوَ، يَا مَنْ لاَ يُعْبَدُ اِلاَّ هُوَ.

 

উচ্চারণ: ইয়া মান লা মাফাররা ইল্লা ইলাই, ইয়া মান লা মাকসাদা ইল্লা ইলাই, ইয়া মান লা মানজা মিনহু ইল্লা ইলাই, ইয়া মান লা ইউরগাবু ইল্লা ইলাই, ইয়া মান লা হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিহ, ইয়া মান লা ইউতায়ানু ইল্লা বিহ, ইয়া মান লা ইউতাওয়াক্কালু ইল্লা ইলাই, ইয়া মান লা ইউরজা ইল্লা হু, ইয়া মান লা ইয়্যুবাদু ইল্লা হু।

 

অর্থ: হে সেই মহান প্রভু! যার সীমানা অতিক্রম করা অসম্ভব, হে সেই মহান প্রভু যার দরবার ব্যাতিত নেই কোন আশ্রয়স্থল, হে সেই মহান প্রভু যিনি ব্যাতিত এমন কেউ নেই যে মুক্তি দিতে পারে, হে সেই মহান প্রভু যিনি ব্যাতিত কারো অনুভবেই আশা আকাঙ্খক্ষা অনুভুত হতে পারে না, হে সেই মহান প্রভু যিনি ব্যাতিত অন্য কারো শক্তিই প্রয়োগের সামর্থ নেই, হে সেই মহান প্রভু যিনি ব্যাতিত অন্য কারো কাছেই সাহায্যে প্রার্থনা করা যায় না, হে সেই মহান প্রভু যাকে ছাড়া অন্য কারো উপরই নির্ভর করা যায় না, হে সেই মহান প্রভু যিনি ব্যাতিরেকে কেউই সত্য পথের সন্ধান লাভ করতে পারে না, হে সেই মহান প্রভু যিনি ব্যাতিত কারো উপরই প্রত্যাশা করা অবান্তর।

 

يَا خَيْرَ الْمَرْهُوبينَ، يَا خَيْرَ الْمَرْغُوبينَ، يَاخَيْرَ الْمَطْلُوبينَ، يَا خَيْرَ الْمَسْئُولينَ، يَا خَيْرَ الْمَقْصُودينَ، يَا خَيْرَ الْمَذْكُورينَ، يَا خَيْرَ الْمَشْكُورينَ، يَا خَيْرَ الْمَحْبُوبينَ، يَا خَيْرَ الْمَدْعُوّينَ، يَا خَيْرَ الْمُسْتَأْنِسينَ.

 

উচ্চারণ: ইয়া খায়রাল মারহুবিন, ইয়া খায়রাল মারগুবিন, ইয়া খায়রাল মাতলুবিন, ইয়া খায়রাল মাসউলিন, ইয়া খায়রাল মাক্বসুদিন, ইয়া খায়রাল মাযকুরিন, ইয়া খায়রাল মাশকুরিন, ইয়া খায়রাল মাহবুবিন, ইয়া খায়রাল মাদয়্যু উইন, ইয়া খায়রাল মুসতানিসিন।

 

অর্থ: হে সর্বোত্তম! যাকে ভয় করা হয়, হে মহা উত্তম যার কাছে হৃদায়নুভব সম্পূর্ণরূপে প্রকাশ করা হয়, হে সর্বোত্তম যার কাছে প্রার্থনা করা হয়, হে অতি উত্তম যার নিকট আশা আকাঙ্ক্ষা ব্যাক্ত করা হয়, হে মহা উত্তম যার গুণগাণে মুখরিত জগত, হে উন্নত যার কৃতজ্ঞতা আদায় করা হবে, হে মহা উত্তম যাকে সর্বাধিক ভালবাসা হয়, হে অতি উন্নত যাকে সর্বদা আহবান করা হয়, হে অতি উত্তম যার সাথে ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপন করা হয়।

 

اَللَّهُمَّ اِنّي‏‏ اَسْئَلُكَ بِاسْمِكَ يَا غَافِرُ يَا سَاتِرُ، يَا قَادِرُ يَا قَاهِرُ، يَا فَاطِرُ يَا كَاسِرُ، يَا جَابِرُ يَا ذَاكِرُ، يَا نَاظِرُ يَا نَاصِرُ.

 

আল্লাহুম্মা ইন্নি আসআলুকা বিসমিকা ইয়া গাফিরু, ইয়া সাতিরু, ইয়া ক্বাদিরু, ইয়া ক্বাহিরু, ইয়া ক্বাতিরু, ইয়া কাসিরু, ইয়া জাবিরু, ইয়া যাকিরু, ইয়া নাযিরু, ইয়া নাসির।

 

হে মহান প্রভু! আপনার অতি পবিত্র নাম সমূহের দোহায় দিয়ে আপনার কাছে ভিক্ষা চাচ্ছি, হে ক্ষমাকারী, হে গোপনকারী, হে মহাশক্তিশালী, হে কর্তৃত্বপরায়ন, হে স্রষ্টা, হে চূর্ণবিচূর্ণকারী, হে প্রভাব বিস্তাকারী, হে প্রসংশাকারী, হে সর্বদ্রষ্টা, হে সাহায্যকারী।

 

یَا مَنْ خَلَقَ فَسَوَّى یَا مَنْ قَدَّرَ فَهَدَى یَا مَنْ یَکْشِفُ الْبَلْوَى یَا مَنْ یَسْمَعُ النَّجْوَى یَا مَنْ یُنْقِذُ الْغَرْقَى یَا مَنْ یُنْجِی الْهَلْکَى یَا مَنْ یَشْفِی الْمَرْضَى یَا مَنْ أَضْحَکَ وَ أَبْکَى یَا مَنْ أَمَاتَ وَ أَحْیَا یَا مَنْ خَلَقَ الزَّوْجَیْنِ الذَّکَرَ وَ الْأُنْثَى

 

উচ্চারণ: ইয়া মান খালাক্বা ফাসাও ওয়া, ইয়া মান ক্বদ্দারা ফাহাদা, ইয়া মাই ইয়াকশিফুল বালওয়া, ইয়া মাই ইয়াসমায়ুন নাজওয়া, ইয়া মাই ইউনকিযুল গারক্বা, ইয়া মাই ইউনজিল হালকা, ইয়া মাই ইয়াশফিল মারযা, ইয়া মান আযহাকা ওয়া আবকা, ইয়া মান আমাতা ওয়া আহইয়া, ইয়া মান খালাক্বায যাওজাইনিয যাকারা ওয়াল উনসা।

 

অর্থ: হে মহান প্রভু! যিনি সৃষ্টি করেছেন এবং সুন্দর অবয়ব দান করেছেন, হে সেই মহান প্রভু যিনি সৌভাগ্যদাতা ও হেদায়াতকারী, হে সেই মহান প্রভু যিনি স্ব দাশদের দুঃখ কষ্ট লাঘবকারী, হে সেই মহান প্রভু যিনি হৃদয়ের গহিনতম প্রদেশের গোপন রহস্য সম্পর্কেও জ্ঞাত, হে মহান প্রভু যিনি ডুবন্তকে নিয়ে আসেন কিনারায়, হে মহান প্রভু যিনি রক্ষা করেন সৃষ্টিকুলকে ধ্বংস হওয়া থেকে, হে মহান প্রভু যিনি অসুস্থতাকে অরোগ্যতা দেন, হে মহান প্রভু যিনি হাস্যেজ্বল এবং বেদনা বিধুর করেন, হে মহান প্রভু যিনি মৃত্যু প্রেরণ করেন এবং জীবন প্রবাহ দান করেন, হে মহান প্রভু যিনি পুরুষ ও নারীকে সৃষ্টি করেছেন জোড়ায় জোড়ায়।

 

یَا مَنْ فِی الْبَرِّ وَ الْبَحْرِ سَبِیلُهُ یَا مَنْ فِی الْآفَاقِ آیَاتُهُ یَا مَنْ فِی الْآیَاتِ بُرْهَانُهُ یَا مَنْ فِی الْمَمَاتِ قُدْرَتُهُ یَا مَنْ فِی الْقُبُورِ عِبْرَتُهُ یَا مَنْ فِی الْقِیَامَةِ مُلْکُهُ یَا مَنْ فِی الْحِسَابِ هَیْبَتُهُ یَا مَنْ فِی الْمِیزَانِ قَضَاؤُهُ یَا مَنْ فِی الْجَنَّةِ ثَوَابُهُ یَا مَنْ فِی النَّارِ عِقَابُهُ

 

উচ্চারণ: ইয়া মান ফিল বাররি ওয়াল বাহরি সাবিলুহ, ইয়া মান ফিল আফাকিল আয়াতুহ, ইয়া মান ফিল আয়াতিল বুরহানু, ইয়া মান ফিল মামাতি কুদরাতুহ, ইয়া মান ফিল কুবুরি ইতরাতুহ, ইয়া মান ফিল কিয়ামাতিল মুলকুহ, ইয়া মান ফিল হিসাবি হায়াতুহ, ইয়া মান ফিল মিযানি কাযাউহ, ইয়া মান ফিল জান্নাতি সাওয়াবুহ, ইয়া মান ফিন নারী ইকাবুহ।

 

অর্থ: হে সেই মহান প্রভু! যিনি পথ সৃষ্টি করেছেন জলে ও স্থলে, হে সেই মহান প্রভু যিনি জগতকে বানিয়েছেন নিজের নির্দশন স্বরূপ, হে সেই মহান প্রভু যার নিদর্শন সমুহের মধ্যে স্পষ্ট প্রমাণ উপস্থিত, হে সেই মহান প্রভু যার ক্ষমতা মৃত্যুর মধ্যেও নিহিত রয়েছে, হে সেই মহান প্রভু যিনি কবরকেও শিক্ষণীয় উপকরণ বানিয়েছেন, হে সেই মহান প্রভু যার রাজত্বও প্রলয় দিবসেও অবশিষ্ট থাকবে, হে সেই মহান প্রভু যিনি হিসাব গ্রহণেও অতি তৎপর, হে সেই মহান প্রভু যিনি ন্যায় পরায়ণতার সহিত বিচার দিবসে বিচার কর্ম সুসম্পন্নকারী, হে সেই মহান প্রভু যিনি জান্নাতে উপহার দানকারী, হে সেই মহান প্রভু যিনি জাহান্নামের অগ্নিতে নিক্ষেপকারী।

 

یَا مَنْ إِلَیْهِ یَهْرُبُ الْخَائِفُونَ یَا مَنْ إِلَیْهِ یَفْزَعُ الْمُذْنِبُونَ یَا مَنْ إِلَیْهِ یَقْصِدُ الْمُنِیبُونَ یَا مَنْ إِلَیْهِ یَرْغَبُ الزَّاهِدُونَ یَا مَنْ إِلَیْهِ یَلْجَأُ الْمُتَحَیِّرُونَ یَا مَنْ بِهِ یَسْتَأْنِسُ الْمُرِیدُونَ یَا مَنْ بِهِ یَفْتَخِرُ الْمُحِبُّونَ یَا مَنْ فِی عَفْوِهِ یَطْمَعُ الْخَاطِئُونَ یَا مَنْ إِلَیْهِ یَسْکُنُ الْمُوقِنُونَ یَا مَنْ عَلَیْهِ یَتَوَکَّلُ الْمُتَوَکِّلُونَ

 

উচ্চারণ: ইয়া মান ইলাইহি ইয়াহরাবুল খায়িফুন, ইয়া মান ইলাইহি ইয়াফযাউল মুযনিবুন, ইয়া মান ইলাইহি ইযক্বসিদুল মুনিবুন, ইয়া মান ইলাইহি ইয়ারগাবুয যাহিদুন, ইয়া মান ইলাইহি ইয়ালজাউল মুতাহাইয়িরুন, ইয়া মান বি ইয়াসতানিসুল মুরিদুন, ইয়া মান বি ইয়াফতাখিরুল মুহিব্বুন, ইয়া মান ফি আফওয়িহি ইয়াতমাউল খাতিউন, ইয়া মান ইলাইহি ইয়াসকুনুল মুকিনুন, ইয়া মান ইলাইহি ইয়াতাওয়াক্কালুল মোতাওয়াক্কিলুন।

 

অর্থ: হে সেই মহান প্রভু! যার আতংকে ভিত-সন্ত্রস্তরা তার দিকেই ধাবিত হবে, হে সেই মহান প্রভু! যার কাছে আক্রমণকারীরা আশ্রয় প্রত্যাশী, হে সেই মহান প্রভু! যার নিকট গুনাহকাররা লজ্জিত হয়ে প্রত্যাবর্তন করে, হে সেই মহান প্রভু! যার কাছে ধর্মভিরু পরহেজগাররা ছুটে আসে, হে সেই মহান প্রভু যার দিকে ধাবিত হয় অস্থিরতায় নিমজ্জিত জনেরা, হে সেই মহান প্রভু! যার কাছে প্রত্যাশাকারীরা প্রত্যাশা পূরণ করে, হে সেই মহান প্রভু! যার প্রেমের সুধা পানকারীরা নিজেদের ধন্য মনে করে, হে সেই মহান প্রভু! যার কাছে আক্রমণকারীরা ক্ষমা প্রাপ্তির প্রত্যাশায় প্রহর গুণছে, হে সেই মহান প্রভু! আপনার প্রতি বিশ্বস্ত জনের হৃদয়ে অনুভুত হয় চরম প্রশান্তি, হে সেই মহান প্রভু! নির্ভরকারীদের চরম নির্ভরতা।

 

اَللَّهُمَّ اِنّي‏‏ اَسْئَلُكَ بِاسْمِكَ يَا حَبِيبُ يَا طَبِيبُ، يَاقَرِيبُ يَا رَقِيبُ، يَا حَسِيبُ يَا مَهِيبُ، يَا مُثِيبُ يَا مُجِيبُ، يَا خَبِيرُ يَا بَصِيرُ.

 

উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আসআলুকা বিসমিকা ইয়া হাবিবু, ইয়া তাবিবু, ইয়া কারীবু, ইয়া রাকিবু, ইয়া হাসিবু, ইয়া মাহিবু, ইয়া মুসিবু, ইয়া মুজিবু, ইয়া খাবিরু, ইয়া বাসির।

 

অর্থ: হে মহান প্রভু আপনার পুঃতপবিত্র নাম সমূহের দোহাই দিয়ে আপনার দ্বারে দোয়া চাইছি হে বন্ধু, হে আরোগ্যকারী, হে সর্ব নিকটবর্তি, হে রক্ষাকর্তা, হে হিসাব গ্রহণকারী, হে ভীতি দানকারী, হে পুরুষ্কার দানকারী, হে কবুলকারী, হে সতর্ককারী, হে সর্বদ্রষ্টা।

 

يَا اَقَرَبَ مِنْ كُلِّ قَريبٍ، يَا اَحَبَّ مِنْ كُلِ‏ حَبيبٍ، يَا اَبْصَرَ مِنْ كُلِّ بَصيرٍ، يَا اَخْبَرَ مِنْ كُلِّ خَبيرٍ، يَا اَشْرَفَ مِنْ كُلِّ شَريفٍ، يَا اَرْفَعَ مِنْ كُلِّ رَفيعٍ، يَا اَقْوي‏‏ مِنْ كُلِّ قَوِي‏، يَا اَغْني‏‏ مِنْ كُلِّ غَنِي‏، يَا اَجْوَدَ مِنْ كُلِّ جَوادٍ، يَا اَرْاَفَ مِنْ كُلِّ رَؤُفٍ.

 

উচ্চারণ: ইয়া আক্বরাবা মিন কুল্লি কারীব, ইয়া আহাব্বা মিন কুল্লি হাবিব, ইয়া আবসারা মিন কুল্লি বাসির, ইয়া আখবারা মিন কুল্লি খাবির, ইয়া আশরাফা মিন কুল্লি শারিফ, ইয়া আরফায়া মিন কুল্লি রাফিয়্য, ইয়া আক্বওয়া মিন কুল্লি কাওয়ি, ইয়া আগনা মিন কুল্লি গানি, ইয়া আজওয়াদা মিন কুল্লি জাওয়াদ, ইয়া আরআফা মিন কুল্লি রাউফ।

 

অর্থ: হে নৈকট্য অবস্থানকীরি সর্বাধিক নিকটতর, হে প্রেমাস্পদ সর্বাধিক প্রেমাস্পদ, হে দ্রষ্টা সর্ব স্পষ্ট দ্রষ্টা, হে তথ্য সংরক্ষণকারী, সর্বাধিক তথ্যর ভাণ্ডার, হে মর্যাদার অধিকারী সর্বাধিক সম্মানিত, হে উচ্চে অবস্থানকারী, সর্বোচ্চ স্তরে আসীন, হে শক্তিশালী মহা শক্তিশালী, হে ঐশ্বর্যবান সর্বাধিক ঐশ্বর্যের অধিকারী, হে দাতা সর্বাধিক দানকারী, হে দয়াময় সর্বাধিক দয়াময়।

 

يَا غآلِباً غَيْرَ مَغْلُوبٍ، يَا صَانِعاً غَيْرَ مَصْنُوعٍ، يَا خَالِقاً غَيْرَ مَخْلُوقٍ، يَا مَالِكاً غَيْرَ مَمْلُوكٍ، يَاقَاهِراً غَيْرَ مَقْهُورٍ، يَا رَافِعاً غَيْرَ مَرْفُوعٍ، يَا حَافِظاً غَيْرَ مَحْفُوظٍ، يَا نَاصِراً غَيْرَ مَنْصُورٍ، يَا شَاهِداً غَيْرَ غآئِبٍ، يَا قَرِيباً غَيْرَ بَعِيدٍ.

 

উচ্চারণ: ইয়া গালিবান গায়রা মাগলুব, ইয়া সানিআন গায়রা মাসনুয়্য, ইয়া খালিক্বান গাইরা মাখলুক্ব, ইয়া মালিকান গায়রা মামলুক, ইয়া ক্বাহিরান গাইরা মাক্বহুর, ইয়া রফিয়ান গাইরা মারফুয়্য, ইয়া হাফিযান গাইরা মাহফুয, ইয়া নাসিরান গাইরা মানসুর, ইয়া শাহিদান গাইরা গায়িব, ইয়া ক্বারিবান গাইরা বাঈদ।

 

অর্থ: হে পরাভূতকারী যিনি কখনও পরাস্ত হন না, হে প্রস্তুতকারী যাকে কেউ তৈরি করেনি, হে স্রষ্টা যাকে কেউ সৃষ্টি করেনি, হে রাজাধিরাজ যার উপরে কারো হুকুম প্রযোজ্য নয়, হে কর্তৃত্বশালী যার উপর করো কর্তৃত্ব চলে না, হে সর্বোচ্চ স্থানে অবস্থানকারী যাকে কখনও অবনত করা যায় না, হে রক্ষাকারী যার কোন রক্ষাকর্তারপ্রয়োজন পড়ে না, হে সাহায্যেকারী যার অন্য কারো সহযোগিতার প্রয়োজন পড়ে না, হে প্রকাশ্যে যিনি অপ্রকাশিত নয়, হে নকিটবর্তি যিনি সূদূরে নন।

 

يَا نُورَ النُّورِ، يَا مُنَوِّرَ النُّورِ، يَا خَالِقَ النُّورِ، يَا مُدَبِّرَ النُّورِ، يَا مُقَدِّرَ النُّورِ، يَا نُورَ كُلِّ نُورٍ، يَا نُوراً قَبْلَ كُلِّ نُورٍ، يَا نُوراً بَعْدَ كُلِّ نُورٍ، يَا نُوراً فَوْقَ كُلِّ نُورٍ، يَا نُوراً لَيْسَ كَمِثْلِهِ نُورٌ.

 

উচ্চারণ: ইয়া নুরান নূর, ইয়া মুনাওয়ারান নূর, ইয়া খালিকান নূর, ইয়া মুদাববিরান নূর, ইয়া মুকাববিরান নূর, ইয়া নূরা কুল্লি নূর, ইয়া নূরান কাবলা কুল্লি নূর, ইয়া নূরান বাআদা কুল্লি নূর, ইয়া নূরান ফাওক্বা কুল্লি নূর, ইয়া নূরান লাইসা কামিসলিহি নূর।

 

অর্থ: হে দিপ্তমান উজ্বলতার উজ্বলতা, হে আলোকে আলোকিতকারী উজ্বলতা, হে উজ্বলতার জনক, হে সুদক্ষ কারীগর উজ্বলতার, হে ভাগ্যকে উজ্বলতা দানকারী, হে জ্যেতি জ্যেতির্ময়তার, হে উজ্বলতা সমগ্র উজ্বলতার মূল, হে উজ্বলতা যা সমগ্য জ্যের্তিময়তা নিঃশেষ হওয়ার পরেও জ্যের্তিময় থাকবে, হে জ্যেতি সমগ্র জ্যেতির উর্দ্ধে, হে উজ্বলতা যা কিনা অদ্বিতীয়।

 

یَا مَنْ عَطَاؤُهُ شَرِیفٌ یَا مَنْ فِعْلُهُ لَطِیفٌ یَا مَنْ لُطْفُهُ مُقِیمٌ یَا مَنْ إِحْسَانُهُ قَدِیمٌ یَا مَنْ قَوْلُهُ حَقٌّ یَا مَنْ وَعْدُهُ صِدْقٌ یَا مَنْ عَفْوُهُ فَضْلٌ یَا مَنْ عَذَابُهُ عَدْلٌ یَا مَنْ ذِکْرُهُ حُلْوٌ یَا مَنْ فَضْلُهُ عَمِیمٌ

 

উচ্চারণ: ইয়া মান আতাউহু শারিফ, ইয়া মান ফেয়্যলুহু শারিফ, ইয়া মান ফেয়্যলুহু লাতিফ, ইয়া মান লুতফুহু মুকিম, ইয়া মান ইহসানুহু ক্বাদিম, ইয়া মান ক্বাউলুহু হাক্ব, ইয়া মান ওয়্যাদুহু সিদক্ব, ইয়া মান আফয়ুহু ফাযল, ইয়া মান আযাবুহু আদল, ইয়া মান যিকরুহু হুলউন, ইয়া মান ফাযলুহু আমিম।

 

অর্থ: হে সেই মহান প্রভু যার দানশীলতায় নিহিত রয়েছে মর্যাদা, হে সেই প্রভু যার কর্ম সম্পাদন প্রক্রিয়ায় রয়েছে কোমলতা, হে সেই প্রভু যার কোমলতায় নিহিত রয়েছে দয়াদ্রতা, হে সেই প্রভু যার অনুগ্রহ অতি প্রাচীন, হে সেই মহান প্রভু যার ভাগ্য নির্ধারণ অতি সত্যনিষ্ঠ, হে সেই মহান প্রভু যার প্রতিশ্রুতি চরম সত্যনিষ্ঠ, হে সেই প্রভু যার ক্ষমাশীলতায় রয়েছে অসীম অনুগ্রহ, হে সেই মহান প্রভু যার শাস্তি প্রদানেও রয়েছে ন্যায় সঙ্গতা, হে যার যিকিরে রয়েছে অতি মাধূর্যতা, হে সই মহান প্রভু যার অনুগ্রহ থেকে কেহই বঞ্চিত হয় না।

 

اَللَّهُمَّ اِنّي‏‏ اَسْئَلُكَ بِاسْمِكَ يَا مُسَهِّلُ‏ يَا مُفَصِّلُ، يَا مُبَدِّلُ يَا مُذَلِّلُ، يَا مُنَزِّلُ يَا مُنَوِّلُ، يَا مُفْضِلُ يَا مُجْزِلُ، يَا مُمْهِلُ‏ يَا مُجْمِلُ.

 

উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আসআলুকা বিসমিকা ইয়া মুসাহহিলু, ইয়া মুফাসসিল, ইয়া মুবাদদিলু, ইয়া মুযাললিল, ইয়া মুনাযযিলু, ইয়া মুনাও ওয়িল, ইয়া মুফাযযিলু, ইয়া মুজযিল, ইয়া মুমহিলু, ইয়া মুজমিল।

 

অর্থ: হে মহান প্রভু আপনার পুঃতপবিত্র নাম সমূহের দোহাই দিয়ে আপনার দ্বারে দোয়া চাইছি, হে সহজবোধ্যকারী, হে বিচ্ছিন্নকারী, হে পরিবর্তনকারী, হে অসম্মানকারী (পাপিদের), হে প্রেরণকর্তা, হে অনুগ্রহকারী, হে শ্রেষ্ঠত্ব দানকারী, হে দানশীল, হে সুযোগ দানকারী, হে মহাপবিত্র কর্মসম্পাদনকারী।

 

یَا مَنْ یَرَى وَ لا یُرَى یَا مَنْ یَخْلُقُ وَ لا یُخْلَقُ یَا مَنْ یَهْدِی وَ لا یُهْدَى یَا مَنْ یُحْیِی وَ لا یُحْیَى یَا مَنْ یَسْأَلُ وَ لا یُسْأَلُ یَا مَنْ یُطْعِمُ وَ لا یُطْعَمُ یَا مَنْ یُجِیرُ وَ لا یُجَارُ عَلَیْهِ یَا مَنْ یَقْضِی وَ لا یُقْضَى عَلَیْهِ یَا مَنْ یَحْکُمُ وَ لا یُحْکَمُ عَلَیْهِ یَا مَنْ لَمْ یَلِدْ وَ لَمْ یُولَدْ وَ لَمْ یَکُنْ لَهُ کُفُوا أَحَدٌ

 

উচ্চারণ: ইয়া মাই ইয়ারা ওয়ালা ইউরা, ইয়া মাই ইয়াখলুক্বু ওয়ালা ইউখলাক্ব, ইয়া মাই ইয়াহদি ওয়ালা ইউহদা, ইয়া মাই ইউহয়ি ওয়ালা ইউহইয়া, ইয়া মাই ইয়াসআলু ওয়ালা ইউসআল, ইয়া মাই ইউতইমু ওয়ালা ইউতআম, ইয়া মাই ইউজিরু ওয়ালা ইউজারু আলাই, ইয়া মান ইয়াক্বযি ওয়ালা ইউক্বযা আলাই, ইয়া মাই ইয়াহকুমু ওয়ালা ইউহকামু আলাই, ইয়া মান লাম ইয়ালিদ ওয়ালাম ইউলাদ ওয়ালাম ইয়া কুনল্লাহু কুফুওয়ান আহাদ।

 

অর্থ: হে সেই মহান প্রভু! যিনি সবকিছুর দ্রষ্টা অথচ তাকে দেখে না, হে সেই মহান প্রভু! যিনি সৃষ্টি করেন অথচ তাকে কেউ সৃষ্টি করেনি, হে সেই মহান প্রভু! যিনি সঠিক পথের সন্ধানদাতা অথচ তাকে কেউ পথ দেখান না, হে সেই মহান প্রভু! যিনি প্রাণের সঞ্চারণ ঘটান অথচ যার কোন প্রাণদাতা নেই, হে সেই মহান প্রভু! জিজ্ঞাসাকারী অথচ যাকে কেউ জিজ্ঞাসা করে না, হে সেই মহান প্রভু! যিনি রিযিকদাতা অথচ তার রিযিকের কোন প্রয়োজন পড়ে না, হে সেই মহান প্রভু! যিনি আশ্রয়দাতা অথচ তার কোন আশ্রয়ের প্রয়োজন নেই, হে সেই মহান প্রভু! যিনি বিচারক অথচ যার কোন বিচারকারী নেই, হে সেই মহান প্রভু! যিনি আদেশ দান করেন অথচ তাকে আদেশ দেবার কেউ নেই, হে সেই মহান প্রভু! যিন কাউকে জন্ম দেন না, যাকে কেউ জন্ম দেয়নি যার সমকক্ষ কেউ নেই এবং যিনি অদ্বিতীয়।

 

يَا نِعْمَ الْحَسِيبُ، يَا نِعْمَ الطَّبِيبُ، يَا نِعْمَ الرَّقيبُ، يَا نِعْمَ الْقَريبُ، يَا نِعْمَ‏ الْمُجيبُ، يَا نِعْمَ الْحَبيبُ، يَا نِعْمَ الْكَفيلُ، يَا نِعْمَ الَوْكيلُ، يَا نِعْمَ الْمَوْلي‏‏، يَانِعْمَ النَّصيرُ.

 

উচ্চারণ: ইয়া নেয়ামাল হাসিব, ইয়া নেয়ামাত তাবিব, ইয়া নেয়ামার রাকিব, ইয়া নেয়ামাল কারীব, ইয়া নেয়ামাল মুজিব, ইয়া নেয়ামাল হাবিব, ইয়া নেয়ামাল কাফিল, ইয়া নেয়ামাল ওয়াকিল, ইয়া নেয়ামাল মাওলা, ইয়া নেয়ামান নাসির।

 

অর্থ: হে উত্তম হিসাব গ্রহণকারী, হে সর্বোত্তম আরোগ্য দানকারী, হে সুদক্ষ, হে সর্বোত্তম নিকটবর্তি, হে সর্বোত্তম কবুলকারী, হে সর্বোত্তম বন্ধু, হে সর্বোত্তম ভারপ্রাপ্ত, হে সর্বোত্তম প্রতিনিধি, হে সর্বোত্তম, হে অতি উত্তম প্রভু, হে অতি উত্তম সাহায্যেকারী।

 

یَا سُرُورَ الْعَارِفِینَ یَا مُنَى الْمُحِبِّینَ یَا أَنِیسَ الْمُرِیدِینَ یَا حَبِیبَ التَّوَّابِینَ یَا رَازِقَ الْمُقِلِّینَ یَا رَجَاءَ الْمُذْنِبِینَ یَا قُرَّةَ عَیْنِ الْعَابِدِینَ یَا مُنَفِّسَ عَنِ الْمَکْرُوبِینَ یَا مُفَرِّجَ عَنِ الْمَغْمُومِینَ یَا إِلَهَ الْأَوَّلِینَ وَ الْآخِرِینَ

 

উচ্চারণ: ইয়া সুরুরাল আরিফিন, ইয়া মুনাল মুহিব্বিন, ইয়া আনিসাল মুরিদিন, ইয়া হাবিবাত তাওয়াবিন, ইয়া রাযিকাল মুকিল্লিন, ইয়া রাজাআল মুযনিবিন, ইয়া কুররাতা আয়নিল আবিদিন, ইয়া মুনাফফিসা আনিল মাকরুবিন, ইয়া মুফাররিজা আনিল মাগমুমিন, ইয়া ইলাহাল আওয়ালিন ওয়াল আখিরিন।

 

অর্থ: হে আধ্যাত্মিকতায় নিমগ্ন ব্যাক্তিদের আনন্দের উৎস, হে অনুসারিদের আশা আকাঙ্খার প্রতিক, হে প্রেমিকদের অন্তরঙ্গ বন্ধু, হে ক্ষমা প্রার্থনাকারীদের বন্ধু, হে হীনবলদের অন্ন সংস্থানকারী, হে অপকর্মকারীদের আশা আকাঙ্খার প্রতীক, হে ইবাদতকারীদের নয়নমণি, হে দুঃখ দূর্দশা নিরাময়কারী, হে দুঃখ দূর্দশাগ্রস্থদের আনন্দদানকারী, হে আদি এবং অন্তের মহাপ্রভু।

 

اللَّهُمَّ إِنِّی أَسْأَلُکَ بِاسْمِکَ یَا رَبَّنَا یَا إِلَهَنَا یَا سَیِّدَنَا یَا مَوْلانَا یَا نَاصِرَنَا یَا حَافِظَنَا یَا دَلِیلَنَا یَا مُعِینَنَا یَا حَبِیبَنَا یَا طَبِیبَنَا

 

উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আসআলুকা বিসমিকা ইয়া রব্বানা, ইয়া ইলাহানা, ইয়া সাইয়্যেদিনা, ইয়া মাওলিনা, ইয়া নাসিরনা, ইয়া হাফিযানা, ইয়া দালিলানা, ইয়া মু্য়্যিনানা, ইয়া হাবিবানা, ইয়া তাবিবানা।

 

অর্থ: হে মহান প্রভু আপনার মহা পবিত্র নাম সমূহের দোহাই দিয়ে আপনার দ্বারে প্রার্থনা করছি, হে আমার প্রভু, হে আমার প্রতিপালক, হে আমার কর্তা, হে আমার সত্ত্বাধিকারী, হে আমার সাহায্যকারী, হে আমার রক্ষাকর্তা, হে আমার পথপ্রদর্শক, হে আমার সহযোগি, হে আমার শুভাকাঙ্খি, হে আমার আরোগ্যদাতা।

 

یَا رَبَّ النَّبِیِّینَ وَ الْأَبْرَارِ یَا رَبَّ الصِّدِّیقِینَ وَ الْأَخْیَارِ یَا رَبَّ الْجَنَّةِ وَ النَّارِ یَا رَبَّ الصِّغَارِ وَ الْکِبَارِ یَا رَبَّ الْحُبُوبِ وَ الثِّمَارِ یَا رَبَّ الْأَنْهَارِ وَ الْأَشْجَارِ یَا رَبَّ الصَّحَارِی وَ الْقِفَارِ یَا رَبَّ الْبَرَارِی وَ الْبِحَارِ یَا رَبَّ اللَّیْلِ وَ النَّهَارِ یَا رَبَّ الْأَعْلانِ وَ الْأَسْرَارِ

 

উচ্চারণ: ইয়া রাব্বান নাবিইয়্যিনা ওয়াল আবরার, ইয়া রাব্বাস সিদ্দিকিনা ওয়াল আখইয়ার, ইয়া রাব্বাল জান্নাতা ওয়ান নার, ইয়া রাব্বাস সিগারি ওয়াল কিবার, ইয়া রাব্বাল হুবুবি ওয়াস সামার, ইয়া রাব্বাল আনহারি ওয়াল আশজার, ইয়া রাব্বাস সাহারি ওয়াল কেফার, ইয়া রাব্বাল বারারি ওয়াল বিহার, ইয়া রাব্বাল লাইলি ওয়ান নাহার, ইয়া রাব্বাল আয়লানি ওয়াল আসরার।

 

অর্থ: হে নবীগণের এবং সৎকর্মশীলদের প্রভু, হে সত্যনিষ্ঠ এবং ন্যায়পরায়ণ লোকদের প্রভু, হে স্বর্গ ও নরকের প্রভু, হে সর্বকনিষ্ঠ ও সর্ব বৃহৎ এর প্রভু, হে প্রাণীকুলের এবং ফলফলাদির প্রভু, হে প্রবাহিত স্রোতধারা ও সারিসারি বৃক্ষ সমূহের প্রভু, হে বন বনানি ঊষর জনহীন প্রান্তরের প্রভু, হে স্থলভাগ ও জলভাগের প্রভু, হে রাত্রি ও দ্বিপ্রহরের প্রভু, হে প্রকাশ্যে ও গুপ্ত বিষয় সমূহের প্রভু।

 

یَا مَنْ نَفَذَ فِی کُلِّ شَیْ ءٍ أَمْرُهُ یَا مَنْ لَحِقَ بِکُلِّ شَیْ ءٍ عِلْمُهُ یَا مَنْ بَلَغَتْ إِلَى کُلِّ شَیْ ءٍ قُدْرَتُهُ یَا مَنْ لا تُحْصِی الْعِبَادُ نِعَمَهُ یَا مَنْ لا تَبْلُغُ الْخَلائِقُ شُکْرَهُ یَا مَنْ لا تُدْرِکُ الْأَفْهَامُ جَلالَهُ یَا مَنْ لا تَنَالُ الْأَوْهَامُ کُنْهَهُ یَا مَنِ الْعَظَمَةُ وَ الْکِبْرِیَاءُ رِدَاؤُهُ یَا مَنْ لا تَرُدُّ الْعِبَادُ قَضَاءَهُ یَا مَنْ لا مُلْکَ إِلا مُلْکُهُ یَا مَنْ لا عَطَاءَ إِلا عَطَاؤُهُ

 

উচ্চারণ: ইয়া মান নাফাযা ফি কুল্লি শাইয়্যিন আমরুহ, ইয়া মান লাহিক্বা বি কুল্লি শাইয়্যিন ইলমুহ, ইয়া মান বালাগাত ইলা কুল্লি শাইয়্যিন কুদরাতুহ, ইয়া মান লা ইউহসি লা তাবলুগুল খালায়িক্বু শুকরাহ, ইয়া মান লা তুদরিকুল আফহামু জালালাহ, ইয়া মান লা তানালুল আউহামু কুনহা, ইয়া মানিল ইবাদু নিয়ামা, ইয়া মানিল আযামাতু ওয়াল কিবরিয়াহু রিদাউহ, ইয়া মান লা তারুদ্দুল ইবাদু ক্বাযাআহু, ইয়া মান লা মুলকা ইল্লা মুলকুহ, ইয়া মান লা আতাআ ইল্লা আতাউহ।

 

অর্থ: হে সেই মহান প্রভু! যার আদেশ সব কিছুর উপরে প্রভব বিস্তার করেছে, হে সই মহান প্রভু! যার আদেশ সমগ্র সৃষ্টিকে আবৃত করে আছে, হে সেই মহান প্রভু! যার ক্ষমতা সকল সৃষ্টির কাছে পৌঁছে যায়, হে সেই মহান প্রভু! যার অনুগ্রহ পরিমাপ করা দাশদের পক্ষে অসম্ভব, হে সেই মহান প্রভু! যার কৃতজ্ঞতা প্রকাশে দাশরা কখনও পূর্ণতা অর্জন করতে পারে না, হে সেই মহান প্রভু! যার মহত্ত্বের বিশালত্ব কল্পনাতিত, হে সেই মহান প্রভু! যার অবয়ব সম্পর্কে ধারণা করা অসম্ভব, হে সেই মহান প্রভু! মহত্ত্ব ও বিশালত্বের আবরণ শুধুমাত্র তারই জন্য, হে সেই মহান প্রভু! যার সিদ্ধান্ত দাশদের মধ্যে এমন কেহই নেই যে প্রত্যাখ্যান করতে পারে, হে সেই মহান প্রভু! যার রাজত্ব ব্যাতিত অন্য কারো রাজত্বের অস্তিত্ব নেই, হে সেই মহান প্রভু! কোন করুণাই নেই যার করুণার উর্দ্ধে।

 

یَا مَنْ لَهُ الْمَثَلُ الْأَعْلَى یَا مَنْ لَهُ الصِّفَاتُ الْعُلْیَا یَا مَنْ لَهُ الْآخِرَةُ وَ الْأُولَى یَا مَنْ لَهُ الْجَنَّةُ الْمَأْوَى یَا مَنْ لَهُ الْآیَاتُ الْکُبْرَى یَا مَنْ لَهُ الْأَسْمَاءُ الْحُسْنَى یَا مَنْ لَهُ الْحُکْمُ وَ الْقَضَاءُ یَا مَنْ لَهُ الْهَوَاءُ وَ الْفَضَاءُ یَا مَنْ لَهُ الْعَرْشُ وَ الثَّرَى یَا مَنْ لَهُ السَّمَاوَاتُ الْعُلَى

 

উচ্চারণ: ইয়া মান লাহুল মাসালুল আআলা, ইয়া মান লাহুস সিফাতুল উলইয়া, ইয়া মান লাহুল আখিরাতু ওয়াল উলা, ইয়া মান লাহুল জান্নাতুল মাআওয়া, ইয়া মান লাহুল আয়াতুল কুবরা, ইয়া মান লাহুল আসমাউল হুসনা, ইয়া মান লাহুল হুকমু ওয়াল কাযা, ইয়া মান লাহুল হাওয়া উ ওয়াল কাযা, ইয়া মান লাহুল আরশু ওয়াস সারা, ইয়া মান লাহুস সামাওয়াতুল উলা।

 

অর্থ: হে সেই মহান! প্রভু যার জন্য রয়েছে অতি উত্তম উদাহরণ সমূহ, হে সেই মহান প্রভু! যার গুণাবলি অতি মহান- যা বিশ্লেষণ করে শেষ করা যায় না, হে সেই মহান প্রভু! যার জন্য সমাপ্তি ও প্রারম্ভ, হে সেই মহান প্রভু! যিনি বেহেশতকে আশ্রয় স্থল বানিয়েছেন মুমিনদের জন্য, হে সেই মহান প্রভু! যার নিদর্শন সমূহ ব্যাপক ও সুবৃহৎ, হে সেই মহান প্রভু! যার নাম সমূহ পুঃতপবিত্র, হে সেই মহান প্রভু! আদেশ ও নিষেধ শুধুমাত্র আপনারই জন্য, হে সেই মহান প্রভু! যার আদেশে সুবাতাস প্রবাহ ও জগত পরিচালনার পরিকল্পনা সমূহ নিহিত, হে সেই মহান প্রভু! যার তত্বাবধানে রয়েছে উর্দ্ধ জগতের সিংহাসন ও ভুমন্ডল, হে সেই মহান প্রভু! সুবৃহৎ ও সুবিশাল আকাশ সমূহ যার কর্তৃত্বাধিন।

 

اَللَّهُمَّ اِنّي‏‏ اَسْئَلُكَ بِاسْمِكَ يَا عَفُوُّ يَا غَفُورُ، يَا صَبُورُ يَا شَكُورُ، يَا رَؤُفُ يَا عَطُوفُ، يَا مَسْئُولُ يَا وَدُودُ، يَا سُبُّوحُ يَا قُدُّوسُ.

 

উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আসআলুকা বিসমিকা ইয়া আফুও, ইয়া গাফুরু, ইয়া সাবুরু, ইয়া শাকুরু, ইয়া রাউফু, ইয়া আতুফু, ইয়া মাসউলু, ইয়া ওয়াদুদু, ইয়া সুব্বুহু, ইয়া ক্বুদ্দুস।

 

অর্থ: হে মহান প্রভু! আপনার মহা পবিত্র নাম সমূহের দোহাই দিয়ে আপনার দ্বারে প্রার্থনা করছি, হে রক্ষাকর্তা, হে পরম করুণাময়, হে চরম ধৈর্যশীল, হে ধন্যকারী, হে অতি দয়ালু, হে অনুগ্রহকারী, হে প্রশ্নকারী, হে পরম বন্ধু, হে নির্ভুল, হে পুত-পবিত্র।

 

يَا مَنْ فِي‏ السَّمآءِ عَظَمَتُهُ، يَا مَنْ فِي‏ الاَرْضِ ايَاتُهُ، يَا مَنْ فِي‏‏ كُلِّ شَي‏‏ءٍ دَلاَئِلُهُ، يَا مَنْ فِي‏ الْبِحارِ عَجائِبُهُ، يَا مَنْ فِي‏ الْجِبآلِ خَزآئِنُهُ، يَا مَنْ‏ يَبْدَءُ الْخَلْقَ ثُمَّ يُعيدُهُ، يَا مَنْ إلَيهِ يَرْجِعُ اِلاَّمْرُ كُلُّهُ، يَا مَنْ اَظْهَرَ فِي‏‏ كُلِّ شَي‏‏ءٍ لُطْفَهُ، يَا مَنْ اَحْسَنَ كُلَّ شَي‏ءٍ خَلْقَهُ، يَا مَنْ تَصَرَّفَ فِي‏‏ الْخَلاَئِقِ قُدْرَتُهُ.

 

উচ্চারণ: ইয়া মান ফিস সামায়ি আয়ামাতু, ইয়া মান ফিল আরযি আয়াতু, ইয়া মান ফি কুল্লি শাইয়্যিন দালায়িলু, ইয়া মান ফিল বাহরি আজায়িবু, ইয়া মান ফিল জিবালি খায়ায়িনু, ইয়া মান ইয়াদাউল খালক্বা সুম্মা ইউয়িদুহ, ইয়া মান ইলাইহি ইয়ারজিউল আমরু কুল্লু, ইয়া মান আযহারা ফি কুল্লি শাইয়্যিন লুতফাহ, ইয়া মান আহসানা কুল্লা শাইয়্যিন খালক্বা, ইয়া মান তাসাররাফা ফিল খালায়িক্বি ক্বুদরাতু।

 

অর্থ: হে সেই মহান প্রভু! সুবিশাল নীলিমায় দৃশ্যমান রয়েছে যার মহত্ত্ব, হে সেই মহান প্রভু ভূমন্ডলে যার নির্দশন সমূহ বিদ্যমান, হে সেই মহান প্রভু প্রত্যেক সৃষ্টিই যার অস্তিত্বকে প্রকাশ করে, হে সেই মহান প্রভু নদি সমূহে বিদ্যমান যার বিষ্ময়কর সৃষ্টি, হে সেই মহান প্রভু যার পাহাড় সমূহের রয়েছে গুপ্তধন, হে সেই মহান প্রভু যিনি সৃষ্টিকুলে স্রষ্টা এবং বিচার দিবসে পুনরুজ্জিবন দানকারী, হে সেই মহান প্রভু যার নির্দেশে সৃষ্টিকুল পুণরায় তার দিকে প্রত্যাবর্তিত হবে, হে সেই মহান প্রভু যার অনুগ্রহ প্রত্যেকটি সৃষ্টিরই প্রত্যাশিত, হে সেই মহান প্রভু যিনি সমগ্র কিছু অতি নিপুনতায় সৃষ্টি করেছেন, হে সেই মহান প্রভু যিনি সৃষ্টিকুলের যোগ্যতম পরিচালক।

 

يَا حَبِيبَ مَنْ لاَ حَبِيبَ لَهُ، يَا طَبِيبَ مَنْ لاَ طَبِيبَ لَهُ، يَا مُجِيبَ مَنْ لاَ مُجِيبَ لَهُ، يَا شَفِيقَ مَنْ لاَ شَفِيقَ لَهُ، يَا رَفِيقَ مَنْ لاَ رَفِيقَ لَهُ، يَا مُغِيثَ مَن لاَ مُغِيثَ لَهُ، يَا دَلِيلَ مَنْ لاَ دَلِيلَ‏ لَهُ، يَا اَنِيسَ مَنْ لاَ اَنِيسَ لَهُ، يَا رَاحِمَ مَنْ لاَ رَاحِمَ لَهُ، يَا صَاحِبَ مَنْ لاَ صَاحِبَ لَهُ.

 

উচ্চারণ: ইয়া হাবিবা মান লা হাবিবা লা, ইয়া তাবিবা মান লা তাবিবা লা, ইয়া মুজিবা মান লা মুজিবা লা, ইয়া শাফিক্বা মান লা শাফিক্বা লা, ইয়া রাফিক্বা মান লা রাফিক্বা লা, ইয়া মুগিসা মান লা মুগিসা লা, ইয়া দালিলা মান লা দালিলা লা, ইয়া আনিসা মান লা আনিসা লা, ইয়া রাহিমা মান লা রাহিমা লা, ইয়া সাহিবা মান লা সাহিবা লা।

 

অর্থ: হে পরম বন্ধু নিঃসঙ্গের, হে আরোগ্য দানকারী রোগ প্রতিরোধে অসর্মথ ব্যাক্তির, হে স্বীকৃতি দানকারী স্বীকৃতিহীনের, হে সুহৃদয় বন্ধু বঞ্চিতজনের, হে সমর্থক সমর্থনহীনদের, হে প্রার্থনা কবুলকারী অসহায়ের, হে পথ প্রদর্শক ভ্রান্তিতে বিচরণকারীর, হে অন্তরঙ্গ বন্ধু নিঃসঙ্গের, হে অনুগ্রহকারী অসহায়ের, হে সঙ্গী সঙ্গীহীনের।

 

يَا كَافِي‏ مَنِ اسْتَكْفَاهُ، يَا هادِي‏ مَنِ اسْتَهْداهُ، يَا كآلِئَ مَنِ اسْتَكْلاَهُ، يَا راعِي‏ مَنِ اسْتَرْعاهُ، يَا شَافِي‏ مَنِ اسْتَشْفاهُ، يَا قَاضِي‏ مَنِ اسْتَقْضاهُ، يَا مُغْنِي‏ مَنِ اسْتَغْناهُ، يَا مُوفِي‏ مَنِ اسْتَوْفاهُ، يَا مُقَوِّي‏ مَنِ اسْتَقْواهُ، يَا وَلِي‏ مَنِ اسْتَوْلاَهُ.

 

উচ্চারণ: ইয়া কাফিয়া মানিস তাকফা, ইয়া হাদীয়া মানিস তাহদা, ইয়া কালিয়া মানিস তাকলা, ইয়া রায়্যিআ মানিস তারআ, ইয়া শাফিয়া মানিস তাশফা, ইয়া কাযিয়া মানিস তাক্বযা, ইয়া মুগনিয়া মানিস তাগনা, ইয়া মুফিয়া মানিস তাওফা, ইয়া মুকাওয়িআ মানিস তাক্বওয়া, ইয়া ওয়ালিয়্যা মানিস তাওলা।

 

অর্থ: হে পরিপূর্ণ প্রত্যাশাকারীর, হে হেদায়াতকারী হেদায়াত প্রত্যাশিদের, হে রক্ষাকারী অরক্ষিতদের, হে নিয়ম রক্ষাকারী অনিয়মে নিমজ্জিতদের, হে মুক্তিদাতা শৃঙ্খলিতদের, হে সুবিচারক সুবিচার হতে বঞ্চিতজনের, হে স্বয়ং সম্পূর্ণ অভাবিদের অভাবপূর্ণকারী, হে বিশ্বস্ত- প্রতিশ্রুতি রক্ষাকারী, হে মহা শক্তিশালী শক্তি প্রত্যাশিদের, হে সাহায্যকারী সাহায্য প্রার্থনাকারীর।

 

اَللَّهُمَّ اِنّي‏‏ اَسْئَلُكَ‏ بِاسْمِكَ يَا خَالِقُ يَا رَازِقُ، يَا نَاطِقُ يَا صَادِقُ، يَا فآلِقُ يَا فَارِقُ، يَا فَاتِقُ يَا رَاتِقُ، يَا سَابِقُ يَا سَامِقُ.

 

উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আসআলুকা বিসমিকা ইয়া খালিক্বু, ইয়া রাযিক্বু, ইয়া নাতিক্বু, ইয়া সাদিক্বু, ইয়া ফালিক্বু, ইয়া রাতিক্বু, ইয়া সাবিক্বু, ইয়া সামিক্ব।

 

অর্থ: হে মহান প্রভু আপনার অতি পবিত্র নাম সমূহের দোহাই দিয়ে আপনার কাছে ভিক্ষা প্রার্থনা করছি, হে স্রষ্টা, হে রযিকদাতা, হে বাকশক্তিদাতা, হে সত্যবাদি, হে ফাটল সৃষ্টিকারী, হে বিচ্ছিন্নকারী, হে সংযুক্তকারী, হে সমন্বয়কারী, হে সর্বপ্রথম, হে সর্বোচ্চ।

 

یَا مَنْ یُقَلِّبُ اللَّیْلَ وَ النَّهَارَ یَا مَنْ جَعَلَ الظُّلُمَاتِ وَ الْأَنْوَارَ یَا مَنْ خَلَقَ الظِّلَّ وَ الْحَرُورَ یَا مَنْ سَخَّرَ الشَّمْسَ وَ الْقَمَرَ یَا مَنْ قَدَّرَ الْخَیْرَ وَ الشَّرَّ یَا مَنْ خَلَقَ الْمَوْتَ وَ الْحَیَاةَ یَا مَنْ لَهُ الْخَلْقُ وَ الْأَمْرُ یَا مَنْ لَمْ یَتَّخِذْ صَاحِبَةً وَ لا وَلَدا یَا مَنْ لَیْسَ لَهُ شَرِیکٌ فِی الْمُلْکِ یَا مَنْ لَمْ یَکُنْ لَهُ وَلِیٌّ مِنَ الذُّلِّ

 

উচ্চারণ: ইয়া মাই ইউকাল্লিবুল লাইলা ওয়ান নাহার, ইয়া মান জাআলায যুলুমাতি ওয়াল আনওয়ার, ইয়া মান খালাক্বায যিল্লা ওয়াল হারুর, ইয়া মান সাখখারাশ শামসা ওয়াল ক্বামার, ইয়া মান ক্বাদ্দারাল খায়রা ওয়াশ শার, ইয়া মান খালক্বাল মাওতা ওয়াল হায়াত, ইয়া মান লাহুল খালক্বু ওয়াল আমর, ইয়া মান লাম ইয়াত্তাখিয সাহিবাতাও ওয়া লা ওয়ালাদা, ইয়া মান লাইসা লাহু শারিকুন ফিল মুলক, ইয়া মান লাম ইয়াকুন লাহু ওয়ালিউম মিনায যুল।

 

অর্থ: হে সেই মহান প্রভু যিনি রাত ও দিনের আবর্তনকারী, হে সেই মহান প্রভু যিনি অন্ধকার ও আলোর স্রষ্টা, হে সেই মহান প্রভু যিনি সুশীতল ছায়া ও উত্তপ্ত সূর্যের স্রষ্টা, হে সেই মহান প্রভু সূর্য ও চাঁদ যার অনুগত, হে সেই মহান প্রভু যিনি ভাল ও মন্দের আবির্ভাব ঘটান, হে সেই মহান প্রভু যিনি মৃত্যু ঘটান ও জীবন দান করেন, হে সেই মহান প্রভু যিনি দেহ ও আত্মার স্রষ্টা, হে সেই মহান প্রভু যার কোন স্ত্রী ও সন্তান নেই, হে সেই মহান প্রভু জগতে যার কোন অংশীদাতা নেই, হে সেই মহান প্রভু যার অন্য কারো সহায়তার প্রয়োজন পড়ে না।

 

یَا مَنْ یَعْلَمُ مُرَادَ الْمُرِیدِینَ یَا مَنْ یَعْلَمُ ضَمِیرَ الصَّامِتِینَ یَا مَنْ یَسْمَعُ أَنِینَ الْوَاهِنِینَ یَا مَنْ یَرَى بُکَاءَ الْخَائِفِینَ یَا مَنْ یَمْلِکُ حَوَائِجَ السَّائِلِینَ یَا مَنْ یَقْبَلُ عُذْرَ التَّائِبِینَ یَا مَنْ لا یُصْلِحُ عَمَلَ الْمُفْسِدِینَ یَا مَنْ لا یُضِیعُ أَجْرَ الْمُحْسِنِینَ یَا مَنْ لا یَبْعُدُ عَنْ قُلُوبِ الْعَارِفِینَ یَا أَجْوَدَ الْأَجْوَدِینَ

 

উচ্চারণ: ইয়া মাই ইয়ালামু মুরাদাল মুরিদিন, ইয়া মাই ইয়ালামু যামিরাল সামিতিন, ইয়া মাই ইয়াসমা উ আনিনাল ওয়াহিনিন, ইয়া মাই ইয়ারা বুকাআল খায়িফিন, ইয়া মাই ইয়ামলিকু হাওয়ায়েজাস সায়িলিন, ইয়া মাই ইয়াক্ববালু উযরাত তাঈবিন, ইয়া মান লা ইউসলাহু আমালাল মুফসিদিন, ইয়া মান লাই ইউযিয়্যু আজরাল মুহসিনিন, ইয়া মান লাই ইয়াবআদু আন কুলুবিল আরিফিন, ইয়া আজওয়াদাল আজওয়াদিন।

 

অর্থ: হে সেই মহান প্রভু! যিনি জ্ঞাত আছেন প্রত্যাশাকারীদের প্রত্যাশা সম্পর্কে, হে সেই মহান প্রভু যিনি অন্তরের অন্তস্থলের তথ্য সম্পর্কে অবগত, হে সেই মহান প্রভু যিনি অসহায়দের ক্রন্দন শুনতে পান, হে সেই মহান প্রভু যিনি প্রত্যক্ষ করেন আতংক গ্রস্থদের আতংককে, হে সেই মহান প্রভু যিনি কবুল করেন প্রার্থনাকারীদের প্রার্থনা, হে সেই মহান প্রভু যিনি ক্ষমাপ্রার্থিদের ক্ষমা করেন, হে সেই মহান প্রভু যিনি অপকর্মে লিপ্তদের কর্মকে সংশোধন করেন না, হে সেই মহান প্রভু যিনি সঠিক কর্ম সম্পাদনকারীর কর্মকে নিষ্ফল করে দেন না, হে সেই মহান প্রভু যিনি নয় অতি ‍দূরে আধ্যাত্মিকতায় মগ্ন দাশদের হৃদয় থেকে, হে সেই মহান প্রভু যিনি দয়াকারীদের চেয়েও পরম দয়াময়।

 

يَا دآئِمَ الْبَقآءِ، يَا سَامِعَ الدُّعآءِ، يَا واسِعَ الْعَطآءِ، يَا غافِرَ الْخَطآءِ، يَا بَديعَ السَّمآءِ، يَا حَسَنَ الْبَلاَءِ، يَا جَميلَ الثَّنآءِ، يَا قَديمَ السَّنآءِ، يَا كَثِيرَ الْوَفآءِ، يَا شَرِيفَ الْجَزآءِ.

 

উচ্চারণ: ইয়া দায়িমাল বাক্বা, ইয়া সামিআদ দুয়া, ইয়া ওয়াসিয়াল আতা, ইয়া গাফিরাল খাতা, ইয়া বাদিআস সামা, ইয়া হাসানাল বালা, ইয়া জামিলাস সানা, ইয়া কাদিমাস সানা, ইয়া কাসিরাল ওয়াফা, ইয়া শারিফাল জাযা।

 

অর্থ: হে চিরস্থায়ী, হে প্রার্থনা শ্রবণকারী, হে প্রত্যাশা পূরণকারী, হে ভুলভ্রান্তি ক্ষমাকারী, হে সুবিশাল সুনীল আকাশের স্রষ্টা, হে উত্তম পরীক্ষাকারী, হে অধিক প্রশংসাধিকারী, হে অতি প্রাচীন উচ্চমর্যাদাশীল, হে প্রতিশ্রুতি রক্ষাকারী, হে অতি উত্তম প্রতিদানকারী।

 

اَللَّهُمَّ اِنّي‏‏ اَسْئَلُكَ بِاسْمِكَ يَا سَتَّارُ يَا غَفَّارُ، يَا قَهَّارُ يَا جَبَّارُ، يَا صَبَّارُ يَا بآرُّ، يَا مُخْتَارُ يَا فَتَّاحُ، يَا نَفَّاحُ يَا مُرْتَاحُ.

 

উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আসআলুকা বিসমিকা ইয়া সাত্তারু, ইয়া গাফফারু, ইয়া কাহহারু, ইয়া জাব্বারু, ইয়া সাব্বারু, ইয়া বাররু, ইয়া মুখতারু, ইয়া ফাততাহু, ইয়া নাফফাহু, ইয়া মুরতাহ।

 

অর্থ: হে মহান প্রভু! আপনার অতি পবিত্র নাম সমূহের দোহাই দিয়ে আপনার কাছে ভিক্ষা প্রার্থনা করছি, হে ক্ষমাকারী, হে গোপনকারী, হে ক্রধান্বিত, হে শক্তি প্রয়োগকারী, হে ধৈর্যধারণকারী, হে সৎকর্মশীল, হে নির্বাচিত, হে বিজয়ী, হে দানশীল, হে বিস্তৃতকারী।

 

یَا مَنْ خَلَقَنِی وَ سَوَّانِی یَا مَنْ رَزَقَنِی وَ رَبَّانِی یَا مَنْ أَطْعَمَنِی وَ سَقَانِی یَا مَنْ قَرَّبَنِی وَ أَدْنَانِی یَا مَنْ عَصَمَنِی وَ کَفَانِی یَا مَنْ حَفِظَنِی وَ کَلانِی یَا مَنْ أَعَزَّنِی وَ أَغْنَانِی یَا مَنْ وَفَّقَنِی وَ هَدَانِی یَا مَنْ آنَسَنِی وَ آوَانِی یَا مَنْ أَمَاتَنِی وَ أَحْیَانِی

 

উচ্চারণ: ইয়া মান খালাক্বানি ওয়া সাও ওয়ানি, ইয়া মান রাযাক্বানি ওয়া রাব্বানি, ইয়া মান আতআমানি ওয়া সাক্বানি, ইয়া মান কাররাবানি ওয়া আদনানি, ইয়া মান আসামানি ওয়া কাফানি, ইয়া মান হাফাযানি ওয়া কালানি, ইয়া মান আ আযযানি ওয়া আগনানি, ইয়া মান ওয়াফ ফাক্বানি ওয়া হাদানি, ইয়া মান নাসানি ওয়া আওয়ানি, ইয়া মান আমাতানি ওয়া আহইয়ানি।

 

অর্থ: হে সেই মহান প্রভু! যিনি আমার স্রষ্টা এবং উত্তম সৃষ্টিকারী, হে সেই মহান প্রভু যিনি আমার রিযিকদাতা এবং পালনকর্তা, হে সেই মহান প্রভু যিনি আমার পানাহারের সুব্যাবস্থা করেছেন, হে সেই মহান প্রভু যিনি আমাকে নৈকট্যতা দান করেছেন এবং আমাকে কাছে টেনে নিয়েছেন, হে সেই মহান প্রভু যিনি আমাকে গুনাহ থেকে মুক্তি দিয়েছেন এবং দ্বায়িত্বভার দান করেছেন, হে সেই মহান প্রভু যিনি আমাকে রক্ষা করেছেন এবং ভরসা দিয়েছেন, হে সেই মহান প্রভু যিনি আমাকে সম্মানিত এবং আত্মনির্ভশীল করেছেন, হে সেই মহান প্রভু যিনি আমাকে সাফল্যতা দান করেছেন এবং এবং পথ দেখিয়েছেন, হে সেই মহান প্রভু যিনি আমাকে অন্তরঙ্গ করেছেন এবং আশ্রয় দিয়েছেন, হে সেই মহান প্রভু যিনি আমাকে মৃত্যু দিবেন এবং পুণরুজ্জীবিত করবেন।

 

يَا مَنْ يُحِقُّ الْحَقَّ بِكَلِمَاتِهِ، يَا مَنْ يَقْبَلُ‏ التَّوْبَةَ عَنْ عِبادِهِ، يَا مَنْ يَحُولُ بَيْنَ الْمَرْءِ وَقَلْبِهِ، يَا مَنْ لاَ تَنْفَعُ‏ الشَّفاعَةُ اِلاَّ بِاِذْنِهِ، يَا مَنْ هُوَ اَعْلَمُ بِمَنْ ضَلَّ عَنْ سَبيلِهِ، يَا مَنْ لاَ مُعَقِّبَ لِحُكْمِهِ، يَا مَنْ لاَ رآدَّ لِقَضآئِهِ، يَا مَنِ انْقادَ كُلُّ شَي‏‏ءٍ لاَمْرِهِ، يَا مَنِ السَّمواتُ مَطْوِيَاتٌ بِيَمينِهِ، يَا مَنْ يُرْسِلُ الرِّيَاحَ بُشْراً بَيْنَ يَدَي‏‏ رَحْمَتِهِ

 

উচ্চারণ: ইয়া মাই ইউহিক্কুল হাক্কা বি কালিমাতি, ইয়া মান ইয়াকবালুত তাওবাতা আন ইবাদিহি, ইয়া মাই ইয়াহুলু বাইনাল মারয়ি ওয়া ক্বালবিহি, ইয়া মান লা তানফায়্যুশ শাফাআতু ইল্লা বি ইযনি, ইয়া মান হুওয়া আয়লামু বিমান যাল্লা আন সাবিলিহি, ইয়া মান লা মুআককিবা লি হুকমিহি, ইয়া মান লা রাদ্দা লি কাযাইহি, ইয়া মানিন ক্বাদা কুল্লু শাইয়্যিন লি আমরিহি, ইয়া মানিস সামাওয়াতি মুতওয়ি আতুন বি ইয়ামিনিহ, ইয়া মান ইউরসিলুর রিয়াহা বুশরান বাইনা ইয়াদাই রাহমাতি।

 

অর্থ: হে সেই মহান প্রভু! যিনি সত্যকে প্রতিষ্ঠিত করেছেন পবিত্র বাণী দ্বারা, হে সেই স্ব মাসের প্রভু! যিনি স্ব দাশদের তওবা কবুল করেন, হে সেই মহান প্রভু! যিনি অন্তরায় সৃষ্টি করেন মানুষের অন্তর ও বাহিক্যতার মাঝে, হে সেই মহান প্রভু! কেউই মুক্তি পাবে না আপনার অনুমতি ব্যাতিত, হে সেই মহান প্রভু! আপনি জ্ঞাত আছেন তাদের সম্পর্কে যারা সঠিক পথ থেকে বিচ্যুত হয়েছে, হে সেই মহান প্রভু! যিনি এমন কেহই নেই যে পরিবর্তন করতে পারে আপনার আদেশ, হে সেই মহান প্রভু! এমন কেহই নেই যে আপনার সমাধানে পরিবর্তন ঘটাতে পারে, হে সেই মহান প্রভু! যার অনুগত্য মেনে নিয়েছে সমগ্র সৃষ্টি, হে সেই মহান প্রভু! যার আয়ত্বে রয়েছে সুবিশাল আকাশ সমূহ, হে সেই মহান প্রভু! যিনি বায়ুকে প্রবাহিত করেন আপনার দয়ার সুসংবাদ দিয়ে।

 

یَا مَنْ جَعَلَ الْأَرْضَ مِهَاداً یَا مَنْ جَعَلَ الْجِبَالَ أَوْتَاداً یَا مَنْ جَعَلَ الشَّمْسَ سِرَاجاً یَا مَنْ جَعَلَ الْقَمَرَ نُوراً یَا مَنْ جَعَلَ اللَّیْلَ لِبَاساً یَا مَنْ جَعَلَ النَّهَارَ مَعَاشاً یَا مَنْ جَعَلَ النَّوْمَ سُبَاتاً یَا مَنْ جَعَلَ السَّمَاءَ بِنَاءً یَا مَنْ جَعَلَ الْأَشْیَاءَ أَزْوَاجاً یَا مَنْ جَعَلَ النَّارَ مِرْصَادا

 

উচ্চারণ: ইয়া মান জাআলাল আরযা মিহাদা, ইয়া মান জাআলাল জিবালা আউতাদা, ইয়া মান জাআলাশ শামসা সিরাজা, ইয়া মান জাআলাল ক্বামারা নুরা, ইয়া মান জাআলাল লাইলা লিবাসা, ইয়া মান জাআলান নাহারা মাআশা, ইয়া মান জাআলান নাউমা সুবাতা, ইয়া মান জাআলাস সামাআ বানাআ, ইয়া মান জাআলাল আশিয়াআ আযওয়াজা, ইয়া মান জাআলান নাহারা মিরসাদা।

 

অর্থ: হে সেই মহান প্রভু! যিনি ভুমন্ডলকে জানিয়েছেন আরামপ্রদ বিছানা, হে সেই মহান প্রভু! যিনি পাহাড় সমূহকে বানিয়েছেন খুঁটি স্বরূপ, হে সেই মহান প্রভু! যিনি সূর্যকে করেছেন প্রদীপ স্বরূপ, হে সেই মহান প্রভু! যিনি চন্দ্রকে করেছেন স্নিগ্ধ জ্যেতির্ময়, হে সেই মহান প্রভু! যিনি রাত্রিকে বানিয়েছেন বিশ্রামের জন্য, হে সেই মহান প্রভু! যিনি দ্বিপ্রহরকে বানিয়েছে কর্ম সম্পাদনের জন্য, হে সেই মহান প্রভু! যিনি নিদ্রাকে বানিয়েছেন স্বস্তির উপকরণ, হে সেই মহান প্রভু! যিনি আকাশকে সুদৃঢ় করেছেন, হে সেই মহান প্রভু! যিনি প্রত্যেকটি জিনিষকে জোড়ায় জোড়ায় সৃষ্টি করেছেন, হে সেই মহান প্রভু! যিনি অগ্নিকে সৃষ্টি করেছেন সীমালঙ্ঘনকারীদের আবাস স্বরূপ।

 

اَللَّهُمَّ اِنّي‏‏ اَسْئَلُكَ بِاسْمِكَ يَا سَمِيعُ يَا شَفيعُ، يَا رَفِيعُ يَا مَنيعُ، يَا سَرِيعُ يَا بَديعُ، يَا كَبِيرُ يَا قَدِيرُ، يَا خَبِيرُ يَا مُجِيرُ

 

উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আসআলুকা বিসমিকা ইয়া সামিউ, ইয়া শাফিউ, ইয়া রাফিউ, ইয়া মানিউ, ইয়া সারিউ, ইয়া বাদিউ, ইয়া কাবিরু, ইয়া ক্বাদরিু, ইয়া খাবিরু, ইয়া মুজিরু।

 

অর্থ: হে মহান প্রভু! আপনার অতি পবিত্র নাম সমূহের দোহাই দিয়ে আপনার কাছে ভিক্ষা প্রার্থনা করছি, হে শ্রবণকারী, হে মুক্তিদাতা, হে উচ্চ মর্যাদার অধিকারী, হে সম্মানিয়, হে দ্রুত হিসাব গ্রহণকারী, হে মহাশক্তিশালী, হে সর্ববৃহৎ, হে সফল, হে তথ্যর ভান্ডার, হে আশ্রয়দাতা।

 

یَا حَیّا قَبْلَ کُلِّ حَیٍّ یَا حَیّاً بَعْدَ کُلِّ حَیٍّ یَا حَیُّ الَّذِی لَیْسَ کَمِثْلِهِ حَیٌّ یَا حَیُّ الَّذِی لا یُشَارِکُهُ حَیٌّ یَا حَیُّ الَّذِی لا یَحْتَاجُ إِلَى حَیٍّ یَا حَیُّ الَّذِی یُمِیتُ کُلَّ حَیٍّ یَا حَیُّ الَّذِی یَرْزُقُ کُلَّ حَیٍّ یَا حَیّاً لَمْ یَرِثِ الْحَیَاةَ مِنْ حَیٍّ یَا حَیُّ الَّذِی یُحْیِی الْمَوْتَى یَا حَیُّ یَا قَیُّومُ لا تَأْخُذُهُ سِنَةٌ وَ لا نَوْمٌ

 

উচ্চারণ: ইয়া হাইয়ান কাবলা কুল্লি হায়, ইয়া হাইয়ান বাআদা কুল্লি হায়, ইয়া হাইউল্লিযি লাইসা কামিসলিহি হাই, ইয়া হাইউল্লিযি লা ইউশারিকুহু হাই, ইয়া হাইউল্লিযি লা ইয়াহতাজু ইলা হাই, ইয়া হাইউল্লিযি ইউমিতু কুল্লা হাই, ইয়া হাইউল্লিযি ইয়ারযুক্বু কুল্লা হাই, ইয়া হাইয়ান লাম ইয়ারিসিল হায়াতা মিন হাই, ইয়া হাইউল্লিযি ইউহয়িল মাউত, ইয়া হাইয়্যু ইয়া কাইউম, লা তাখুযুহু সিনাতুন ওয়ালা নাউম।

 

অর্থ: হে জীবনের পূর্বে জিবিত, হে জীবিতদের পরে জীবিত, হে জীবিত যার পরে কেউ জীবিত থাকবে না, হে জীবিত যার কোন অংশীদার নেই, হে জীবিত যিনি কোন জীবিতদের উপরে নির্ভরশীল নয়, হে জীবিত যিনি জীবিতদের মৃত্যু দান করেন, হে জীবিত যিনি কোন জীবিতদের কাছ থেকে জীবন পাননি, হে জীবিত যিনি প্রত্যেক জীবিতদের রিযিকদাতা, হে জীবিত যিনি প্রত্যেক মৃতকে জীবিত করবেন, হে জীবিত যিনি তন্দ্রাচ্ছন্ন হন না এবং তন্দ্রা যান না।

 

یَا مَنْ لَهُ ذِکْرٌ لا یُنْسَى یَا مَنْ لَهُ نُورٌ لا یُطْفَى یَا مَنْ لَهُ نِعَمٌ لا تُعَدُّ یَا مَنْ لَهُ مُلْکٌ لا یَزُولُ یَا مَنْ لَهُ ثَنَاءٌ لا یُحْصَى یَا مَنْ لَهُ جَلالٌ لا یُکَیَّفُ یَا مَنْ لَهُ کَمَالٌ لا یُدْرَکُ یَا مَنْ لَهُ قَضَاءٌ لا یُرَدُّ یَا مَنْ لَهُ صِفَاتٌ لا تُبَدَّلُ یَا مَنْ لَهُ نُعُوتٌ لا تُغَیَّرُ

 

উচ্চারণ: ইয়া মাল লাহু যিকরুল লা ইউনসা, ইয়া মাল লাহু নুরুল লা ইউতফা, ইয়া মাল লাহু নিয়ামুল লা তুআদ্দ, ইয়া মাল লাহু মুলকুল লা ইয়াযুল, ইয়া মাল লাহু সানাউল লা ইউহসা, ইয়া মাল লাহু জালালুল লা ইউকাইয়াফ, ইয়া মাল লাহু কামালুল লা ইউদরাক, ইয়া মাল লাহু কাযাউল লা ইউরাদ্দ, ইয়া মাল লাহু সিফাতুল লা তুবাদ্দাল, ইয়া মাল লাহু নুউতুল লা তুগাইয়ার।

 

অর্থ: হে সেই মহান প্রভু যার প্রশংসা কখনও স্মৃতি থেকে মুছে যায় না, হে সেই মহান প্রভু যার জ্যোতিকে কখনও ম্লান করা যায় না, হে সেই মহান প্রভু যার নেয়অমত সমূহকে কখনও গণনা করা যায় না, হে সেই মহান প্রভু যার রাজত্ব কখনও ধ্বংস হবার নয়, হে সেই মহান প্রভু যার প্রশংসা কখনও নিঃশেষ করা যায় না, হে সেই মহান প্রভু যার মহত্ব কখনও নিঃশেষ হবার নয়, হে সেই মহান প্রভু যার উৎকর্ষতা সম্পর্কে কখনও ধারণা করা যায় না, হে সেই মহান প্রভু যার নির্দেশ কখনও প্রত্যাক্যান করা যায় না, হে সেই মহান প্রভু যার গুণাবলি কখনও পরিবর্তন করা যায় না, হে সেই মহান প্রভু যার প্রশংসা কখনও নিঃশেষ হবার নয়।

 

یَا رَبَّ الْعَالَمِینَ یَا مَالِکَ یَوْمِ الدِّینِ یَا غَایَةَ الطَّالِبِینَ یَا ظَهْرَ اللاجِینَ یَا مُدْرِکَ الْهَارِبِینَ یَا مَنْ یُحِبُّ الصَّابِرِینَ یَا مَنْ یُحِبُّ التَّوَّابِینَ یَا مَنْ یُحِبُّ الْمُتَطَهِّرِینَ یَا مَنْ یُحِبُّ الْمُحْسِنِینَ یَا مَنْ هُوَ أَعْلَمُ بِالْمُهْتَدِینَ

 

উচ্চারণ: ইয়া রাব্বাল আলামিন, ইয়া মালিকি ইয়াউমিদ্দিন, ইয়া গায়াতাত তালিবিন, ইয়া যাহরাল লাজিন, ইয়া মুদরিকাল হারিবিন, ইয়া মাই ইউহিব্বুস সাবিরিন, ইয়া মাই ইউহিব্বুত তাওয়াবিন, ইয়া মাই ইউহিব্বুল মুতা তাহহিরিন, ইয়া মাই ইউহিব্বুল মুহসিনিন, ইয়া মান হুওয়া আয়লামু বিল মুহতাদিন।

 

অর্থ: হে সমগ্র জগত সমূহের প্রভু, হে বিচার দিবসের মালিক, হে প্রার্থনাকারীদের সর্বশেষ ভরসা, হে আশ্রয় প্রত্যাশাকারীদের আশ্রয়দাতা, হে পলায়ণকারীদের আশ্রয়দাতা, হে ধৈর্যশীলদের বন্ধু, হে তওবাকারীদের পরম বন্ধু, হে পুঃত-পবিত্রদের বন্ধু, হে সৎকর্ম পরায়ণদের বন্ধু, হে হেদায়াতপ্রাপ্তদের চেয়ে অধিক জ্ঞানী।

 

اَللَّهُمَّ اِنّي‏‏ اَسْئَلُكَ بِاسْمِكَ يَا شَفِيقُ يَا رَفِيقُ، يَا حَفِيظُ يَا مُحِيطُ، يَا مُقِيتُ يَا مُغِيثُ، يَا مُعِزُّ يَا مُذِلُّ، يَا مُبْدِئُ يَا مُعِيْدُ

 

উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আসআলুকা বিসমিকা ইয়া শাফিক্বু, ইয়া রাফিক্বু, ইয়া হাফিযু, ইয়া মুহিতু, ইয়া মুক্বিতু, ইয়া মুগিসু, ইয়া মুইযযু, ইয়া মুযিললু, ইয়া মুবদিউ, ইয়া মুয়্যিদ।

 

অর্থ: হে মহান প্রভু আপনার অতি পবিত্র নাম সমূহের দোহাই দিয়ে আপনার কাছে ভিক্ষা প্রার্থনা করছি, হে স্নেহশীল, হে সাথী, হে রক্ষাকারী, হে পূর্ণজ্ঞানী, হে শক্তিশালী, হে কবুলকারী, হে অভিযোগ শ্রবণকারী, হে সম্মানদাতা, হে অসম্মানদাতা, হে জন্মদাতা, হে প্রত্যাখ্যানকারী।

 

یَا مَنْ هُوَ أَحَدٌ بِلا ضِدٍّ یَا مَنْ هُوَ فَرْدٌ بِلا نِدٍّ یَا مَنْ هُوَ صَمَدٌ بِلا عَیْبٍ یَا مَنْ هُوَ وِتْرٌ بِلا کَیْفٍ یَا مَنْ هُوَ قَاضٍ بِلا حَیْفٍ یَا مَنْ هُوَ رَبٌّ بِلا وَزِیرٍ یَا مَنْ هُوَ عَزِیزٌ بِلا ذُلٍّ یَا مَنْ هُوَ غَنِیٌّ بِلا فَقْرٍ یَا مَنْ هُوَ مَلِکٌ بِلا عَزْلٍ یَا مَنْ هُوَ مَوْصُوفٌ بِلا شَبِیهٍ

 

উচ্চারণ: ইয়া মান হুওয়া আহাদুন বিলা যিদ্দ, ইয়া মান হুওয়া ফারদুন বিলা নিদ্দ, ইয়া মান হুওয়া সামাদুন বিলা য়্যাইব, ইয়া মান হুওয়া ওয়িতরুন বিলা কাইফ, ইয়া মান হুওয়া কাযিন বিলা হাইফ, ইয়া মান হুওয়া রাব্বুন বিলা ওয়াযির, ইয়া মান হুওয়া আযিযুন বিলা যুল্ল, ইয়া মান হুওয়া গানিউন বিলা ফাক্বর, ইয়া মান হুওয়া মালিকুন বিলা আযল, ইয়া মান হুওয়া মাউসুফুন বিলা শাবিহ।

 

অর্থ: হে সেই প্রভু যিনি অদ্বিতীয় যার কোন শরীক নাই, হে সেই মহান প্রভু যিনি একা যার কোন তুলনা হয় না, হে সেই মহান প্রভু যিনি অবশ্যকতাহীন ও সম্পূর্ণ ত্রুটিমুক্ত, হে সেই মহান প্রভু যিনি একাই যথেষ্ট জবাবদিহির জন্য, হে সেই মহান প্রভু যিনি কোন প্রকার অত্যাচার ছাড়াই নির্দেশ দান করেন, হে সেই মহান প্রভু যিনি এমন প্রতিপালক যার কোন যার কোন সহযোগির প্রয়োজন পড়ে না, হে সেই মহান প্রভু যিনি মহা সম্মানিত যাকে কোনরূপ অসম্মান স্পর্শ করতে পারে না, হে সেই মহান প্রভু যিনি কেবলই ধনি দারিদ্রতা তাঁকে স্পর্শ করে না হে সেই মহান প্রভু যাকে অপসরণ করা অসম্ভব, হে সেই মহান প্রভু যার গুণাবলি অতুলনিয়।

 

يَا مَنْ ذِكْرُهُ شَرَفٌ‏ لِلذَّاكِرينَ، يَا مَنْ شُكْرُهُ فَوْزٌ لِلشَّاكِرينَ، يَا مَنْ حَمْدُهُ عِزٌّ لِلْحامِدينَ، يَا مَنْ طاعَتُهُ نَجاةٌ لِلْمُطيعينَ، يَا مَنْ بابُهُ مَفْتُوحٌ لِلطَّآلِبينَ، يَا مَنْ‏ سَبيلُهُ واضِحٌ لِلْمُنيبينَ، يَا مَنْ ايَاتُهُ بُرْهانٌ لِلنَّاظِرينَ، يَا مَنْ كِتابُهُ‏ تَذْكِرَةٌ لِلْمُتَّقينَ، يَا مَنْ رِزْقُهُ عُمُومٌ لِلطَّآئِعينَ وَالْعاصينَ، يَا مَنْ‏ رَحْمَتُهُ قَريبٌ مِنَ‏الْمُحْسِنينَ.

 

উচ্চারণ: ইয়া মান যিকরুহু শারাফুল লিয যাকিরিন, ইয়া মান শুকরুহু ফাওযুল লিশ শাকিরিন, ইয়া মান হামদুহু ইযযুল লিল হামিদিন, ইয়া মান তায়াতুহু, নাজাতুল লিল মুতিয়্যিন, ইযা মান বাবুহু মাফতুহুল লিত তালিবিন, ইয়া মান সাবিলুহু ওয়াযিহুল লিল মুনিবিন, ইয়া মান আয়াতুহু বুরহানুল লিন নাযিরিন, ইয়া মান কিতাবুহু তাযকিরাতুল লিল মুত্তাক্বিন, ইয়া মান রিযকুহু উমুমুল লিত তায়িয়্যিনা ওয়াল আসিন, ইয়া মান রাহমাতুহু ক্বারিবুম মিনাল মুহসিনিন।

 

অর্থ: হে সেই প্রভু যিনি গুণগাণ কারীদেরকে দান করেন সম্মান, হে সেই প্রভু যার কৃতজ্ঞতা জ্ঞাপন সংশ্লিষ্টদের জন্য বিজয় নিয়ে আসে, হে সেই প্রভু যার প্রশংসা প্রশংসাকারীদের জন্য বয়ে আনি সম্মান, হে সেই প্রভু যার অনুসরণ অনুসারীদের জন্য বয়ে আনে মুক্তির বার্তা, হে সেই প্রভু যার দ্বার সর্বদা উন্মুক্ত প্রার্থনাকারীদের জন্য, হে সেই প্রভু যার পথ তওবাকারীদের জন্য আলোকিত, হে সেই প্রভু যার নিদর্শন সমূহ প্রত্যক্ষকারীদের জন্য প্রমাণ স্বরূপ, হে সেই মহান সত্তা যার গ্রন্থ সৎকর্ম পরায়ণশীলদের জন্যিউপদেশ স্বরূপ, হে সেই মহান প্রভু যার রিযিক অনুসারী ও বিপথগামী উভয়ের জন্যই বরাদ্দকৃত, হে সেই প্রভু যার দয়া ও অনুগ্রহ সৎকর্মশীলদের জন্য অতি নিকটবর্তি।

 

يَا مَنْ تَبارَكَ اسْمُهُ، يَا مَنْ تَعالي‏‏ جَدُّهُ، يَا مَنْ لاَ اِلهَ غَيْرُهُ، يَا مَنْ جَلَّ ثَنآئُهُ، يَا مَنْ تَقَدَّسَت اَسْمآئُهُ، يَا مَنْ يَدُومُ بَقآئُهُ، يَا مَنِ الْعَظَمَةُ بَهآئُهُ، يَا مَنِ الْكِبْرِيَاءُ رِدآئُهُ، يَا مَنْ لاَ تُحْصي‏‏ اِلاَّئُهُ، يَا مَنْ لاَ تُعَدُّ نَعْمآئُهُ .

 

উচ্চারণ: ইয়া মান তাবারাকাসমুহু, ইয়া মান তায়ালা জাদ্দুহ, ইয়া মাল লা ইলাহা গায়রুহ, ইয়া মান জাল্লা সানাউহ, ইয়া মান তাদ্দাসাত আসমাউহ, ইয়া মাই ইয়াদুমু বাক্বাউহ, ইয়া মানিল আযামাতু বাহাউহ, ইয়া মানিল কিবরিয়াউ রিদাউহ, ইয়া মান লা তুহসা লাউহ, ইয়া মান লা তুআদ্দু নাআমাউহ।

 

অর্থ: হে সেই মহান প্রভু! যার নাম সমূহ মহা পবিত্র, হে সেই মহান প্রভু যিনি সুউচ্চ মর্যাদার একমাত্র মালিক, হে সেই মহান সত্তা যিনি ছাড়া কোন প্রভু নেই, হে সেই মহান প্রভু যার প্রশংসা করে শেষ করা যাবে না, হে সেই মহান প্রভু যিনি মহা পবিত্র নামের অধিকারী, হে সেই মহান প্রভু যার অস্তিত্ব কখনও নিঃশেষ হবার নয়, হে সেই মহান প্রভু মহত্বের অলংকারে যিনি সুসজ্জিত, হে সেই মহান প্রভু একমাত্র তিনিই গর্ববোধের যোগ্য, হে সেই মহান প্রভু যার অলৌকিকতার কোন সীমা নেই, হে সেই মহান প্রভু যার নেয়মত সমূহ গণনা করে শেষ করা যায় না।

 

اَللَّهُمَّ اِنّي‏‏ اَسْئَلُكَ بِاسْمِكَ‏ يَا مُعِينُ يَا اَمينُ، يَا مُبِينُ يَا مَتِينُ، يَا مَكِينُ يَا رَشِيدُ، يَا حَمِيدُ يَا مَجِيدُ، يَا شَدِيْدُ يَا شَهِيدُ

 

উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আসআলুকা বিসমিকা ইয়া মুয়্যিনু, ইয়া আমিনু, ইয়া মুবিনু, ইয়া মাতিনু, ইয়া মাকিনু, ইয়া রাশিদু, ইয়া হামিদু, ইয়া মাজিদু, ইয়া শাদিদু, ইয়া শাহিদ।

 

অর্থ: হে মহান প্রভু! আপনার অতি পবিত্র নাম সমূহের দোহাই দিয়ে আপনার দ্বারে প্রত্যাশা করছি, হে সাহায্যকারী, হে রক্ষাকারী, হে সুবক্তা, হে সুদৃঢ়, হে মহাশক্তির অধিকারী, হে প্রজ্ঞাবান, হে প্রশংসনিয়, হে মহামান্য, হে কঠোর, হে সাক্ষ্য দানকারী।

 

يَا ذَاالْعَرْشِ الْمَجيدِ، يَا ذَا الْقَوْلِ‏ السَّدِيدِ، يَا ذَاالْفِعْلِ الرَّشيدِ، يَا ذَاالْبَطْشِ الشَّديدِ، يَا ذَاالْوَعْدِ وَالْوَعيدِ، يَا مَنْ هُوَ الْوَلِي‏ الْحَميدُ، يَا مَنْ هُوَ فَعَّالٌ لِمَا يُريدُ، يَا مَنْ هُوَ قَريبٌ غَيْرُ بَعيدٍ، يَا مَنْ هُوَ عَلَى‏‏ كُلِّ شَي‏ءٍ شَهيدٌ، يَا مَنْ هُوَ لَيْسَ بِظَلاَمٍ‏ لِلْعَبيدِ.

 

উচ্চারণ: ইয়া যাল আরশিল মাজিদ, ইযা যাল কাওলিস সাদিদ, ইয়া যাল ফিয়্যলির রাশিদ, ইয়া যাল বাতশিশ শাদিদ, ইয়া যাল ওয়াদি ওয়াল ওয়ায়্যিদ, ইয়া মান হুওয়াল ওয়াল্যিউল হামিদ, ইয়া মান হুওয়া ফায়্যালুল লিমা ইউরিদ, ইয়া মান হুওয়া ক্বারিবুন গায়রু বায়্যিদ, ইয়া মান হুওয়া আলা কুল্লি শাইয়্যিন শাহিদ, ইয়া মান হুওয়া লাইসা বি যাল্লামিল লিল আবিদ।

 

অর্থ: হে উচ্চ মর্যাদা সম্পন্ন আরশের মালিক, হে সত্যনিষ্ঠ সত্যবাদী, হে সঠিক কর্ম সম্পাদনকারী, হে কঠিন প্রতিশোধ গ্রহণকারী, হে সৎকর্ম এবং অসৎ কর্মের প্রতিফল দানকারী, হে সেই মহান প্রভু যিনি একমাত্র প্রশংসা এবং গুণগানের যোগ্য, হে সেই মহান প্রভু যিনি যা তিনি ইচ্ছা করেন তাই তিনি করেন, হে সেই মহান প্রভু যিনি সূদূরে নন বরং তিনি অতি নিকটবর্তি, হে সেই মহান প্রভু যিনি প্রত্যেক বিষয়ের সাক্ষ্যদাতা, হে সেই মহান প্রভু যিনি স্ব দাশদের প্রতি অত্যাচার করেন না।

 

يَا مَنْ لاَ شَرِيكَ لَهُ وَلاَ وَزيرَ، يَا مَنْ لاَ شَبيهَ لَهُ وَلاَ نَظيرَ، يَا خآلِقَ الشَّمْسِ وَالْقَمَرِ الْمُنيرِ، يَا مُغْنِي‏ الْبآئِسِ الْفَقيرِ، يَا رازِقَ‏ الْطِّفْلِ الصَّغِيرِ، يَا راحِمَ الشَّيْخِ الْكَبِيرِ، يَا جَابِرَ الْعَظْمِ الْكَسيرِ، يَا عِصْمَةَ الْخَائِفِ الْمُسْتَجِيرِ، يَا مَنْ هُوَ بِعِبادِهِ خَبيرٌ بَصِيرٌ، يَا مَنْ هُوَ عَلَى‏‏ كُلِّ شَي‏‏ءٍ قَديرٌ.

 

উচ্চারণ: ইয়া মান শারিকা লাহু ওয়ালা ওয়াযির, ইয়া মান লা শাবিহা লাহু ওয়ালা নাযির, ইয়া খালিক্বাশ শামসি ওয়াল ক্বামারিল মুনির, ইয়া মুগনিয়াল বায়িসিল ফাক্বির, ইয়া রাযিক্বাল তিফলিস সাগির, ইয়া রাহিমাশ শাইখিল কাবির, ইয়া জাবিরাল আযমিল কাসির, ইয়া ইসমাতাল খায়িফিল মুস্তাজির, ইয়া মান হুওয়া বি ইবাদিহি খাবিরুম বাসির, ইয়া মান হুওয়া আলা কুল্লি শাইয়্যিন ক্বাদির।

 

অর্থ: হে সেই মহান প্রভু! যার কোন অংশীদার নেই এবং যার নেই কোন সহযোগী, হে সেই মহান প্রভু যার নেই কোন অবয়ব এবং তুলনাযোগ্য উপকরণ, হে সেই মহান প্রভু যিনি চাঁদ ও সূর্যকে আলোকিত করেছেন, হে সেই মহান প্রভু যিনি দরিদ্রদের ধনি করেছেন, হে সেই মহান প্রভু যিনি শিশুদের রিযিকদাতা, হে সেই মহান প্রভু যিনি বয়োজৈষ্ঠদের উপর দয়াদ্র, হে সেই মহান প্রভু যিনি ভঙ্গুর হাড় সমূহ জোড়া লাগান, হে আশ্রয়হীনদের আশ্রয়দাতা, হে প্রভু যিনি স্ব দাশদের সম্পর্কে পূর্ণ জ্ঞাত, হে সেই মহান প্রভু যিনি সমগ্র বিষয়ের উপরে ক্ষমতাবান।

 

یَا ذَا الْجُودِ وَ النِّعَمِ یَا ذَا الْفَضْلِ وَ الْکَرَمِ یَا خَالِقَ اللَّوْحِ وَ الْقَلَمِ یَا بَارِئَ الذَّرِّ وَ النَّسَمِ یَا ذَا الْبَأْسِ وَ النِّقَمِ یَا مُلْهِمَ الْعَرَبِ وَ الْعَجَمِ یَا کَاشِفَ الضُّرِّ وَ الْأَلَمِ یَا عَالِمَ السِّرِّ وَ الْهِمَمِ یَا رَبَّ الْبَیْتِ وَ الْحَرَمِ یَا مَنْ خَلَقَ الْأَشْیَاءَ مِنَ الْعَدَمِ

 

উচ্চারণ: ইয়া যাল জুদি ওয়ান নিয়াম, ইয়া যাল ফাযলি ওয়াল কারাম, ইয়া খালিক্বাল লাউহি ওয়াল ক্বালাম, ইয়া বারিআয যাররি ওয়ান নাসাম, ইয়া যাল বাআসি ওয়ান নেক্বাম, ইয়া মুহলিমাল আরাবি ওয়াল আজাম, ইয়া কাশিফায যুররি ওয়াল আলাম, ইয়া আলী মাস সিররি ওয়াল হেমাম, ইয়া রাব্বাল বাইতি ওয়াল হারাম, ইয়া মান খালাক্বা আশিয়্যা মিনাল আদাম।

 

অর্থ: হে নেয়ামত সমূহ দানকারী, হে করুণা হে মহানুভবতা দানকারী, হে লওহ এবং কলমের স্রষ্টা, হে পিপিলিকা এবং মানবকূলের স্রষ্টা, হে কঠোর শাস্তি দানকারী এবং প্রতিশোধ গ্রহণকারী, হে আরব অনারবদের প্রতি ইলহাম দানকারী, হে দুঃখ দূর্দশা দূরীভূতকারী, হে হৃদয়ের গহিনতম প্রদেশের গোপন অনুভব সম্পর্কে জ্ঞানের অধিকারী, হে কাবা গৃহের প্রভু, হে অস্তিত্বহীন থেকে অস্তিত্বে রূপদানকারী।

 

اَللَّهُمَّ اِنّي‏‏ اَسْئَلُكَ بِاسْمِكَ يَا فَاعِلُ يَا جَاعِلُ، يَا قَابِلُ يَا كَامِلُ، يَا فَاصِلُ يَا وَاصِلُ، يَا عَادِلُ يَا غَالِبُ، يَا طَالِبُ يَا وَاهِبُ.

 

উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আসআলুকা বিসমিকা ইয়া ফায়্যিলু ইয়া জায়্যিল, ইয়া ক্বাবিলু ইয়া কামিল, ইয়া ফাসিলু ইয়া ওয়াসিল, ইয়া আদিলু ইয়া গালিব, ইয়া তালিবু ইয়া ওয়াহিব।

 

অর্থ: হে মহান প্রভু! আপনার পবিত্র নাম সমূহের দোহাই দিয়ে প্রার্থনা করছি, হে কর্তা, হে নিযুক্তকারী, হে প্রার্থনা কবুলকারী, হে উত্তম প্রতিদান দাতা, হে ফযিলতদাতা, হে পৃথককারী, হে সুবিচারক, হে পরাভুতকারী, হে তলবকারী, হে দাতা।

 

یَا مَنْ أَنْعَمَ بِطَوْلِهِ یَا مَنْ أَکْرَمَ بِجُودِهِ یَا مَنْ جَادَ بِلُطْفِهِ یَا مَنْ تَعَزَّزَ بِقُدْرَتِهِ یَا مَنْ قَدَّرَ بِحِکْمَتِهِ یَا مَنْ حَکَمَ بِتَدْبِیرِهِ یَا مَنْ دَبَّرَ بِعِلْمِهِ یَا مَنْ تَجَاوَزَ بِحِلْمِهِ یَا مَنْ دَنَا فِی عُلُوِّهِ یَا مَنْ عَلا فِی دُنُوِّهِ

 

উচ্চারণ: ইয়া মান আনআমা বি তাউলিহ, ইয়া মান আকরামা বি জুদিহ, ইয়া মান জাদা বিল লুতফি, ইয়া মান তায়্যাযযা বি ক্বুদরাতিহ, ইয়া মান ক্বাদ্দারা বি হিকমাতিহ, ইয়া মান হাকামা বি তাদবিরিহ, ইয়া মান দাব্বারা বি ইলমিহ, ইয়া মান তাজাওয়াযা বি হিলমিহ, ইয়া মান দানা ফি উল্যুওয়িহ, ইয়া মান আলা ফি দুনুয়্যওয়িহ।

 

অর্থ: হে সেই মহান প্রভু! যিনি অনুগ্রহ পূর্বক স্ব দাশদের নেয়ামত সমূহ দান করেন, হে সেই মহান প্রভু যিনি আমাদের উপহার দান করেন বিশেষ দয়াদ্রতায়, হে সেই মহান প্রভু যিনি পরম দয়াদ্রতার বদৌলতে আমাদের পুরষ্কৃত করেন, হে সেই মহান প্রভু যিনি স্ব বান্দাদের সম্মানিত করেছেন নিজস্ব ক্ষমতা বলে, হে সেই মহান প্রভু যিনি স্ব প্রজ্ঞায় ক্ষমতাশীল, হে সেই মহান প্রভু যিনি প্রজ্ঞাবান স্ব কর্মকৌশলে, হে সেই মহান প্রভু যিনি পরিকল্পনা প্রণয়ন করেন স্ব জ্ঞানের আলোকে, হে সেই মহান প্রভু যিনি স্ব জ্ঞানের বলে ক্ষমতাশীল, হে সেই মহান প্রভু যিনি নিজের উচ্চ মর্যাদার বলে সবকিছুর নিকটবর্তি, হে সেই মহান প্রভু যিনি অতি নিকটবর্তি উচ্চ মর্যাদা বলে।

 

يَا مَنْ يَخْلُقُ مَا يَشآءُ يَا مَنْ يَفْعَلُ مَا يَشآءُ يَا مَنْ يَهْدي‏‏ مَنْ يَشآءُ، يَا مَنْ يُضِلُّ مَنْ يَشآءُ، يَا مَنْ يُعَذِّبُ مَنْ يَشآءُ، يَا مَنْ يَغْفِرُ لِمَنْ يَشآءُ، يَا مَنْ يُعِزُّ مَنْ يَشآءُ، يَا مَنْ يُذِلُّ مَنْ يَشآءُ، يَا مَنْ يُصَوِّرُ فِي‏ اِلاَّرْحامِ مَا يَشآءُ، يَا مَنْ‏ يَخْتَصُّ بِرَحْمَتِهِ مَنْ يَشآءُ.

 

উচ্চারণ: ইয়া মাই ইয়াখলুক্বু মাই ইয়্যাশা ইয়া মাই ইয়াফয়্যালু মাই ইয়্যাশা ইয়া মাই ইয়্যাহদি মাই ইয়্যাশা, ইয়া মাই ইউযিললু মাই ইয়্যাশা, ইয়া মাই ইউয়্যাযযিবু মাই ইয়্যাশা, ইয়া মাই ইয়াগফিরু লিমাই ইয়্যাশা, ইয়া মাই ইউইযযু মাই ইয়্যাশা, ইয়া মাই ইউযিললু মাই ইয়্যাশা, ইয়া মাই ইউসাও ওয়িরু ফিল আরহামি মাই ইয়্যাশা, ইয়া মাই ইয়াখতাসসু বি রাহমাতিহি মাই ইয়্যাশা।

 

অর্থ: হে সেই মহান প্রভু! যিনি যা ই্চ্ছা তাই সৃষ্টি করেন, হে সেই মহান প্রভু তিনি যাকে ইচ্ছা পথপ্রদর্শন করেন, হে সেই মহান প্রভু তিনি যাকে ইচ্ছা পথভ্রষ্টতায় ছেড়ে দেন, হে সেই মহান প্রভু তিনি যাকে ইচ্ছা ক্ষমা করে দেন, হে সেই মহান প্রভু তিনি যাকে ইচ্ছা মাতৃ গর্ভে অবয়ব দান করেন, হে সেই মহান প্রভু তিনি যাকে ইচ্ছা রহমত দ্বারা বিশেষায়িত করেন।

 

يَا مَنْ لَمْ يَتَّخِذْ صاحِبَةً وَلاَ وَلَداً، يَا مَنْ جَعَلَ لِكُلِّ شَي‏‏ءٍ قَدْراً، يَا مَنْ لاَ يُشْرِكُ فِي‏‏ حُكْمِهِ اَحَداً، يَا مَنْ‏ جَعَلَ الْمَلاَئِكَةَ رُسُلاَ، يَا مَنْ جَعَلَ فِي‏ السَّمآءِ بُرُوجاً، يَا مَنْ جَعَلَ‏ اِلاَّرْضَ قَراراً، يَا مَنْ خَلَقَ مِنَ الْمآءِ بَشَراً، يَا مَنْ جَعَلَ لِكُلِّ شَي‏‏ءٍ اَمَداً، يَا مَنْ اَحاطَ بِكُلِّ شَي‏‏ءٍ عِلْمَا، يَا مَنْ اَحْصي‏‏ كُلَّ شَي‏‏ءٍ عَدَداً

 

উচ্চারণ: ইয়া মাল লাম ইয়াত্তাখিয সাহিবাতাও ওয়ালা ওয়ালাদা, ইয়া মান জাআলা লি কুল্লি শাইয়্যিন ক্বাদরা, ইয়া মাল লাই ইউশরিকু ফি হুকমিহি আহাদা, ইয়া মান জাআলাল মালায়িকাতি রুসুলা, ইয়া মান জাআলা ফিস সামায়ি বুরুজা, ইয়া মান জাআলাল আরযা ক্বারারা, ইয়া মান খালাক্বা মিনাল মায়ি বাশারা, ইয়া মান জাআলা লি কুল্লি শাইয়্যিন আমাদা, ইয়া মান আহাতা বি কুল্লি শাইয়্যিন ইলমা, ইয়া মান আহসা কুল্লা শাইয়্যিন আদাদা।

 

অর্থ: হে সেই মহান প্রভু! যার কোন স্ত্রী ও সন্তান নেই, হে সেই মহান প্রভু যিনি সমস্ত কিছুকে পরিপূর্ণ অবয়বে সৃষ্টি করেন, হে সেই মহান প্রভু যিনি স্ব নির্দেশের ক্ষেত্রে কাউকেই অংশীদার করেন না, হে সেই মহান প্রভু যিনি ফেরেশতাকূলকে বানিয়েছেন তথ্য পৌঁছে দেবার লিপ্সায়, হে সেই মহান প্রভু যিনি আকাশ পথকে বানিয়েছেন সৌরপথের চিহ্ন স্বরূপ, হে সেই মহান প্রভু যিনি ভূমন্ডলকে বানিয়েছেন বিশ্রামাগার স্বরূপ, হে সেই মহান প্রভু যিনি মানুষকে সৃষ্টি করেছেন পানি থেকে, হে সেই মহান প্রভু যিনি নিদৃষ্ট নিয়মের অধিন করেছেন সমগ্র কিছুকে, হে সেই মহান প্রভু যিনি স্বজ্ঞান দ্বারা সমগ্র কিছুকে আবৃত করে আছেন।

 

اَللَّهُمَّ اِنّي‏‏ اَسْئَلُكَ بِاسْمِكَ يَا اَوَّلُ يَا آخِرُ، يَا ظَاهِرُ يَا بَاطِنُ، يَا بَرُّ يَا حَقُّ، يَا فَرْدُ يَا وِتْرُ، يَا صَمَدُ يَا سَرْمَدُ.

 

উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আসআলুকা বিসমিকা ইয়া আওয়ালু, ইয়া আখিরু, ইয়া যাহিরু, ইয়া বাতিনু, ইয়া বাররু, ইয়া হাক্কু, ইয়া ফারদু,উয়িতরু, ইয়া সামাদু, ইয়া সারমাদ।

 

অর্থ: হে সেই মহান প্রভু! আপনার পবিত্র নাম সমূহের নাম সমূহের দোহাই দিয়ে আপনার দ্বারে ভিক্ষা প্রার্থনা করছি, হে সর্বপ্রথম, হে সর্বশেষ, হে প্রকাশ্যে, হে গোপনীয়, হে পবিত্র কর্ম সম্পাদনকারী, সে সত্যনিষ্ঠ হে একক সত্তা, হে অতুলনিয়, হে আত্মনির্ভরশীল, হে সর্বদা অবস্থানকারী।

 

يَا خَيْرَ مَعْرُوفٍ‏ عُرِفَ، يَا اَفْضَلَ مَعْبُودٍ عُبِدَ، يَا اَجَلَّ مَشْكُورٍ شُكِرَ، يَا اَعَزَّ مَذْكُورٍ ذُكِرَ، يَا اَعْلي‏‏ مَحْمُودٍ حُمِدَ، يَا اَقْدَمَ مَوْجُودٍ طُلِبَ، يَا اَرْفَعَ مَوْصُوفٍ‏ وُصِفَ، يَا اَكْبَرَ مَقْصُودٍ قُصِدَ، يَا اَكْرَمَ مَسْئُولٍ سُئِلَ، يَا اَشْرَفَ‏ مَحْبُوبٍ عُلِمَ

 

উচ্চারণ: ইয়া খায়রা মাআরুফিন উরিফ, ইয়া আফযালা মাআবুদিন উবিদ, ইয়া আজাল্লা মাশকুরিন শুকির, ইয়া আ আযযা মাযকুরিন যুকির, ইয়া আ আয়্যলা মাহমুদিন হুমিদ, ইয়া আক্বদামা মাউজুদিন তুলিব, ইয়া আরফাআ মাউসুফিন উসিফ, ইয়া আকবারা মাক্বসুদিন ক্বুসিদ, ইয়া আকরামা মাসউলিন সুইল, ইয়া আশরাফা মাহবুবিন উলিম।

 

অর্থ: হে উত্তম পবিত্র কর্ম সম্পাদনকারী, হে সর্বোত্তম প্রভু যার দাশত্ব করা যায়, হে সর্বোত্তম সন্তুষ্টকারী যিনি সন্তুষ্টর যোগ্য, হে মহা সম্মানিত যাকে সম্মান করা হয়, হে সর্বোত্তম প্রশংসনীয় যার প্রশংসা করা হয়, হে সর্বাধিক প্রাচীন যাকে আহবান করা হয়, হে সর্বোচ্চ গুণাবলির অধিকারী যার গুণগাণে মুখরিত হওয়া যায়, হে সর্বচ্চো আশা আকাঙ্খার প্রতীক যার কাছে প্রত্যাশা করা যায়, হে অতি উত্তম উত্তরদাতা যার কাছে প্রশ্ন উত্থাপন করা হয়, হে সর্বোত্তম বন্ধু যার কাছে রহস্য লোকের জ্ঞান অর্জিত হয়।

 

يَا حَبِيبَ الْبَاكِينَ، يَا سَيِّدَ الْمُتَوَكِّلينَ، يَا هَادِي‏‏ الْمُضِلِّينَ، يَا وَلِي‏ الْمُؤْمِنِينَ، يَا اَنِيسَ الذَّاكِرينَ، يَا مَفْزَعَ الْمَلْهُوفِينَ، يَا مُنْجِي‏ الصَّادِقِينَ، يَا اَقْدَرَ الْقَادِرينَ، يَا اَعْلَمَ الْعآلِمِينَ، يَا اِلهَ‏ الْخَلْقِ اَجْمَعِينَ.

 

উচ্চারণ: ইয়া বাহিবাল বাকিন, ইয়া সাইয়্যেদাল মুতাওয়াক্কিলিন, ইয়া হাদীয়াল মুযিললিন ইয়া ওয়ালিয়াল মুমিনিন, ইয়া আনিসায যাকিরিন, ইয়া মাফযাআল মালহুফিন, ইয়া মুন্জিয়াস সাদিক্বিন, ইয়া আক্বদারাল ক্বাদিরিন, ইয়া আলামাল আলামিন, ইয়া ইলাহাল খালক্বি আজমাইন।

 

অর্থ: হে ক্রন্দনকারীদের বন্ধু, হে ভরসাকারীদের নেতা, হে পথভ্রষ্টদের পথপ্রদর্শক, হে মুমিনদের প্রভু, হে যিকিরকারীদের পরম বন্ধু, হে অসহায়দের সহায়, হে সত্যবাদীদের মুক্তকারী, হে সর্বোচ্চ শক্তিশালী, হে সর্বোচ্চ জ্ঞানী, হে সমস্ত কিছু স্রষ্টা।

 

يَا مَنْ عَلاَ فَقَهَرَ، يَا مَنْ مَلَكَ فَقَدَرَ، يَا مَنْ بَطَنَ‏ فَخَبَرَ، يَا مَنْ عُبِدَ فَشَكَرَ، يَا مَنْ عُصِي‏ فَغَفَرَ، يَا مَنْ لاَ تَحْويهِ الْفِكَرُ، يَا مَنْ لاَ يُدْرِكُهُ بَصَرٌ، يَا مَنْ لاَ يَخْفِي‏‏ عَلَيْهِ اَثَرٌ، يَا رازِقَ الْبَشَرِ يَا مُقَدِّرَ كُلِّ قَدَرٍ.

 

উচ্চারণ: ইয়া মান আলা ফাক্বাহার, ইয়া মান মালাকা ফাক্বাদার, ইয়া মান বাতানা ফাখাবার, ইয়া মান উবিদা ফাশাকার, ইয়া মা উসিয়া ফাগ্বাফার, ইয়া মান লা তাহওয়িহিল ফিকার, ইয়া মান লা ইউরিকুহু বাসার, ইয়া মান লা ইখফা আলাইহি আসার, ইয়া রাযিক্বাল বাশার ইয়া মুক্বাদ্দিরা কুল্লি ক্বাদির।

 

অর্থ: হে সেই মহান প্রভু! যিনি উচ্চ মর্যাদাশীল পরাভুতকারী, হে সেই মহান প্রভু! যিনি জগতে সর্বাধিক শক্তিশালী, হে সেই মহান প্রভু! যিনি গোপনে থেকেও সর্ব বিষয়ে জ্ঞাত, হে সেই মহান প্রভু! যার ইবাদত করা হয় এবং যিনি পুরষ্কৃত করেন, হে সেই মহান প্রভু! যিনি গুনাহগারদের গুনাহ করার পরেও ক্ষমা করেন, হে সেই মহান প্রভু! যাকে সীমাবদ্ধ করা যায় না চিন্তার বোধ দ্বারা, হে সেই মহান প্রভু! যাকে দেখার শক্তি নেই দৃষ্টি সমূহের হে সেই মহান প্রভু! যার কাছে গোপন বলে কিছুই নেই, হে মানুষের রিযিকদাতা, হে ভাগ্য লিপিবদ্ধকারী।

 

اَللَّهُمَّ اِنّي‏‏ اَسْئَلُكَ بِاسْمِكَ يَا حَافِظُ يَا بَارِئُ، يَا ذَارِئُ‏ يَا بَاذِخُ، يَا فَارِجُ يَا فَاتِحُ، يَا كَاشِفُ يَا ضَامِنُ، يَا اَمِرُ يَا نَاهي‏‏.

 

উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আসআলুকা বিসমিকা ইয়া হাফিযু, ইয়া বারিউ, ইয়া যারিউ, ইয়া বাযিখু, ইয়া ফারিজু, ইয়া ফাতিহু, ইয়া কাশিফু, ইয়া যামিনু, ইয়া আমিরু, ইয়া নাহি।

 

অর্থ: হে মহান প্রভু! আপনার মহা পবিত্র নাম সমূহের দোহাই দিয়ে আপনার কাছে প্রত্যাশা করছি, হে হেফাযতকারী, হে জন্মদাতা, হে উচ্চ মর্যাদাশীল, হে দুঃখ দূদর্শা থেকে মুক্তকারী, হে আনন্দদানকারী, হে বিজয়দাতা, হে প্রকাশকারী, হে ক্ষতিপূরণের দ্বায়িত্ব গ্রহণকারী, হে পবিত্র কর্মের আদেশদাতা, হে অপবিত্র কর্মের নিষেধকারী।

 

يَا مَنْ لاَ يَعْلَمُ الْغَيْبَ اِلاَّ هُوَ، يَا مَنْ لاَ يَصْرِفُ السُّوءَ اِلاَّ هُوَ، يَا مَنْ‏ لاَيَخْلُقُ الْخَلْقَ اِلاَّهُوَ، يَامَنْ لاَيَغْفِرُ الذَّنْبَ اِلاَّ هُوَ، يَا مَنْ لاَ يُتِمُّ النِّعْمَةَ اِلاَّ هُوَ، يَا مَنْ لاَ يُقَلِّبُ الْقُلُوبَ اِلاَّ هُوَ، يَا مَنْ لاَ يُدَبِّرُ اِلاَّمْرَ اِلاَّ هُوَ، يَا مَنْ لاَ يُنَزِّلُ الْغَيْثَ اِلاَّ هُوَ، يَا مَنْ لاَ يَبْسُطُ الرِّزْقَ اِلاَّ هُوَ، يَا مَنْ‏ لاَيُحْيِي‏ الْمَوْتي‏‏ اِلاَّ هُوَ.

 

উচ্চারণ: ইয়া মাল লা ইয়ালামুল গায়বা ইল্লা হু, ইয়া মাল লাই ইয়াসরিফুস সুআ ইল্লা হু, ইয়া মাল লাই ইখলাক্বুল খালক্বা ইল্লা হু, ইয়া মাল লাই ইয়াগফিরুয যাম্বা ইল্লা হু, ইয়া মাল লা ইউতিম্মুন নিয়মাতি ইল্লা হু, ইয়া মাল লাই ইউক্বাল্লিবুল ক্বুলুবা ইল্লা হু, ইয়া মাল লাই ইউদাব্বিরুল আমরা ইল্লা হু, ইয়া মাল লাই ইউনাযযিলুল গাইসা ইল্লা হু, ইয়া মাল লাই ইয়াবসুতুর রিযক্বা ইল্লা হু, ইয়া মাল লাই ইউহয়িল মাউতা ইল্লা হু।

 

অর্থ: হে তিনি যিনি ছাড়া গোপন বিষয়গুলো কেউ জানে না, হে তিনি যিনি ছাড়া কেউ দুর্যোগদূর করেন না, হে যিনি ছাড়া কেউ সৃষ্টিকে সৃষ্টি করেন না, হে তিনি যিনি ছাড়া কেউ গুনাহ ক্ষমা করেন না, হে তিনি যিনি ছাড়া নেয়ামত কেউপূর্ণ করেন না, হে তিনি যিনি ছাড়া আর কেউ অন্তর উল্টে দেন না, হে তিনি যিনি ছাড়া অন্য কেউ বিষয়গুলোর ব্যবস্থাপনায় নেই, হে তিনি যিনি ছাড়া আর কেউ বৃষ্টিবর্ষণ করেন না, হে তিনি যিনি ছাড়া কেউ রিযিকবৃদ্ধি করেন না, হে তিনি যিনি ছাড়া অন্য কেউ মৃতকে জীবিত করেন না।

 

یَا مُعِینَ الضُّعَفَاءِ یَا صَاحِبَ الْغُرَبَاءِ یَا نَاصِرَ الْأَوْلِیَاءِ یَا قَاهِرَ الْأَعْدَاءِ یَا رَافِعَ السَّمَاءِ یَا أَنِیسَ الْأَصْفِیَاءِ یَا حَبِیبَ الْأَتْقِیَاءِ یَا کَنْزَ الْفُقَرَاءِ یَا إِلَهَ الْأَغْنِیَاءِ یَا أَکْرَمَ الْکُرَمَاءِ

 

উচ্চারণ: ইয়া মুয়্যিনায যুআফা, ইয়া সাহিবাল গুরাবা, ইয়া নাসিরাল আওলিয়া, ইয়া ক্বাহিরাল আ আদা, ইয়া রাফিয়াস সামা, ইয়া আনিসাল আসফিয়া, ইয়া হাবিবাল আতক্বিয়া, ইয়া কানযাল ফুক্বারা, ইয়া ইলাহাল আগ্বনিয়া, ইয়া আকরামাল কুরামা।

 

অর্থ: হে অসহায় লোকদের সাহায্যে দানকারী, হে দ্বীন দুঃখী সর্বহারাদের প্রভু, হে আওলিয়াদের সাহায্যকর্তা, হে দুশমনদের উপরে বিজয় অর্জনকারী, হে সুবিস্তৃত আকাশকে সুউচ্চে স্থাপনকারী, হে পুঃত পবিত্রদের অন্তরঙ্গ বন্ধু, হে পরহেজগার ও মুত্তাক্বিনদের বন্ধু, হে পরনির্ভরশীলদের তরে অফুরন্ত ভান্ডার, হে ধনী সম্ভ্রান্তদের প্রভু দয়ার্দ্রদের দয়াবান।

 

یَا کَافِیا مِنْ کُلِّ شَیْ ءٍ یَا قَائِما عَلَى کُلِّ شَیْ ءٍ یَا مَنْ لا یُشْبِهُهُ شَیْ ءٌ یَا مَنْ لا یَزِیدُ فِی مُلْکِهِ شَیْ ءٌ یَا مَنْ لا یَخْفَى عَلَیْهِ شَیْ ءٌ یَا مَنْ لا یَنْقُصُ مِنْ خَزَائِنِهِ شَیْ ءٌ یَا مَنْ لَیْسَ کَمِثْلِهِ شَیْ ءٌ یَا مَنْ لا یَعْزُبُ عَنْ عِلْمِهِ شَیْ ءٌ یَا مَنْ هُوَ خَبِیرٌ بِکُلِّ شَیْ ءٍ یَا مَنْ وَسِعَتْ رَحْمَتُهُ کُلَّ شَیْ ءٍ

 

উচ্চারণ: ইয়া কাফিয়াম মিন কুল্লি শাই, ইয়া ক্বায়িমান আলা কুল্লি শাই, ইয়া মাল লা ইউশবিহুহু শাই, ইয়া মাল লা ইয়াযিদু ফি মুলকিহি শাই, ইয়া মাল লা ইয়াখফা আলাইহি শাই, ইয়া মাল লা ইয়ান ক্বুসু মিন খাযায়িনিহি শাই, ইয়া মাল লাইসা কামসিলিহি শাই, ইয়া মাল লা ইয়াযুবু আন ইলমিহি শাই, ইয়া মান হুওয়া খাবিরুম বি কুল্লি শাই, ইয়া মান ওয়াসিয়াত রাহমাতুহু কুল্লা শাই।

 

অর্থ: হে যথেষ্ট সর্ব বিষয়ের জন্য, হে প্রতিষ্ঠিত সর্ব কিছুর উপর, হে সেই মহান প্রভু! যার অনুরূপ কোন কিছুই নেই, হে সেই মহান প্রভু! যার রাজত্বে এমন কিছুই নেই যা অপ্রয়োজনীয়, হে সেই মহান প্রভু! যার কাছে কোন কিছুই গোপন নেই, হে সেই মহান প্রভু! যার ভান্ডারে কোন কিছুর কমতি নেই, হে সেই মহান প্রভু! যার সঙ্গে কারো তুলনা করা যায় না, হে সেই মহান প্রভু! যার জ্ঞানের বহির্ভূত কোন কিছুই নেই, হে সেই মহান প্রভু! যিনি সর্ব বিষয়ে জ্ঞানী, হে সেই মহান প্রভু! যার রহমত সমস্ত কিছুকে আবৃত করে রেখেছে।

 

اَللَّهُمَّ اِنّي‏‏ اَسْئَلُكَ بِاسْمِكَ يَا مُكْرِمُ يَا مُطْعِمُ، يَا مُنْعِمُ يَا مُعْطي‏‏، يَا مُغْني‏‏ يَا مُقْني‏‏، يَا مُفْني‏‏ يَا مُحْيي‏‏، يَا مُرْضي‏‏ يَا مُنْجي‏.‏

 

উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আসআলুকা বিসমিকা ইয়া মুকরিমু, ইয়া মুতয়্যিমু, ইয়া মুনয়িমু, ইয়া মুগ্বনি, ইয়া মুক্বনি, ইয়া মুফনি, ইয়া মুহয়্যি, ইয়া মুরয্যি, ইয়া মুন্জি।

 

অর্থ: হে মহান প্রভু! আপনার পবিত্র নাম সমূহের দোহাই দিয়ে প্রার্থনা করছি, হে পরম অনুগ্রহকারী, হে অন্নদাতা, হে নেয়ামতদানকারী, হে দাতা, হে ধনদৌলত ঐশ্বর্য্যদাতা, হে আশ্রয়দাতা, হে মৃত্যুদাতা, হে জীবনদানকারী, হে আনন্দ উদ্দীপনাদাতা, হে মুক্তি দাতা।

 

یَا أَوَّلَ کُلِّ شَیْ ءٍ وَ آخِرَهُ یَا إِلَهَ کُلِّ شَیْ ءٍ وَ مَلِیکَهُ یَا رَبَّ کُلِّ شَیْ ءٍ وَ صَانِعَهُ یَا بَارِئَ کُلِّ شَیْ ءٍ وَ خَالِقَهُ یَا قَابِضَ کُلِّ شَیْ ءٍ وَ بَاسِطَهُ یَا مُبْدِئَ کُلِّ شَیْ ءٍ وَ مُعِیدَهُ یَا مُنْشِئَ کُلِّ شَیْ ءٍ وَ مُقَدِّرَهُ یَا مُکَوِّنَ کُلِّ شَیْ ءٍ وَ مُحَوِّلَهُ یَا مُحْیِیَ کُلِّ شَیْ ءٍ وَ مُمِیتَهُ یَا خَالِقَ کُلِّ شَیْ ءٍ وَ وَارِثَهُ

 

উচ্চারণ: ইয়া আওয়ালা কুল্লি শাইয়্যিউ ওয়া আখির, ইয়া ইলাহা কুল্লি শাইয়্যিন ওয়া মালিকা, ইয়া রাব্বা কুল্লি শাইয়্যিউ ওয়া সানিয়া, ইয়া বারিয়া কুল্লি শাইয়্যিউ ওয়অ খালিক্বা, ইয়া ক্বাবিযা কুল্লি শাইয়্যিউ ওয়া বাসিতা, ইয়া মুবদিয়া কুল্লি শাইয়্যিউ ওয়া মুইয়্যিদা, ইয়া মুনশিয়া কুল্লি শাইয়্যিউ ওয়া মুক্বাদ্দিরা, ইয়া মুকাওউয়িনা কুল্লি শাইয়্যিউ ওয়া মুহাওউয়িলা, ইয়া মান মুহিয়া কুল্লি শাইয়্যিউ ওয়া মুমিতা, ইয়া খালিক্বা কুল্লি শাইয়্যিউ ওয়া ওয়ারিসা।

 

অর্থ: হে সর্বকিছুর প্রারম্ভ এবং শেষ, হে সর্বকিছুর প্রভু এবং সর্বকিছুর স্বত্ত্বাধিকারী, হে সর্বকিছুর প্রতিপালক এবং সর্বকিছু স্রষ্টা, হে সর্বকিছুর স্রষ্টা এবং সর্ব কিছুর জন্মদাতা, হে সর্ব বিষয়ের নিয়ন্ত্রণকারী ও সর্ব বিষয়ে সম্প্রসারণকারী, হে প্রত্যেক বিষয়ে জীবন দানকারী ও মৃত্যু দানকারী, হে প্রত্যেক বিষয়ের স্রষ্টা এবং উত্তরাধিকারী, হে সর্ব বিষয়ের সূচনাকারী এবং সর্ব বিষয়ের প্রত্যাবর্তনকারী, হে সর্ব বিষয়ের উদ্ভাবনকারী এবং সর্ব বিষয়ে ভাগ্য নিয়ন্ত্রণকারী, হে প্রত্যেক বিষয়ে অস্তিত্ব দানকারী এবং অস্তিত্বের পরিবর্তনকারী।

 

یَا خَیْرَ ذَاکِرٍ وَ مَذْکُورٍ یَا خَیْرَ شَاکِرٍ وَ مَشْکُورٍ یَا خَیْرَ حَامِدٍ وَ مَحْمُودٍ یَا خَیْرَ شَاهِدٍ وَ مَشْهُودٍ یَا خَیْرَ دَاعٍ وَ مَدْعُوٍّ یَا خَیْرَ مُجِیبٍ وَ مُجَابٍ یَا خَیْرَ مُونِسٍ وَ أَنِیسٍ یَا خَیْرَ صَاحِبٍ وَ جَلِیسٍ یَا خَیْرَ مَقْصُودٍ وَ مَطْلُوبٍ یَا خَیْرَ حَبِیبٍ وَ مَحْبُوبٍ

 

উচ্চারণ: ইয়া খায়রা যাকিরিউ ওয়া মাযকুর, ইয়া খায়রা শাকিরিউ ওয়া মাশকুর, ইয়া খায়রা হামিদিও ওয়া মাহমুদ, ইয়া খায়রা শাহিদিনউ ওয়া মাশহুদ, ইয়া খায়রা দায়্যিউ ওয়া মাদউয়্যু, ইয়া খায়রা মুজিবিউ ওয়া মুজাব, ইয়া খায়রা মুনিসিউ ওয়া আনিস, ইয়া খায়রা সাহিবিউ ওয়া জালিস, ইয়া খায়রা মাক্বসুদিউ ওয়া মাতলুব, ইয়া খায়রা হাবিবিউ ওয়া মাহবুব।

 

অর্থ: হে অতি উত্তম যিকিরকারী এবং যিকিরকারীর মহাপ্রভু, হে অতি উত্তম শোকরকারী এবং শোকরকারীদের প্রভু, হে অতি উত্তম প্রশংসাকারী এবং প্রশংসাকারীদের প্রভু, হে অতি উত্তম সাক্ষ্যদাতা এবং সাক্ষ্যদাতাদের মহাকর্তা, হে সর্বোত্তম আহবানকারী, এবং আহবান প্রার্থনাকারীদের প্রভু, হে সর্বোত্তম কবুলকারী এবং কবুলকারীদের প্রভু, হে অতি উত্তম সহচর ও অন্তরঙ্গতাকারীদের প্রভু, হে অতি উত্তম বন্ধু এবং বান্ধবদের বৈঠককারী, হে অতি উত্তম আশা আকাঙ্ক্ষার প্রতিক এবং আকাঙ্খা পূরণে সক্ষম, হে অতি উত্তম বন্ধু ও প্রেমিক এবং যার প্রেমে প্রেমাসক্ত হওয়া যায়।

 

یَا مَنْ هُوَ لِمَنْ دَعَاهُ مُجِیبٌ یَا مَنْ هُوَ لِمَنْ أَطَاعَهُ حَبِیبٌ یَا مَنْ هُوَ إِلَى مَنْ أَحَبَّهُ قَرِیبٌ یَا مَنْ هُوَ بِمَنِ اسْتَحْفَظَهُ رَقِیبٌ یَا مَنْ هُوَ بِمَنْ رَجَاهُ کَرِیمٌ یَا مَنْ هُوَ بِمَنْ عَصَاهُ حَلِیمٌ یَا مَنْ هُوَ فِی عَظَمَتِهِ رَحِیمٌ یَا مَنْ هُوَ فِی حِکْمَتِهِ عَظِیمٌ یَا مَنْ هُوَ فِی إِحْسَانِهِ قَدِیمٌ یَا مَنْ هُوَ بِمَنْ أَرَادَهُ عَلِیمٌ

 

উচ্চারণ: ইয়া মান হুওয়া লিমান দায়াহু মুজিব, ইয়া মান হুওয়া লিমান আতায়াহু হাবিব, ইয়া মান হুওয়া ইলা মান আহাব্বাহু ক্বারিব, ইয়া মান হুওয়া বিমানিস তাহফাযাহু রাক্বিব, ইয়া মান হুওয়া বিমান রাজাহু কারীম, ইয়া মান হুওয়া বিমান আসাহু হালিম, ইয়া মান হুওয়া ফি আযামাতিহি রাহিম, ইয়া মান হুওয়া ফি হিকমাতিহি আযিম, ইয়া মান হুওয়া ফি ইহসানিহি ক্বাদিম, ইয়া মান হুওয়া বিমান আরাদাহু আলীম।

 

অর্থ: হে সেই মহান প্রভু! যিনি প্রার্থনাকারীদের ডাকে সাড়া দান করেন, হে সেই মহান প্রভু যিনি অনুসারীদের স্ব বন্ধুরূপে গ্রহণ করেন, হে সেই মহান প্রভু যিনি স্ব বন্ধুদের অতি নিকটবর্তি, হে সেই মহান প্রভু যিনি আশ্রয় প্রত্যাশিদের আশ্রয়দাতা, হে সেই মহান প্রভু যিনি আশা আকাঙ্খা প্রত্যাশিদের প্রতি পরম দয়ালু, হে সেই মহান প্রভু যিনি গোনাহগারদের জন্য অতি সহনশীল, হে সেই মহান প্রভু যিনি স্ব মহত্ত্বদের বদৌলতে পরম দয়া প্রকাশকারী, হে সেই মহান প্রভু যিনি স্ব প্রজ্ঞায় সুউচ্চ মর্যাদার অধিকারী, হে সেই মহান প্রভু যার করুণা ঐতিহ্য ও প্রাচীন, হে সেই মহান প্রভু যিনি প্রত্যাশাকারীদের সর্ব বিষয়ে অবগত।

 

اَللَّهُمَّ اِنّي‏‏ اَسْئَلُكَ بِاسْمِكَ يَا مُسَبِّبُ يَا مُرَغِّبُ، يَا مُقَلِّبُ يَا مُعَقِّبُ، يَا مُرَتِّبُ يَا مُخَوِّفُ، يَا مُحَذِّرُ يَا مُذَكِّرُ، يَا مُسَخِّرُ يَا مُغَيِّرُ.

 

উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আসআলুকা বিসমিকা ইয়া মুসাববিবু, ইয়া মুরাগ্বগ্বিবু, ইয়া মুক্বাল্লিবু, ইয়া মুয়াক্কিবু, ইয়া মুরাত্তিবু, ইয়া মুখাওয়িফু, ইয়া মুহাযযিরু, ইয়া মুযাক্কিরু, ইয়া মুসাখখিরু, ইয়া মুগ্বাইয়ির।

 

অর্থ: হে মহান প্রভু! আপনার পবিত্র নাম সমূহের দোহাই দিয়ে প্রার্থনা করছি, হে কারণ সৃষ্টিকারী, হে ঘনিষ্টতা দানকারী, হে হৃদায়ানুভাবের পরিবর্তক, হে আযাব দানকারী, হে সুশৃঙাখলকারী, হে ভীতি দানকারী, হে রক্ষাকর্তা, হে আকাঙ্ক্ষার পরিবর্তনকারী, হে পরাভুতকারী।

 

یَا مَنْ عِلْمُهُ سَابِقٌ یَا مَنْ وَعْدُهُ صَادِقٌ یَا مَنْ لُطْفُهُ ظَاهِرٌ یَا مَنْ أَمْرُهُ غَالِبٌ یَا مَنْ کِتَابُهُ مُحْکَمٌ یَا مَنْ قَضَاؤُهُ کَائِنٌ یَا مَنْ قُرْآنُهُ مَجِیدٌ یَا مَنْ مُلْکُهُ قَدِیمٌ یَا مَنْ فَضْلُهُ عَمِیمٌ یَا مَنْ عَرْشُهُ عَظِیمٌ

 

উচ্চারণ: ইয়া মান ইলমুহু সাবিক্বু, ইয়া মান ওয়াদুহু সাদিক্বু, ইয়া মান লুতফুহু যাহিরু, ইয়া মান আমরুহু গ্বালিবু, ইয়া মান কিতাবুহু মুহকামু, ইয়া মান ক্বাযাউহু কায়িনু, ইয়া মান কুরানুহু মুজিদু, ইয়া মান মুলকুহু ক্বাদিমু, ইয়া মান ফযলুহু আমিমু, ইয়া মান আরশুহু আযিম।

 

অর্থ: হে সেই মহান প্রভু! যিনি সূদূর অতিত থেকেই জ্ঞানী, হে সেই মহান প্রভু যিনি সত্যনিষ্ঠ প্রতিশ্রুতকারীদের, হে সেই মহান প্রভু যার করুণা প্রকাশ্য, হে সেই মহান প্রভু যার আদেশ বিদ্যমান, হে সেই মহান প্রভু যার নির্দেশ সমূহ স্থির, হে সেই মহান প্রভু যার আদেশের বাস্তবায়ন বাধ্যতামূলক, হে সেই মহান প্রভু যার পবিত্র গ্রন্থ উচ্চ মর্যাদায় আসীন, হে সেই মহান প্রভু যার রাজত্ব অতি প্রাচীনকাল থেকেই, হে সেই মহান প্রভু যার করুণা সকলের জন্য, হে সেই মহান প্রভু যার আরশ বিশাল।

 

یَا مَنْ لا یَشْغَلُهُ سَمْعٌ عَنْ سَمْعٍ یَا مَنْ لا یَمْنَعُهُ فِعْلٌ عَنْ فِعْلٍ یَا مَنْ لا یُلْهِیهِ قَوْلٌ عَنْ قَوْلٍ یَا مَنْ لا یُغَلِّطُهُ سُؤَالٌ عَنْ سُؤَالٍ یَا مَنْ لا یَحْجُبُهُ شَیْ ءٌ عَنْ شَیْ ءٍ یَا مَنْ لا یُبْرِمُهُ إِلْحَاحُ الْمُلِحِّینَ یَا مَنْ هُوَ غَایَةُ مُرَادِ الْمُرِیدِینَ یَا مَنْ هُوَ مُنْتَهَى هِمَمِ الْعَارِفِینَ یَا مَنْ هُوَ مُنْتَهَى طَلَبِ الطَّالِبِینَ یَا مَنْ لا یَخْفَى عَلَیْهِ ذَرَّةٌ فِی الْعَالَمِینَ

 

উচ্চারণ: ইয়া মাল লাই ইয়াশগ্বালুহু আন সাময়্যি, ইয়া মাল লাই ইয়ামনাউহু ফিয়্যলুন আন ফিয়্যলি, ইয়া মাল লাই ইউলহিহি ক্বাউলুন আন ক্বাউলি, ইয়া মাল লাই ইউগ্বাল্লিতুহু সুয়ালুন আন সুয়ালি, ইয়া মাল লাই ইয়াহজুবুহু শাইউন আন শাই, ইয়া মাল লাই ইউবরিমুহুল ইলহাহুল মুলহিইয়িন, ইয়া মান হুওয়া গ্বায়াতুন মুরাদিল মুরিদিন, ইয়া মান হুওয়া মুনতাহা হিমামিল আরিফিন, ইয়া মান হুওয়া মুনতাহা তালাবিত তালিবিন, ইয়া মাল লা ইয়াখফা আলাইহি যাররাতুন ফিল আলামিন।

 

অর্থ: হে সেই মহান প্রভু! যাকে একটি শ্রবনিয় বিষয় অন্য শ্রবনিয় বিষয় সম্পর্কে ব্যাতিব্যাস্ত করে তুলে না, হে সেই মহান প্রভু! যার এক কর্ম অন্য কর্মের প্রতিদ্বন্দি নয়, হে সেই মহান প্রভু! যার এক বক্তব্য অন্য বক্তব্যর মুখাপেক্ষি নয়, হে সেই মহান প্রভু! যাকে এক প্রশ্ন অন্য প্রশ্ন স্মৃতিভ্রষ্ট করে না, হে সেই মহান প্রভু! যাকে এক বিষয়ে দৃষ্টি দিতে অন্য বিষয় থেকে দৃষ্টি সরাতে হয় না, হে সেই মহান প্রভু! যাকে ক্রন্দনকারীদের ক্রন্দন নিরাশ করতে পারে না, হে সেই মহান প্রভু! যিনি আশা আকাঙ্ক্ষার শেষ আশ্রয়স্থল, হে সেই মহান প্রভু! যিনি আধ্যাত্মিকতায় মগ্ন ব্যাক্তিদের শক্তি ও সাহায্যের কেন্দ্র বিন্দু, হে সেই মহান প্রভু! যিনি প্রার্থনাকারীদের প্রার্থনার শেষ আশ্রয়স্থল, হে সেই মহান প্রভু! যিনি জগতের সমগ্র সূক্ষ্ম থেকে সূক্ষ্মতর বিষয় সম্পর্কে অবগত।

 

(100) یَا حَلِیما لا یَعْجَلُ یَا جَوَادا لا یَبْخَلُ یَا صَادِقا لا یخْلِفُ یَا وَهَّابا لا یَمَلُّ یَا قَاهِرا لا یُغْلَبُ یَا عَظِیما لا یُوصَفُ یَا عَدْلا لا یَحِیفُ یَا غَنِیّا لا یَفْتَقِرُ یَا کَبِیرا لا یَصْغُرُ یَا حَافِظا لا یَغْفُلُ سُبْحَانَکَ یَا لا إِلَهَ إِلا أَنْتَ الْغَوْثَ الْغَوْثَ خَلِّصْنَا مِنَ النَّارِ یَا رَبِّ

 

উচ্চারণ: ইয়া হালিমাল লা ইয়াজাল, ইয়া জাওয়াদাল লা ইয়াবখাল, ইয়া সাদিকাল লা ইউখলিফ, ইয়া ওয়াহহাবাল লা ইয়ামাল, ইয়া ক্বাহিরাল লা ইউগ্বলাব, ইয়া আযিমাল লা ইউসাফ, ইয়া আদলাল লা ইয়াহিফ, ইয়া গানিআল লা ইয়াফতাক্বির, ইয়া কাবিরাল লা ইয়াসগুর, ইয়া হাফিযাল লা ইয়াগফুল।

 

সুবহানাকা ইয়া লা ইলাহা ইল্লা আনত, আল গাওউস, আল গাওউস, খাল্লিসনা মিনাননার ইয়া রাব্ব।

 

অর্থ: হে ধৈর্যশীল যিনি দ্রুত আযাব দান করেন না, হে দানকারী যিনি কৃপনতা করেন না, হে প্রতিশ্রুতিকারী যিনি প্রতিম্রুতির ব্যাতিক্রম করেন না, হে ক্ষমাকারী যার সান্নিধ্যে দুঃখ কষ্ট অনুভুত হয় না, হে বল প্রয়োগকারী যিনি পরাস্ত হন না, হে মহান যার গুণ সমূহকে সীমাবদ্ধ করা যায় না, সুবিচারক যিনি অন্যায় করেন না, হে ঐশ্বর্যশীল যিনি কারো মুখাপেক্ষি নন, হে বৃহৎ যিনি ক্ষ্রদ্র নন,হে হেফাযতকারী যিনি বিস্মৃত হন না।

 

হে পবিত্র সত্তা! যিনি ছাড়া কোন প্রতিপালক নাই, হে সাহায্য প্রার্থনাকারীর ডাকে সাড়া দানকারী, আমাকে দোযখের আগুন থেকে রক্ষা করুন, হে আমার মহান প্রভু।

মতামত দিন