জীবনবৃত্তান্ত

সুলতানশী সাহেব বাড়ীর (সুলতানশী হাবেলী) সৈয়দ হাসান ইমাম হোসাইনী সাহেবের সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত

হবিগঞ্জ সদর উপজেলার ঐতিহাসিক সুলতানসী হাবেলীর সন্তান সৈয়দ হাসান ইমাম হোসাইনী(রঃ) আউলিয়া মিয়া সাহেবের জন্ম ১৩৪৩ বাংলা সনের ২৩শে অগ্রাহয়ণ। তিনি শ্রীহট্ট ও তরফ বিজয়ী সিপাহসালার সৈয়দ নাসিরুদ্দীন রহঃএর সুযোগ্য বংশধর ছিলেন। সিপাহসালার (রহঃ)এর পঞ্চম অধস্থন সুলতানশী হাবেলীর প্রতিষ্ঠাতা মধ্যযোগের মহাকবি  সৈয়দ সুলতান (রহঃ) থেকে সৈয়দ হাসান ইমাম হোসাইনী সাহেবের পিতা সৈয়দ গোলাম মস্তফা (রহঃ) পর্যন্ত বংশক্রমঃ  সৈয়দ সুলতান > সৈয়দ জিক্রিয়া> সৈয়দ ফাত্তাহ> সৈয়দ নাসির> সৈয়দ আছির> সৈয়দ নাজির> সৈয়দ সাবের> সৈয়দ আব্দুর রহীম হোসাইনী> সৈয়দ আব্দুন নুর হোসাইনী> সৈয়দ গোলাম মোস্তফা হোসাইনী।

তাঁর পিতা মরহুম সৈয়দ গোলাম মোস্তফা হোসাইনী চিশতি(রঃ) একজন ইংরেজী, আরবী, উর্দু ও ফারসী ভাষায় উচ্চ শিক্ষিত আলেম ছিলেন। প্রয়াত হাসান ইমাম হোসাইনী চিশতি ১৯৫৬ইং সন থেকে জীবনের অন্তিমকাল অবদি আরবী, উর্দু, ফারসী ও ইংরেজী ভাষায় ইসলাম ধর্মীয় জটিল তত্ত্বসমূহের গবেষণার কাজ চালিয়ে গেছেন। বাংলা-ইংরেজী, আরবী-উর্দু ও ফারসী ভাষায় তিনি একজন সুপন্ডিত ছিলেন। পিতার রেখে যাওয়া হাজারো পুস্তকের একটি পাঠাগারও তিনি সারাজীবন সংরক্ষন করে গেছেন যত্নের সাথে।

এ পর্যন্ত সৈয়দ হাসান ইমাম হোসাইনী সাহেবের লিখা বই গুলো হচ্ছেঃ ১.তরফের ইতিকথা যা ইসলামি বিশ্বকোষে অর্ন্তভূক্ত হয়েছে) ২.শানে পাঞ্জাতন  ৩.মহররম পরিচিতি  ৪.ইশকে রাছুল  ৫.ডুব দাও সখা সত্য সিন্ধু জলে  ৬.ইসলামের দৃষ্টিতে বায়ত তরিকা ও চিল্লা প্রসঙ্গ  ৭.ইসলামের আলো নামাজ প্রসঙ্গ  ৮.সৈয়দ হাসান ইমাম হোসাইনী চিশতি রচনা সমগ্র ৯. কদমবুচি প্রসঙ্গ ১০. মুআদ্দাত আল কোরবা ১১. আউলিয়া কিরামের ওসীলা, ফজিলত ও মর্যাদা

তাঁর প্রতিষ্ঠিত মহাকবি সৈয়দ সুলতান সাহিত্য ও গবেষণা পরিষদ থেকে অনেকগুলো স্মারক গ্রন্থ প্রকাশিত হয়েছে। এছাড়াও তিনি তরজুমান, মাসিক মদীনা, মাসিক মিনহাজসহ অসংখ্য ম্যাগাজিনে প্রচুর পরিমানে ধর্মীয় প্রবন্ধ লিখেছেন।

২০১৯ ইংরেজী সনের ৪ ঠা মে তারিখে সর্বজন শ্রদ্ধেয় মনিষীপুরুষ ইন্তেকাল করেন।

@sat

1 Comment

  • Great write-up! The points dis­cussed are high­ly rel­e­vant. For those want­i­ng to explore more, this link is help­ful: FIND OUT MORE. What are your thoughts?

মতামত দিন